বাংলা নিউজ > ঘরে বাইরে > যেখানে বেকারত্ব বেশি, সেই দেশই বেশি দুঃখী! অসুখী দেশের তালিকায় কততম ভারত?

যেখানে বেকারত্ব বেশি, সেই দেশই বেশি দুঃখী! অসুখী দেশের তালিকায় কততম ভারত?

ফাইল ছবি: পেক্সেলস (Pexels)

জিম্বাবোয়ে ছাড়াও অন্য বিভিন্ন দেশ, যেমন ভেনিজুয়েলা, সিরিয়া, লেবানন, সুদান ইত্যাদি ২০২২ সালে বিশ্বের সবচেয়ে দুঃখী দেশের তালিকায় সবচেয়ে উপরের ৫টি স্থান দখল করে রয়েছে। সিরিয়া বাদে শীর্ষ ৫ দেশের দুর্দশার প্রধান কারণ ছিল মুদ্রাস্ফীতি। অন্যদিকে সিরিয়ায় দুর্দশার প্রধান কারণ বেকারত্ব।

হ্যাঙ্ক অ্যানুয়াল মাইজারি ইনডেক্স (HAMI) বা দুঃখ সূচকে বিশ্বের সবচেয়ে দুঃখী দেশগুলির একটি তালিকা প্রকাশ করা হয়েছে। এই সূচক অনুযায়ী বিশ্বের সবচেয়ে দুঃখী দেশের তালিকায় শীর্ষে রয়েছে জিম্বাবোয়ে। ১৫৭ দেশে সমীক্ষা চালিয়ে এই সূচক তৈরি করা হয়েছে। কোনও দেশের বেকারত্ব, মুদ্রাস্ফীতি, ব্যাঙ্ক ঋণের বোঝা, মাথাপিছু প্রকৃত জিডিপি হিসাব করে এই তথ্য বের করা হয়। এমনটাই জানিয়েছেন অর্থনীতিবিদ স্টিভ হ্যাঙ্ক। আরও পড়ুন: World Happiness Index: বাংলাদেশের চেয়েও পিছিয়ে পড়ল ভারত, সুখী দেশের তালিকায় এগিয়ে পাকিস্তানও

জিম্বাবোয়ে ছাড়াও অন্য বিভিন্ন দেশ, যেমন ভেনিজুয়েলা, সিরিয়া, লেবানন, সুদান ইত্যাদি ২০২২ সালে বিশ্বের সবচেয়ে দুঃখী দেশের তালিকায় সবচেয়ে উপরের ৫টি স্থান দখল করে রয়েছে। সিরিয়া বাদে শীর্ষ ৫ দেশের দুর্দশার প্রধান কারণ ছিল মুদ্রাস্ফীতি। অন্যদিকে সিরিয়ায় দুর্দশার প্রধান কারণ বেকারত্ব।

শীর্ষ ১৫তে থাকা অন্যান্য দেশগুলি হল আর্জেন্টিনা, ইয়েমেন, ইউক্রেন, কিউবা, তুরস্ক, শ্রীলঙ্কা, হাইতি, অ্যাঙ্গোলা, টোঙ্গা এবং ঘানা।

সূচকে দাবি করা হয়েছে, জিম্বাবোয়ের রাজনৈতিক দল এমারসন মানানগাগওয়া এবং তাঁর দল ZANU-PF রাজনৈতিক দল কম, বরং রাজনৈতিক মাফিয়ার মতো কাজ করে। এতে আরও যোগ করা হয়েছে, এই রাজনৈতিক দলের নীতিগুলির কারণে দেশে ব্যাপক দুর্দশার সৃষ্টি হয়েছে। গত বছর, দেশে বার্ষিক মুদ্রাস্ফীতির হার ছিল ২৪৩.৮ শতাংশ এবং ঋণের হার ছিল ১৩১.৮ শতাংশ।

তালিকায় ভারত ১০৩ নম্বরে রয়েছে। এখানে দুঃখের প্রধান কারণ হিসাবে দেখানো হয়েছে বেকারত্ব। এক্ষেত্রে লক্ষ্যণীয়, বিশ্বের সবচেয়ে সুখী দেশের তকমা পাওয়া ফিনল্যান্ডই আবার বিশ্বের সবচেয়ে দুঃখী দেশের এই তালিকায় ১০৯ তম স্থানে রয়েছে। সেখানেও কারণ হিসাবে বেকারত্বের উল্লেখ করা হয়েছে। পাকিস্তান বর্তমানে তুমুল অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের মধ্যে রয়েছে। তারাও বিশ্বের সবচেয়ে দুঃখী দেশের তালিকায় ৩৫ নম্বরে রয়েছে। সেখানে দুঃখের প্রধান কারণ হিসাবে মুদ্রাস্ফীতির উল্লেখ করা হয়েছে।

মোট ১৫৭টি দেশের মধ্যে এই বিশ্লেষণ করা হয়েছে। সুইজারল্যান্ড রয়েছে ১৫৭ নম্বরে। অর্থাত্ সবচেয়ে কম দুঃখী দেশ এটি। অন্য যে দেশগুলি এই তালিকায় রয়েছে, সেগুলি হল কুয়েত (১৫৬), আয়ারল্যান্ড (১৫৫), জাপান (১৫৪), মালয়েশিয়া (১৫৩), তাইওয়ান (১৫২), নাইজার (১৫১), থাইল্যান্ড (১৫০), টোগো (১৪৯), মাল্টা (১৪৮)। আরও পড়ুন: ৫১টি ক্রেডিট কার্ড নিয়ে কী করছেন মুর্শিদাবাদের সুমন্ত! ফ্রি গিফ্টের ফন্দিফিকির

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

শ্লীলতাহানি কাণ্ডে নয়া মোড়, ৫০০ টাকার বন্ডে আগাম জামিন পেলেন রাজভবনের ৩ কর্মী আগামী T20 বিশ্বকাপে পাপুয়া নিউ গিনির দায়িত্বে বিশ্বকাপজয়ী প্রাক্তন কোচ প্রত্যাবর্তনেই নজর কাড়লেন বেন স্টোক্স, কাউন্টিতে নিলেন এক ইনিংসে পাঁচ উইকেট আজ পালিত হবে নরসিংহ জয়ন্তী, জেনে নিন পুজোর শুভ সময় ও এই দিনের গুরুত্ব কলকাতায় খাড়গের ছবিতে কালি ইস্যুতে বঙ্গ কংগ্রেসের থেকে রিপোর্ট চাইল হাইকমান্ড বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক হবে…’ IIMC-র অনুষ্ঠানে বার্তা ওপার বাংলার পরিবেশ মন্ত্রীর কেন্দ্রের ধমক খেয়ে তৎপর সিকিম সরকার, পাহাড়ি রাজ্যে কি কমবে গাড়ি ভাড়া? নতুন-পুরনো মিলিয়ে কোকাকোলার ৫২৩৭ সামগ্রী ব্যক্তির সংগ্রহে! গড়লেন বিশ্বরেকর্ড সত্যি কি কোনওদিন প্রেম সম্পর্কে ছিলেন তাঁরা? সোজাসুজি জবাব প্রসেনজিৎ-ঋতুপর্ণার

Latest IPL News

বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.