বাড়ি > ঘরে বাইরে > প্রধানমন্ত্রী ত্রাণ তহবিলের টাকা, চিন সরকারের ডোনেশন সব কীভাবে গেল রাজীব গান্ধী ফাউন্ডেশনে- বিজেপি
 সনিয়া গান্ধী  (PTI)
 সনিয়া গান্ধী  (PTI)

প্রধানমন্ত্রী ত্রাণ তহবিলের টাকা, চিন সরকারের ডোনেশন সব কীভাবে গেল রাজীব গান্ধী ফাউন্ডেশনে- বিজেপি

চিনের কম্যুনিস্ট সরকারের ওই ফাউন্ডেশনে  ডোনেশন নিয়েও প্রশ্ন তুলেছে শাসক দল। 

প্রধানমন্ত্রীর আপত্কালীন ত্রাণ তহবিলের টাকা কেন রাজীব গান্ধী ফাউন্ডেশন পেয়েছে, সেই প্রশ্ন তুললেন বিজেপি সভাপতি জেপি নাড্ডা। বৃহস্পতিবার তিনি অভিযোগ করেছিলেন যে চিনের থেকে টাকা নেয় এই প্রতিষ্ঠান। এবার সরাসরি সরকারি তহবিলের টাকা এদের কাছে এসেছে বলে গুরুতর অভিযোগ করলেন তিনি। 

নাড্ডা বলেন যে গরীবদের সাহায্যের জন্য তৈরী তহবিলের টাকা কেন রাজীব গান্ধী ফাউন্ডেশন পেয়েছিল ইউপিএ রাজে। তিনি এটা তুলে ধরেন যে এই ফাউন্ডেশনের চেয়ারপার্সন হলেন সনিয়া গান্ধী। অন্যদিকে ন্যাশনাল রিলিফ ফান্ডের বোর্ডেও আছেন কংগ্রেস নেত্রী। এটি অস্বচ্ছ, অনৈতিক ও নিয়ম নীতি বহির্ভুত বলে অভিযোগ করেন তিনি। 

একটি পরিবারের দ্বারা চালানো ফাউন্ডেশনে টাকা পাঠিয়ে দেওয়া শুধু জালিয়াতিই নয়, দেশের মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা বলে দাবি করেন তিনি। একটি পরিবারের লোভের কারণে দেশের অনেক ক্ষতি হয়েছে ও সেই জন্য তাদের ক্ষমা চাওয়া উচিত বলে দাবি করেন বিজেপি সভাপতি। 

কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা অবশ্য বলেছেন যে চিনের ব্যর্থতা থেকে নজর সরানোর জন্যেই এই নতুন গল্প বানাচ্ছে বিজেপি।

বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র বলেন যে PMNRF তিনবার টাকা দিয়েছে RGF-কে। ত্রাণ তহবিলের অডিট যে সংস্থা করেছে তার সঙ্গেও কংগ্রেস যোগ আছে বলে অভিযোগ করেন তিনি।

গতকাল বিজেপি অভিযোগ করেছিল যে রাজীব গান্ধী ফান্ডে চিনের সরকার ও ভারতে চিনের দূতাবাস টাকা দিয়েছে। সেই কারণেই কংগ্রেস এখন চিনের সমর্থনে কথা বলেছে বলে শাসক দলের অভিযোগ।

অন্যদিকে রবিশংকর প্রসাদ বলেছেন যে কংগ্রেসের বলা উচিত এই চিন প্রেম কেন। চিনের থেকে টাকা নেওয়ার আগে সরকারের থেকে অনুমতি নিয়েছিল কি কংগ্রেস, সেই প্রশ্নও করেন তিনি।

 

 

 

 

বিজেপির আইটি সেলের হেড অমিত মালভিয়ার অভিযোগ যে শুধু চিন সরকার নয়, কম্যুনিস্ট পার্টির থেকেও কংগ্রেস টাকা নিয়েছে। অন্যদিকে কংগ্রেসের তরফ থেকে প্রশ্ন করা হয়েছে যে অজিত ডোভালের ছেলে শৌর্য্যের ফাউন্ডেশন চিনের সরকারের সঙ্গে কাজ কারবার করে। 

বন্ধ করুন