বাড়ি > ছবিঘর > লকডাউনে ঘরে বসে দেখে নিতে পারেন এই ১০ বাংলা ওয়েব সিরিজ

লকডাউনে ঘরে বসে দেখে নিতে পারেন এই ১০ বাংলা ওয়েব সিরিজ

  • ঘরবন্দি অবস্থায় সময় কাটানোটা বড়ো চ্যালেঞ্জ। থিয়েটার বন্ধ, টেলিভিশন সিরিয়ালেও থাবা বসিয়েছে করোনা। এই সুযোগে ডিজিট্যাল প্ল্যাটফর্মে যে সব বাংলা ওয়েব সিরিজ আপনি দেখে নিতে পারেন তারই হদিশ দেওয়ার চেষ্টা করল হিন্দুস্তান টাইমস বাংলা।
মহামারী করোনায় থমকে গিয়েছে গোটা দেশের জীবনযাত্রা। ভারতজুড়ে লকডাউন। বন্ধ সিনেমাহল। টেলিভিশনেও অনেক সিরিয়ালের পুরোনো এপিসোড সম্প্রচারিত হচ্ছে। বাড়িতে বসে যাঁরা অফিসের কাজে ব্যস্ত নন অগত্যা ভরসা নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম কিংবা হইচই, আড্ডাটাইমসের মতো ডিজিট্যাল প্ল্যাটফর্মগুলি। সিনেমা তো রয়েইছে পাশাপাশি এই লকডাউন পিরিয়ডে বাড়ি বসে দেখে নিতে পারেন এই বাংলা ওয়েব সিরিজগুলো-
1/11মহামারী করোনায় থমকে গিয়েছে গোটা দেশের জীবনযাত্রা। ভারতজুড়ে লকডাউন। বন্ধ সিনেমাহল। টেলিভিশনেও অনেক সিরিয়ালের পুরোনো এপিসোড সম্প্রচারিত হচ্ছে। বাড়িতে বসে যাঁরা অফিসের কাজে ব্যস্ত নন অগত্যা ভরসা নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম কিংবা হইচই, আড্ডাটাইমসের মতো ডিজিট্যাল প্ল্যাটফর্মগুলি। সিনেমা তো রয়েইছে পাশাপাশি এই লকডাউন পিরিয়ডে বাড়ি বসে দেখে নিতে পারেন এই বাংলা ওয়েব সিরিজগুলো-
রহস্য রোমাঞ্চ সিজন টু (হইচই)- ঝন্টু মোটরস-এর ম্যাজিকের সঙ্গে অনেক আগে থেকে পরিচিত বাঙালি দর্শক। প্রথম সিজনের মতো পরিচালক অভিরূপ ঘোষের রহস্য আর রোমাঞ্চে ভরপুর এই সিরিজের গল্প ঠিক শুরু হচ্ছে প্রথম সিজন যেখানে শেষ হয়েছিল। রুদ্রনীল ঘোষ ছাড়াও এই ওয়েব সিরিজে রয়েছে রাজদীপ গুপ্ত,অভিষেক সিং, শাঁওলী চট্টোপাধ্যায়রা।। মার্চ মাসেই স্ট্রিমিং শুরু হয়েছে হইচইয়ের এই ওয়েব সিরিজের।
2/11রহস্য রোমাঞ্চ সিজন টু (হইচই)- ঝন্টু মোটরস-এর ম্যাজিকের সঙ্গে অনেক আগে থেকে পরিচিত বাঙালি দর্শক। প্রথম সিজনের মতো পরিচালক অভিরূপ ঘোষের রহস্য আর রোমাঞ্চে ভরপুর এই সিরিজের গল্প ঠিক শুরু হচ্ছে প্রথম সিজন যেখানে শেষ হয়েছিল। রুদ্রনীল ঘোষ ছাড়াও এই ওয়েব সিরিজে রয়েছে রাজদীপ গুপ্ত,অভিষেক সিং, শাঁওলী চট্টোপাধ্যায়রা।। মার্চ মাসেই স্ট্রিমিং শুরু হয়েছে হইচইয়ের এই ওয়েব সিরিজের।
