বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্যাঙ্ক অ্যাকাউন্টে কোনও ব্যালেন্স না থাকলেও পাওয়া যাবে ১০,০০০ টাকা, কীভাবে?
জনধন অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও ১০,০০০ টাকা পর্যন্ত ওভারড্রাফট পাওয়া যাবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
জনধন অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও ১০,০০০ টাকা পর্যন্ত ওভারড্রাফট পাওয়া যাবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

ব্যাঙ্ক অ্যাকাউন্টে কোনও ব্যালেন্স না থাকলেও পাওয়া যাবে ১০,০০০ টাকা, কীভাবে?

  • ব্যাঙ্ক অ্যাকাউন্টে ব্যালেন্স নেই। তাও পাওয়া যাবে ১০,০০০ টাকা। জানুন কীভাবে।

ব্যাঙ্ক অ্যাকাউন্টে ব্যালেন্স নেই? তাও পাওয়া যাবে ১০,০০০ টাকা। এমনই সুবিধা পাওয়া যায় প্রধানমন্ত্রী জনধন যোজনায়। যে যোজনা বছরসাতেক আগে চালু হয়েছিল। ইতিমধ্যে দেশজুড়ে ৪০ কোটির বেশি জনধন অ্যাকাউন্ট খোলা হয়ে গিয়েছে। তাতেই বিভিন্ন সুবিধা পাওয়া যায়।

জনধন যোজনায় ১০,০০০ টাকা পাওয়া যাবে

জনধন অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও ১০,০০০ টাকা পর্যন্ত ওভারড্রাফট পাওয়া যাবে। যা কার্যত ছোটোখাটো ঋণের সমান। আগে সেই সীমা ছিল ৫,০০০ টাকা। এই ওভারড্রাফটের সুবিধা পাওয়ার জন্য সর্বোচ্চ বয়সসীমা হল ৬৫। সন্তোষজনকভাবে ছ'মাসে জনধন অ্যাকাউন্ট চালানোর পর তবেই ১০,০০০ টাকা পর্যন্ত ওভারড্রাফটের সুবিধা মিলবে। বিনা শর্তে অবশ্য ২,০০০ টাকা ওভারড্রাফট পাওয়া যায়।

৪৩ কোটির বেশি অ্যাকাউন্ট :

২০১৫ সালের মার্চ পর্যন্ত ১৪.৭২ কোটি জনধন অ্যাকাউন্ট খোলা হয়েছিল। যা চলতি বছরের ১৮ অগস্ট পর্যন্ত বেড়ে দাঁড়িয়েছে ৪৩ কোটি। পরিসংখ্যান অনুযায়ী, আপাতত ৩৬.৪৮ কোটি অ্যাকাউন্ট সচল আছে। ৫৫ শতাংশ অ্যাকাউন্টই মহিলাদের। ৬৭ শতাংশ জনধন অ্যাকাউন্ট খুলেছেন গ্রাম এবং মফঃস্বলের মানুষ। জনধন অ্যাকাউন্টধারীদের রুপে কার্ডও দেওয়া হয়। আপাতত ৩১ কোটির বেশি রুপে প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, আপনার যদি কোনও পুরানো ব্যাঙ্কের অ্যাকাউন্ট থাকে তাহলে সেটিকে জনধন অ্যাকাউন্টে পরিণত করা সম্ভব। প্রথমে আপনার ব্যাঙ্কের শাখায় রুপে কার্ডের জন্য আবেদন করতে হবে। পূরণ করতে হবে একটি ফর্ম। তারপর আপনার সাধারণ অ্যাকাউন্ট জনধন অ্যাকাউন্টে পরিণত হবে। আবার আপনি আলাদা জনধন অ্যাকাউন্টও খুলতে পারেন। সেক্ষেত্রে ব্যাঙ্কের শাখায় যোগাযোগ করে ফর্ম পূরণ করে জমা দিতে হবে। সেই ফর্মে আবেদনকারীর নাম, মোবাইল নম্বর, ব্যাঙ্কের শাখার নাম, আবেদনকারীর ঠিকানা, ব্যবসা / কর্মসংস্থান এবং বার্ষিক আয়, এসএসএ কোড বা ওয়ার্ড নম্বর, গ্রামের কোড বা শহরের কোড ইত্যাদি দিতে হবে।

বন্ধ করুন