বাংলা নিউজ > ঘরে বাইরে > ক্ষমতায় টিকে থাকার কৌশল! মাওয়ের সঙ্গে কার্যত এক আসনে প্রেসিডেন্ট জিনপিং
প্রেসিডেন্ট জিনপিংকে ফের ক্ষমতায় রাখতে মরিয়া চিনের কমিউনিস্ট পার্টি (REUTERS) (REUTERS)
প্রেসিডেন্ট জিনপিংকে ফের ক্ষমতায় রাখতে মরিয়া চিনের কমিউনিস্ট পার্টি (REUTERS) (REUTERS)

ক্ষমতায় টিকে থাকার কৌশল! মাওয়ের সঙ্গে কার্যত এক আসনে প্রেসিডেন্ট জিনপিং

  • প্রেসিডেন্ট জিনপিংয়ের আসনকে সুরক্ষিত করতে একেবারে পাকা সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কমিউনিস্ট পার্টির দীর্ঘ ইতিহাসে একেবারে বিরলতম নজির। প্রেসিডেন্ট জিনপিংয়ের ক্ষমতা অটুট রাখতে কার্যত আধুনিক চিনের রূপকার মাও জে দঙের সঙ্গেই উচ্চারিত হল তাঁর নাম। কার্যত একই মর্যাদায় বসানো হয়েছে জিনপিংকেও। এনিয়ে বিশেষ সিদ্ধান্তও নেওয়া হয়েছে পার্টির রুদ্ধদ্বার মিটিংয়ে। চিনের সরকারি নিউজ এজেন্সি জিনহুয়াতে উল্লেখ করা হয়েছে, চিনের কমিউনিস্ট পার্টির একশত বছরের দীর্ঘ ইতিহাসে একেবারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কমিউনিস্ট পার্টি অফ চায়নার কেন্দ্রীয় কমিটির ষষ্ঠ প্লেনাম বসেছিল বেজিংয়ে। সেখানেই প্রেসিডেন্ট জিনপিংয়ের আসনকে সুরক্ষিত করতে একেবারে পাকা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিহাস বলছে, এর আগে ১৯৪৫ সালে মাও জে দঙএর আমলে ও ১৯৮১ সালে দেং জিয়াওপিংয়ের আমলে এই ধরনের রেজ্যোলিউশন নেওয়া হয়েছিল। এদিকে এতদিন দুবারের জন্য কাউকে প্রেসিডেন্ট পদে রেখে দেওয়ার রেওয়াজ ছিল। সেই নিয়মেরও বিলুপ্তি ঘটানো হয়েছে এবারের প্লেনামে। 

 

১২ পাতার একটি ইস্তেহার প্রকাশ করা হয়েছে বৃহস্পতিবার সন্ধ্যায়। সেখানে পরিষ্কার বলা হয়েছে, এবার পার্টির দীর্ঘ ইতিহাসকে বিবেচনা করা দরকার। পাশাপাশি কমরেড জিনপিংয়ের ক্ষমতা যাতে অটুট থাকে সেটাও নিশ্চিত করা হয়েছে। চিনে নতুন যুগের সূচনায় প্রেসিডেন্ট জিনপিংয়ের ভূমিকাকেও তুলে ধরা হয়েছে এবারে প্লেনামে। চিনে সমাজতন্ত্র প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রেসিডেন্টের ভূমিকাকেও তুলে ধরা হয়েছে। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, ক্ষমতায় নতুনভাবে বলীয়ান হতে প্রেসিডেন্ট জিনপিং নতুন করে ইতিহাস লেখা শুরু করেছেন।

 

বন্ধ করুন