একাত্তর (হইচই)- বাংলাদেশের স্বাধীনতার প্রেক্ষাপটে তৈরি হইচইয়ের এই ওয়েব সিরিজ। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে প্রেম ও অপরাধের গল্প বলে একাত্তর। বৃহস্পতিবার থেকেই হইচইতে স্ট্রিমিং শুরু হয়েছে মোস্তাফা মোনোওয়ার, ইরেশ জাকির, মিথিলা, নুসরত ইমারোজ অভিনীত এই সিরিজের। পরিচালক তামিম নূরের এই ওয়েব সিরিজে সৃজিত পত্নী অভিনয় করার এপার বাংলার দর্শকদেরও একটা বাড়তি উদ্দীপনা রয়েছে।
3/11একাত্তর (হইচই)- বাংলাদেশের স্বাধীনতার প্রেক্ষাপটে তৈরি হইচইয়ের এই ওয়েব সিরিজ। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে প্রেম ও অপরাধের গল্প বলে একাত্তর। বৃহস্পতিবার থেকেই হইচইতে স্ট্রিমিং শুরু হয়েছে মোস্তাফা মোনোওয়ার, ইরেশ জাকির, মিথিলা, নুসরত ইমারোজ অভিনীত এই সিরিজের। পরিচালক তামিম নূরের এই ওয়েব সিরিজে সৃজিত পত্নী অভিনয় করার এপার বাংলার দর্শকদেরও একটা বাড়তি উদ্দীপনা রয়েছে।
কালী সিজন টু (জি ফাইভ)- ২০১৮ সালে মুক্তি পেয়েছিল পাওলি দামের কালী-র প্রথম সিজন। হিন্দি, বাংলা দুটো ভাষাতেই তৈরি এই ওয়েব সিরিজ যথেষ্ট প্রশংসা কুড়োয়। জিফাইভ-এর এই ওয়েব সিরিজের সিজন টু স্ট্রিমিং হতে চলেছে ২৭ মার্চ থেকে। নিম্ন মধ্যবিত্ত এক সিঙ্গল মাদার ও তার ছেলের গল্প বলে এই ছবি। ছেলের প্রাণ বাঁচাতে মা ঠিক কী অপরিসীম ঝুঁকি নিতে পারে সেই কাহিনি ধরা পড়বে কালী টু-তে।
4/11কালী সিজন টু (জি ফাইভ)- ২০১৮ সালে মুক্তি পেয়েছিল পাওলি দামের কালী-র প্রথম সিজন। হিন্দি, বাংলা দুটো ভাষাতেই তৈরি এই ওয়েব সিরিজ যথেষ্ট প্রশংসা কুড়োয়। জিফাইভ-এর এই ওয়েব সিরিজের সিজন টু স্ট্রিমিং হতে চলেছে ২৭ মার্চ থেকে। নিম্ন মধ্যবিত্ত এক সিঙ্গল মাদার ও তার ছেলের গল্প বলে এই ছবি। ছেলের প্রাণ বাঁচাতে মা ঠিক কী অপরিসীম ঝুঁকি নিতে পারে সেই কাহিনি ধরা পড়বে কালী টু-তে।
