বাংলা নিউজ > ছবিঘর > করোনার বুস্টার ডোজ নিতে হবে? দেখুন কী বলছে WHO

করোনার বুস্টার ডোজ নিতে হবে? দেখুন কী বলছে WHO

  • গত কয়েক সপ্তাহ ধরেই কোভিডের বুস্টার শটের কথা শোনা যাচ্ছে। কিন্তু আদৌ তার প্রয়োজন আছে?
দুটির পরে আরও একটি তৃতীয় ডোজ। গত কয়েক সপ্তাহ ধরেই কোভিডের বুস্টার শটের কথা শোনা যাচ্ছে। কিন্তু আদৌ তার প্রয়োজন আছে? ফাইল ছবি : পিটিআই  (PTI)
1/5দুটির পরে আরও একটি তৃতীয় ডোজ। গত কয়েক সপ্তাহ ধরেই কোভিডের বুস্টার শটের কথা শোনা যাচ্ছে। কিন্তু আদৌ তার প্রয়োজন আছে? ফাইল ছবি : পিটিআই  (PTI)
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এটা অপ্রয়োজনীয়। এই মুহূর্তে তৃতীয় বুস্টার শটের কোনও প্রয়োজন নেই প্রাপ্তবয়স্কের। বরং অন্য পরামর্শ দিচ্ছে WHO । ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Denis Balibouse)
2/5বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এটা অপ্রয়োজনীয়। এই মুহূর্তে তৃতীয় বুস্টার শটের কোনও প্রয়োজন নেই প্রাপ্তবয়স্কের। বরং অন্য পরামর্শ দিচ্ছে WHO । ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Denis Balibouse)
হু-এর মতে, বিশ্ববাসী হিসাবে আমাদের কর্তব্য, যে দেশগুলিতে এখনও ২টি করে ডোজ পৌঁছয়নি, সেখানে সকলের ডোজের প্রাপ্যতা নিশ্চিত করা। হু প্রধান টেডরোস অ্যাডানম ঘিব্রিয়াস বলেন, 'তৃতীয় ডোজের নামে জালিয়াতি চলছে। এখন এই বুস্টার ডোজ, শিশুদের টিকাকরণের থেকেও আমাদের অন্যদিকে লক্ষ্য রাখতে হবে। দরিদ্র দেশগুলিতেও যাতে স্বাস্থ্যকর্মী, করোনাযোদ্ধা, বয়স্ক, কোমর্বিডিটি থাকা ব্যক্তিরা করোনা টিকা পান, সেটা নিশ্চিত করতে হবে আমাদের।' ফাইল ছবি : রয়টার্স  (Fabrice Coffrini/Pool via REUTERS)
3/5হু-এর মতে, বিশ্ববাসী হিসাবে আমাদের কর্তব্য, যে দেশগুলিতে এখনও ২টি করে ডোজ পৌঁছয়নি, সেখানে সকলের ডোজের প্রাপ্যতা নিশ্চিত করা। হু প্রধান টেডরোস অ্যাডানম ঘিব্রিয়াস বলেন, 'তৃতীয় ডোজের নামে জালিয়াতি চলছে। এখন এই বুস্টার ডোজ, শিশুদের টিকাকরণের থেকেও আমাদের অন্যদিকে লক্ষ্য রাখতে হবে। দরিদ্র দেশগুলিতেও যাতে স্বাস্থ্যকর্মী, করোনাযোদ্ধা, বয়স্ক, কোমর্বিডিটি থাকা ব্যক্তিরা করোনা টিকা পান, সেটা নিশ্চিত করতে হবে আমাদের।' ফাইল ছবি : রয়টার্স  (Fabrice Coffrini/Pool via REUTERS)
উন্নত দেশগুলি আগে থেকেই ৩ নম্বর ডোজ নিতে শুরু করলে সেই দেশগুলি সরবরাহ থেকে বঞ্চিত হবে। তাছাড়া এই ৩ নম্বর ডোজ যে খুব প্রয়োজনীয়, তাও নয়। ফাইল ছবি : পিটিআই (PTI)
4/5উন্নত দেশগুলি আগে থেকেই ৩ নম্বর ডোজ নিতে শুরু করলে সেই দেশগুলি সরবরাহ থেকে বঞ্চিত হবে। তাছাড়া এই ৩ নম্বর ডোজ যে খুব প্রয়োজনীয়, তাও নয়। ফাইল ছবি : পিটিআই (PTI)
এ বিষয়ে সরকারগুলিকে বিবেচনা করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ফাইল ছবি : পিটিআই (PTI)
5/5এ বিষয়ে সরকারগুলিকে বিবেচনা করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ফাইল ছবি : পিটিআই (PTI)
অন্য গ্যালারিগুলি