বাংলা নিউজ > ছবিঘর > রাজস্থানের থর মরুভূমিতে মিলল ৩ প্রজাতির ডাইনোসরের পায়ের ছাপ

রাজস্থানের থর মরুভূমিতে মিলল ৩ প্রজাতির ডাইনোসরের পায়ের ছাপ

  • প্যালিওন্টোলজিস্টদের ধারণা, রাজস্থানের দুই জেলায় ডাইনোসরের আরও অবশেষ পাওয়ার সম্ভাবনা খুবই প্রবল।
রাজস্থানের জয়সলমিরের থর মরুভূমিতে ডাইনোসরের পায়ের ছাপ। মনে করা হচ্ছে, সমুদ্র উপকূলের এই পায়ের ছাপ পড়েছিল। সময়ের সঙ্গে স্থায়ীভাবে মরুভূমির পাথরের খোদাইতে পরিণত হয়েছে। ফাইল ছবি : সংগৃহিত  (Collected)
1/5রাজস্থানের জয়সলমিরের থর মরুভূমিতে ডাইনোসরের পায়ের ছাপ। মনে করা হচ্ছে, সমুদ্র উপকূলের এই পায়ের ছাপ পড়েছিল। সময়ের সঙ্গে স্থায়ীভাবে মরুভূমির পাথরের খোদাইতে পরিণত হয়েছে। ফাইল ছবি : সংগৃহিত  (Collected)
দ্য হিন্দুর এক প্রতিবেদনে বলা হয়েছে, তিনটি প্রজাতির ডাইনোসরের খোঁজ পেয়েছেন গবেষকরা। তার মধ্যে রয়েছে ইউব্রন্তেস সিএফ. জাইগ্যানটাস, ইউব্রন্তেস গ্লেনরোসেনসিস এবং গ্র্যাল্যাটর টেনিউস। প্রতীকী ছবি : সংগৃহীত (Collected)
2/5দ্য হিন্দুর এক প্রতিবেদনে বলা হয়েছে, তিনটি প্রজাতির ডাইনোসরের খোঁজ পেয়েছেন গবেষকরা। তার মধ্যে রয়েছে ইউব্রন্তেস সিএফ. জাইগ্যানটাস, ইউব্রন্তেস গ্লেনরোসেনসিস এবং গ্র্যাল্যাটর টেনিউস। প্রতীকী ছবি : সংগৃহীত (Collected)
জাইগ্যানটাস এবং গ্লেনরোসেনসিস প্রজাতির পায়ের ছাপটি প্রায় ৩৫ সেন্টিমিটার। গ্র্যালাটার প্রজাতির পায়ের ছাপ ৫.৫ সেন্টিমিটার। (ছবিটি প্রতীকী, সৌজন্য Institute of Vertebrate Paleontology and Paleoanthropology, China)
3/5জাইগ্যানটাস এবং গ্লেনরোসেনসিস প্রজাতির পায়ের ছাপটি প্রায় ৩৫ সেন্টিমিটার। গ্র্যালাটার প্রজাতির পায়ের ছাপ ৫.৫ সেন্টিমিটার। (ছবিটি প্রতীকী, সৌজন্য Institute of Vertebrate Paleontology and Paleoanthropology, China)
আবিষ্কর্তা প্যালিওন্টোলজিস্টদের দলের সদস্য, বীরেন্দ্র সিং পরিহার বলেন, 'পায়ের ছাপগুলি অন্তত ২০০ মিলিয়ন বছর পুরনো। জয়সলমিরের থইয়ট গ্রামের কাছে পাওয়া গিয়েছে।' তিনি জানান, জুরাসিক যুগের প্রথম দিককার এই তিনটি প্রজাতিই ছিল মাংসাশী। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
4/5আবিষ্কর্তা প্যালিওন্টোলজিস্টদের দলের সদস্য, বীরেন্দ্র সিং পরিহার বলেন, 'পায়ের ছাপগুলি অন্তত ২০০ মিলিয়ন বছর পুরনো। জয়সলমিরের থইয়ট গ্রামের কাছে পাওয়া গিয়েছে।' তিনি জানান, জুরাসিক যুগের প্রথম দিককার এই তিনটি প্রজাতিই ছিল মাংসাশী। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
প্যালিওন্টোলজিস্টদের ধারণা, রাজস্থানের দুই জেলায় ডাইনোসরের আরও অবশেষ পাওয়ার সম্ভাবনা খুবই প্রবল। জয়সলমির এবং বারমের জেলায় ভবিষ্যতে গবেষণা চালানোর পরিকল্পনা তাঁদের। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
5/5প্যালিওন্টোলজিস্টদের ধারণা, রাজস্থানের দুই জেলায় ডাইনোসরের আরও অবশেষ পাওয়ার সম্ভাবনা খুবই প্রবল। জয়সলমির এবং বারমের জেলায় ভবিষ্যতে গবেষণা চালানোর পরিকল্পনা তাঁদের। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
অন্য গ্যালারিগুলি