শব্দজব্দ- প্রথমবার বাংলা ওয়েব সিরিজে অভিনয় করেছেন রজত কাপুর। শুধু এইটুকুই বোধহয় যথেষ্ট আপনার এই সিরিজটা দেখবার জন্য। পাশাপাশি এই সাইকোলজিক্যাল থ্রিলারটি পরিচালনা করেছেন কার্টুন, জাপানি টয়, ধানবাদ ব্লুজের মতো ওয়েব সিরিজ পরিচালক সৌরভ চক্রবর্তী। রজত কাপুর ছাড়াও এই সিরিজে গুরুত্বপূর্ন চরিত্রে দেখা মিলেছে পায়েল সরকার, মুমতাজ সরকার, সুব্রত দত্তের। ঘরে বসে তাই দেখে নিতে পারেন শব্দজব্দের সাতটি টানটান এপিসোড।
5/11শব্দজব্দ- প্রথমবার বাংলা ওয়েব সিরিজে অভিনয় করেছেন রজত কাপুর। শুধু এইটুকুই বোধহয় যথেষ্ট আপনার এই সিরিজটা দেখবার জন্য। পাশাপাশি এই সাইকোলজিক্যাল থ্রিলারটি পরিচালনা করেছেন কার্টুন, জাপানি টয়, ধানবাদ ব্লুজের মতো ওয়েব সিরিজ পরিচালক সৌরভ চক্রবর্তী। রজত কাপুর ছাড়াও এই সিরিজে গুরুত্বপূর্ন চরিত্রে দেখা মিলেছে পায়েল সরকার, মুমতাজ সরকার, সুব্রত দত্তের। ঘরে বসে তাই দেখে নিতে পারেন শব্দজব্দের সাতটি টানটান এপিসোড।
জাজমেন্ট ডে (জি ফাইভ)- এবছরের অন্যতম সাড়া জাগানো বাংলা ওয়েব সিরিজ জিফাইভের জাজমেন্ট ডে। ফেব্রুয়ারি মাসের গোড়াতেই জিফাইভ-এ মুক্তি পেয়েছে সোহিনী সরকার ও মধুমিতা সরকার অভিনীত এই সিরিজ। বাংলার পাশাপাশি জাতীয় স্তরের জন্য হিন্দিতেও ডাবিং করা হয়েছে। মধুমিতা-সোহিনী ছাড়াও রয়েছেন রণজয় বিষ্ণু, অভিষেক সিং, সুব্রত দত্তরা। ধর্ষনের মতো সংবেদনশীল বিষয়ের প্রেক্ষাপটে গড়ে উঠেছে এই সিরিজ।
6/11জাজমেন্ট ডে (জি ফাইভ)- এবছরের অন্যতম সাড়া জাগানো বাংলা ওয়েব সিরিজ জিফাইভের জাজমেন্ট ডে। ফেব্রুয়ারি মাসের গোড়াতেই জিফাইভ-এ মুক্তি পেয়েছে সোহিনী সরকার ও মধুমিতা সরকার অভিনীত এই সিরিজ। বাংলার পাশাপাশি জাতীয় স্তরের জন্য হিন্দিতেও ডাবিং করা হয়েছে। মধুমিতা-সোহিনী ছাড়াও রয়েছেন রণজয় বিষ্ণু, অভিষেক সিং, সুব্রত দত্তরা। ধর্ষনের মতো সংবেদনশীল বিষয়ের প্রেক্ষাপটে গড়ে উঠেছে এই সিরিজ।
ব্যোমকেশ সিজন-ফাইভ (হইচই)- রহস্য প্রিয় বাঙালির কাছে ব্যোমকেশ কোনদিনই পুরোনো হয় না। আর হইচইয়ের ওয়েব সিরিজগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ব্যোকমেশ। নতুন বছরের গোড়াতেই মুক্তি পেয়েছে ব্যোমকেশের পাঁচ নম্বর সিজন। সত্যান্বেষী ব্যোমকেশের চরিত্রে অনির্বাণ ভট্টাচার্য রয়েছেন পাশাপাশি পরিচালক সৌমিক হালদারের এই সিরিজে ব্যোমকেশের বন্ধু অজিতের ভূমিকায় রয়েছেন সুপ্রভাত। সত্যবতীর ভূমিকায় অন্যসব বারের মতো এবারও ঋদ্ধিমা। ‘দুষ্টচক্র’ ও ‘খুঁজি খুঁজি নারী’ গল্প নিয়েই এগিয়েছে সিজন ফাইভের কাহিনি।
