বাংলা নিউজ > ছবিঘর > এবার শিশুদের টিকাকরণ ও ব্লাড ব্যাঙ্কের কাজে লাগানো হবে CoWin অ্যাপ: আরএস শর্মা

এবার শিশুদের টিকাকরণ ও ব্লাড ব্যাঙ্কের কাজে লাগানো হবে CoWin অ্যাপ: আরএস শর্মা

চিকিৎসা ডেটার একটি জাতীয় ভান্ডার তৈরি করাই এর মূল... more

কোভিডের সরকারি মোবাইল অ্যাপ CoWIN-কে অন্যান্য জনস্বাস্থ্যের উদ্যোগেও প্রসারিত করার পরিকল্পনা করা হচ্ছে। চিকিৎসা ডেটার একটি জাতীয় ভাণ্ডার তৈরি করাই এর মূল লক্ষ্য। জরুরি পরিষেবায় কাজে লাগানো হবে এই অ্যাপকে। ছবি : কোউইন (CoWin)
1/5কোভিডের সরকারি মোবাইল অ্যাপ CoWIN-কে অন্যান্য জনস্বাস্থ্যের উদ্যোগেও প্রসারিত করার পরিকল্পনা করা হচ্ছে। চিকিৎসা ডেটার একটি জাতীয় ভাণ্ডার তৈরি করাই এর মূল লক্ষ্য। জরুরি পরিষেবায় কাজে লাগানো হবে এই অ্যাপকে। ছবি : কোউইন (CoWin)
এই ডিজিটাল প্ল্যাটফর্ম বর্তমানে প্রাপ্তবয়স্ক ভারতীয় নাগরিকদের টিকাকরণের ডেটা সংগ্রহ করে। আগামিদিনে এর প্রসার শিশু টিকাদান ও ব্লাড ব্যাঙ্কের ডেটা রেকর্ডে করা যেতে পারে। এমনটাই জানালেন জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের প্রধান নির্বাহী আধিকারিক আরএস শর্মা। ফাইল ছবি : রয়টার্স (Reuters)
2/5এই ডিজিটাল প্ল্যাটফর্ম বর্তমানে প্রাপ্তবয়স্ক ভারতীয় নাগরিকদের টিকাকরণের ডেটা সংগ্রহ করে। আগামিদিনে এর প্রসার শিশু টিকাদান ও ব্লাড ব্যাঙ্কের ডেটা রেকর্ডে করা যেতে পারে। এমনটাই জানালেন জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের প্রধান নির্বাহী আধিকারিক আরএস শর্মা। ফাইল ছবি : রয়টার্স (Reuters)
'এই প্ল্যাটফর্মটির প্রচার হয়েই রয়েছে। ফলে এটাকেই আমরা বিভিন্ন কাজের জন্য পুনরায় ব্যবহার করতে পারি,' বললেন CoWIN অ্যাপের মুখ্য উদ্যোগী আরএস শর্মা৷ এটিকে সরকারের ফ্ল্যাগশিপ জনস্বাস্থ্য বিমা কর্মসূচির সঙ্গেও যুক্ত করা যেতে পারে। ফাইল ছবি : মিন্ট (Mint)
3/5'এই প্ল্যাটফর্মটির প্রচার হয়েই রয়েছে। ফলে এটাকেই আমরা বিভিন্ন কাজের জন্য পুনরায় ব্যবহার করতে পারি,' বললেন CoWIN অ্যাপের মুখ্য উদ্যোগী আরএস শর্মা৷ এটিকে সরকারের ফ্ল্যাগশিপ জনস্বাস্থ্য বিমা কর্মসূচির সঙ্গেও যুক্ত করা যেতে পারে। ফাইল ছবি : মিন্ট (Mint)
আরএস শর্মা বলেন, 'একটি শিশুকে দেওয়া টিকা, তা বেসরকারি হাসপাতাল বা সরকারি হাসপাতালই হোক না কেন, এই প্ল্যাটফর্মে রেকর্ড করা হবে। এতে আমাদের কাছে খুব স্পষ্ট রেকর্ড থাকবে। যেন কোনও শিশু টিকার ডোজ মিস না করে।' ছবি : কোউইন পোর্টাল  (CoWin Portal)
4/5আরএস শর্মা বলেন, 'একটি শিশুকে দেওয়া টিকা, তা বেসরকারি হাসপাতাল বা সরকারি হাসপাতালই হোক না কেন, এই প্ল্যাটফর্মে রেকর্ড করা হবে। এতে আমাদের কাছে খুব স্পষ্ট রেকর্ড থাকবে। যেন কোনও শিশু টিকার ডোজ মিস না করে।' ছবি : কোউইন পোর্টাল  (CoWin Portal)
CoWin নিয়ে এক সময়ে গোপনীয়তা লঙ্ঘন এবং ক্রমবর্ধমান নজরদারির অভিযোগ উঠেছিল। তবে আরএস শর্মা আশ্বস্ত করেছেন যে CoWin-এর সমস্ত ডেটা 'নিরাপদ এবং সুরক্ষিত।' ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস
5/5CoWin নিয়ে এক সময়ে গোপনীয়তা লঙ্ঘন এবং ক্রমবর্ধমান নজরদারির অভিযোগ উঠেছিল। তবে আরএস শর্মা আশ্বস্ত করেছেন যে CoWin-এর সমস্ত ডেটা 'নিরাপদ এবং সুরক্ষিত।' ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস
অন্য গ্যালারিগুলি