বাংলা নিউজ > ঘরে বাইরে > Z আর Zplus সুরক্ষায় এবার মহিলা কমান্ডোরা, নতুন বছরেই মোতায়েন হবেন তাঁরা
অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করছে দেশের সুরক্ষাবাহিনী (Parveen Kumar/Hindustan Times/ File) (HT_PRINT)

Z আর Zplus সুরক্ষায় এবার মহিলা কমান্ডোরা, নতুন বছরেই মোতায়েন হবেন তাঁরা

  • দেশের সর্বোচ্চ স্তরের সুরক্ষা পান যে ভিআইপিরা তাঁদের জন্য এবার মহিলা কমান্ডো মোতায়েন করা হবে।

৩২জন মহিলা কমান্ডো। কড়া প্রশিক্ষণপর্ব শেষ করে এবার ভিআইপিদের সুরক্ষা দেওয়ার জন্য তৈরি। দেশের সর্বোচ্চ স্তরের সুরক্ষা পান যে ভিআইপিরা তাঁদের জন্য এবার মহিলা কমান্ডো মোতায়েন করা হবে। সিআরপিএফের আওতাতে থাকবেন মহিলা কমান্ডোরা। কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের স্ত্রী গুরশরন কাউরের ব্যক্তিগত সুরক্ষাবাহিনীতে মহিলা কমান্ডো রাখার ব্যাপারে পরিকল্পনা নেওয়া হয়েছে।

আধাসামরিক বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, ভিআইপি সিকিউরিটি উইংয়ে কেবলমাত্র পুরুষ সদস্যরাই ছিলেন। তবে এরপর আমরা মহিলা কমান্ডোদের ভিআইপিদের সুরক্ষার জন্য তৈরি করি। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকেই তাঁদের মোতায়েন করা হবে। এদিকে বর্তমানে প্রধানমন্ত্রী ও প্রাক্তন প্রধানমন্ত্রী ৫ বছরের জন্য এসপিজি প্রহরা পান। এদিকে ভিআইপিদের সুরক্ষার জন্য প্রতি টিমে ৫-৭জন থাকেন। তবে ভোট মরসুমে এবার সেই টিমে যুক্ত হবে সদা সতর্ক মহিলা কমান্ডোরাও।

এদিকে কংগ্রেসের মুখপাত্র রণদীপ সূর্যেওয়ালা বলেন,সোনিয়া গান্ধী কিংবা প্রিয়াঙ্কা গান্ধী আলাদা করে মহিলা কমান্ডো দরকার বলে দাবি করেননি। কারণ তাঁরা পেশাদারিত্বে বিশ্বাস করেন। অন্যদিকে অতীতে যখন এসপিজি তুলে নেওয়া হয়েছিল তখন কংগ্রেস নেতৃত্ব সরব হয়েছিলেন। এদিকে ইন্দিরা গান্ধীকে হত্যা করার পরেই  তৈরি হয়েছিল এসপিজি নামে বিশেষ সুরক্ষা বাহিনী। মূলত প্রধানমন্ত্রী ও তাঁর পরিবারের সুরক্ষার জন্য তৈরি হয়েছিল এসপিজি। এদিকে রাজীব গান্ধীর মৃত্যুর পর প্রশ্ন উঠতে শুরু করেছিল তাঁর সুরক্ষা ব্যবস্থা কি আদৌ যথাযথ ছিল? 

বন্ধ করুন