7/11ব্যোমকেশ সিজন-ফাইভ (হইচই)- রহস্য প্রিয় বাঙালির কাছে ব্যোমকেশ কোনদিনই পুরোনো হয় না। আর হইচইয়ের ওয়েব সিরিজগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ব্যোকমেশ। নতুন বছরের গোড়াতেই মুক্তি পেয়েছে ব্যোমকেশের পাঁচ নম্বর সিজন। সত্যান্বেষী ব্যোমকেশের চরিত্রে অনির্বাণ ভট্টাচার্য রয়েছেন পাশাপাশি পরিচালক সৌমিক হালদারের এই সিরিজে ব্যোমকেশের বন্ধু অজিতের ভূমিকায় রয়েছেন সুপ্রভাত। সত্যবতীর ভূমিকায় অন্যসব বারের মতো এবারও ঋদ্ধিমা। ‘দুষ্টচক্র’ ও ‘খুঁজি খুঁজি নারী’ গল্প নিয়েই এগিয়েছে সিজন ফাইভের কাহিনি।
বন্য প্রেমের গল্প (হইচই)- তনুশ্রী চক্রবর্তী অভিনীত প্রথম ওয়েব সিরিজ। সিরিজে এক গবেষকের ভূমিকায় রয়েছেন তনুশ্রী যে ক্রাইম অফ প্যাশন নিয়ে রিসার্চ করছেন। এই বিষয় নিয়ে গবেষণা কেমনভাবে পাল্টে দেবে তনুশ্রীর জীবন? তাই ধরা পড়েছে এই সিরিজে। বন্য প্রেমের গল্পে পুলিশ অফিসারে চরিত্রে রয়েছেন সাহেব ভট্টাচার্য, গুরুত্বপূর্ন ভূমিকায় দেখা মিলেছে এনা সাহার। প্রেম,যৌনতা, রহস্য, রোমাঞ্চ সবকিছুর মিশেল ধরা পড়েছে বন্য প্রেমের গল্প-তে।
8/11বন্য প্রেমের গল্প (হইচই)- তনুশ্রী চক্রবর্তী অভিনীত প্রথম ওয়েব সিরিজ। সিরিজে এক গবেষকের ভূমিকায় রয়েছেন তনুশ্রী যে ক্রাইম অফ প্যাশন নিয়ে রিসার্চ করছেন। এই বিষয় নিয়ে গবেষণা কেমনভাবে পাল্টে দেবে তনুশ্রীর জীবন? তাই ধরা পড়েছে এই সিরিজে। বন্য প্রেমের গল্পে পুলিশ অফিসারে চরিত্রে রয়েছেন সাহেব ভট্টাচার্য, গুরুত্বপূর্ন ভূমিকায় দেখা মিলেছে এনা সাহার। প্রেম,যৌনতা, রহস্য, রোমাঞ্চ সবকিছুর মিশেল ধরা পড়েছে বন্য প্রেমের গল্প-তে।
কর্কট রোগ (জিফাইভ)- উত্সব মুখোপাধ্যায় পরিচালিত আট পর্বের মার্ডার মিস্ট্রি কর্কট রোগ। বাংলার পাশাপাশি হিন্দিতে তৈরি হয়েছে এই সিরিজ। অভিনয় করেছেন চিত্রাঙ্গদা, ইন্দ্রনীল সেনগুপ্ত ও রাজেশ শর্মারা। ভারতের প্রথম মেডিক্যাল থ্রিলার বলা চলে কর্কট রোগকে। জিফাইভের এই ওয়েব সিরিজ সমালোচক-দর্শক উভয়েরই প্রশংসা কুড়িয়েছে।
