বাংলা নিউজ > ঘরে বাইরে > মুদ্রাস্ফীতির হার ১২.৯৬ শতাংশ, কী অবস্থা পাইকারি বাজারের?

মুদ্রাস্ফীতির হার ১২.৯৬ শতাংশ, কী অবস্থা পাইকারি বাজারের?

কেমিক্যাল, কেমিক্যাল প্রোডাক্ট, খাদ্য় সামগ্রীর দাম গত বছরের তুলনায় কিছুটা বেড়েছে।

WPI Food Indexয়ে দেখা যাচ্ছে ২০২১এর ডিসেম্বর মাসে ছিল ৯.২৪ শতাংশ ও ২০২২ সালের জানুয়ারি তা দাঁড়ায় ৯.৫৫ শতাংশ।

 দেশের সর্বমোট মুদ্রাস্ফীতির হার ১২.৯৬ শতাংশতে। গত মাসেই সেই হার ছিল ১৩.৫৬ শতাংশ। সোমবারের সরকারি তথ্যতে এমনটাই জানা গিয়েছে। এদিকে হোলসেল প্রাইস ইনডেক্স বা পাইকারি মূল্য়ের সূচক অনুসারে মুদ্রাস্ফীতি হারে দেখা যাচ্ছে ২০২১ সালের নভেম্বরে শতকরা হার ছিল ১৪.৮৭ শতাংশ, ২০২১ সালের ডিসেম্বর মাসে শতকরা হার ছিল ১৩.৫৬ শতাংশ ও ২০২২সালের জানুয়ারি মাসে সেই হার দাঁড়িয়েছে ১২.৯৬ শতাংশে। আর মুদ্রাস্ফীতির এই পরিস্থিতি অর্থনৈতিক পলিসি প্রণেতাদের কাছেও মাথাব্য়াথার কারণ হয়ে দাঁড়িয়েছে। 

কিন্তু কেন এই পরিস্থিতি? কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রকের তরফে জানানো হয়েছে, খনিজ তেল, ক্রুড পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস, ধাতব জিনিস, কেমিক্যাল, কেমিক্যাল প্রোডাক্ট, খাদ্য় সামগ্রীর দাম গত বছরের তুলনায় কিছুটা বেড়েছে। যার জেরেই সমস্যা তৈরি হচ্ছে। 

পাইকারি বাজারেও কিছু খাদ্য সামগ্রীর দাম হু হু করে বেড়েছে। WPI Food Indexয়ে দেখা যাচ্ছে ২০২১এর ডিসেম্বর মাসে ছিল ৯.২৪ শতাংশ ও ২০২২ সালের জানুয়ারি  তা দাঁড়ায় ৯.৫৫ শতাংশ। খনিজ সামগ্রীর দাম ১১.০৮ শতাংশ বেড়েছে। নন ফুড আর্টিকেল গত ডিসেম্বরের তুলনায় ০.৩৭ শতাংশ বেড়েছে এবারের জানুয়ারিতে। এদিকে তাৎপর্যপূর্ণভাবে ২০২০ সালের ঠিক এই দিনেই মুদ্রাস্ফীতির হার মারাত্মকভাবে বেড়ে গিয়েছিল। 

ঘরে বাইরে খবর

Latest News

'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে রবিবার লাকি কারা? ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন AC2 কোচে ‘ঠাসা ভিড় ছিল ১৪ এপ্রিল’, ৬ দিন পরে ভিডিয়ো দেখিয়ে রেল বলল মিথ্যা বলছেন অরেঞ্জ ক্যাপের দৌড়ে একলাফে দুইয়ে হেড, বেগুনি টুপির লড়াইয়ে নাম লেখালেন কুলদীপরা সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক এই ৪ রাশির ভাগ্যে কী রয়েছে? জানুন ২১ এপ্রিলের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? রবিবার ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.