9/11কর্কট রোগ (জিফাইভ)- উত্সব মুখোপাধ্যায় পরিচালিত আট পর্বের মার্ডার মিস্ট্রি কর্কট রোগ। বাংলার পাশাপাশি হিন্দিতে তৈরি হয়েছে এই সিরিজ। অভিনয় করেছেন চিত্রাঙ্গদা, ইন্দ্রনীল সেনগুপ্ত ও রাজেশ শর্মারা। ভারতের প্রথম মেডিক্যাল থ্রিলার বলা চলে কর্কট রোগকে। জিফাইভের এই ওয়েব সিরিজ সমালোচক-দর্শক উভয়েরই প্রশংসা কুড়িয়েছে।
পাঁচফোড়ন সিজন-টু (হইচই) - পাঁচমিশেলি সম্পর্কের সমীকরণ নিয়ে হইচই-এর সিরিজ পাঁচফোড়ন। প্রথম সিজনের পর দ্বিতীয় সিজনটিও বেশ প্রশংসা কুডো়চ্ছে। প্রেমের মাসেই স্ট্রিমিং শুরু হয়েছে স্বস্তিকা মুখোপাধ্যায়, সোহিনী সরকার, সৌরভ চক্রবর্তী, অমৃতা মুখোপাধ্যায়, ঐন্দ্রিলা শর্মা অভিনীত এই সিরিজ। তাই এখনও দেখে না থাকলে কোয়ারেন্টাইনে থাকার সময় চটপট দেখে নিন পাঁচটি মন ছুঁয়ে যাওয়া গল্প নিয়ে তৈরি পাঁচফোড়ন টু।
10/11পাঁচফোড়ন সিজন-টু (হইচই) - পাঁচমিশেলি সম্পর্কের সমীকরণ নিয়ে হইচই-এর সিরিজ পাঁচফোড়ন। প্রথম সিজনের পর দ্বিতীয় সিজনটিও বেশ প্রশংসা কুডো়চ্ছে। প্রেমের মাসেই স্ট্রিমিং শুরু হয়েছে স্বস্তিকা মুখোপাধ্যায়, সোহিনী সরকার, সৌরভ চক্রবর্তী, অমৃতা মুখোপাধ্যায়, ঐন্দ্রিলা শর্মা অভিনীত এই সিরিজ। তাই এখনও দেখে না থাকলে কোয়ারেন্টাইনে থাকার সময় চটপট দেখে নিন পাঁচটি মন ছুঁয়ে যাওয়া গল্প নিয়ে তৈরি পাঁচফোড়ন টু।
তানসেনের তানপুরা (হইচই)- মুক্তির অপেক্ষায় থাকা সবচেয়ে প্রতীক্ষিত বাংলা ওয়েব সিরিজের একটি বিক্রম চট্টোপাধ্যায়ের তানসেনের তানপুরা। এপ্রিল মাসে হইচইতে স্ট্রিমিং শুরু হবে এই সিরিজের। সৌমিক চট্টোপাধ্যায়ের পরিচালনায় বিক্রম ছাড়াও এই সিরিজে থাকছেন রূপসা চট্টোপাধ্যায় ও হিন্দি টেলিভিশনের জনপ্রিয় মুখ জয়তী ভাটিয়া। ট্রেজার হান্টের গল্প ফুটে উঠবে এই সিরিজে।
11/11তানসেনের তানপুরা (হইচই)- মুক্তির অপেক্ষায় থাকা সবচেয়ে প্রতীক্ষিত বাংলা ওয়েব সিরিজের একটি বিক্রম চট্টোপাধ্যায়ের তানসেনের তানপুরা। এপ্রিল মাসে হইচইতে স্ট্রিমিং শুরু হবে এই সিরিজের। সৌমিক চট্টোপাধ্যায়ের পরিচালনায় বিক্রম ছাড়াও এই সিরিজে থাকছেন রূপসা চট্টোপাধ্যায় ও হিন্দি টেলিভিশনের জনপ্রিয় মুখ জয়তী ভাটিয়া। ট্রেজার হান্টের গল্প ফুটে উঠবে এই সিরিজে।
অন্য গ্যালারিগুলি