বাংলা নিউজ > ছবিঘর > এভাবে ভাত খেলে জীবনে মোটা হবেন না! ভাত-প্রেমীদের জন্য সুখবর

এভাবে ভাত খেলে জীবনে মোটা হবেন না! ভাত-প্রেমীদের জন্য সুখবর

  • শ্রীলঙ্কার একদল গবেষক ভাত রান্নার নতুন তথ্য সামনে এনেছেন। ট্রাই করে দেখবেন নাকি?
বেশিরভাগ বাঙালিরই ভাত ছাড়া মন ভরে না। বাড়িতে একটু ভালো কোনও রান্না হলেই, ভাতটাও একটু বেশিই খাওয়া হয়ে যায়। আর ডায়েট যায় জলে। তবে এবার থেকে চিন্তা নেই। ভাত খেয়ে আপনার আর ওজন বাড়বে না। গোপন উপায় জানালাম আমরা!
1/5বেশিরভাগ বাঙালিরই ভাত ছাড়া মন ভরে না। বাড়িতে একটু ভালো কোনও রান্না হলেই, ভাতটাও একটু বেশিই খাওয়া হয়ে যায়। আর ডায়েট যায় জলে। তবে এবার থেকে চিন্তা নেই। ভাত খেয়ে আপনার আর ওজন বাড়বে না। গোপন উপায় জানালাম আমরা!
শ্রীলঙ্কার একদল গবেষক ভাত রান্নার এমন এক পদ্ধতি বের করেছেন, যাতে ভাতে থাকা ক্যালোরি ৫০ শতাংশ কমিয়ে নেওয়া সম্ভব। অবাক হবেন না! চলুন সেটাই বরং জেনে নেওয়া যাক। 
2/5শ্রীলঙ্কার একদল গবেষক ভাত রান্নার এমন এক পদ্ধতি বের করেছেন, যাতে ভাতে থাকা ক্যালোরি ৫০ শতাংশ কমিয়ে নেওয়া সম্ভব। অবাক হবেন না! চলুন সেটাই বরং জেনে নেওয়া যাক। 
ভাতে থাকা স্টার্টই কিন্তু ওজন বেড়ে যাওয়ার মূল কারণ। তবে, সব স্টার্চ এক রকম নয়। সরল স্টার্চ হজম হতে সময় কম লাগে আর জটিল স্টার্চ হজম হতে বেশি সময় লাগে। শরীরে যদি বেশি পরিমাণ গ্লাইকোজেন জমা হয় তা হলে মেদ কমানোর জন্য বেশি এনার্জির প্রয়োজন হয়। তাই চাল ফোটানোর আগে জলে নারকেল তেল দিলে, তা ভাতে থাকা স্টার্চ সহজে হজম করতে সাহায্য করে।
3/5ভাতে থাকা স্টার্টই কিন্তু ওজন বেড়ে যাওয়ার মূল কারণ। তবে, সব স্টার্চ এক রকম নয়। সরল স্টার্চ হজম হতে সময় কম লাগে আর জটিল স্টার্চ হজম হতে বেশি সময় লাগে। শরীরে যদি বেশি পরিমাণ গ্লাইকোজেন জমা হয় তা হলে মেদ কমানোর জন্য বেশি এনার্জির প্রয়োজন হয়। তাই চাল ফোটানোর আগে জলে নারকেল তেল দিলে, তা ভাতে থাকা স্টার্চ সহজে হজম করতে সাহায্য করে।
প্রথমে জল ফুটতে দিন। জল ফুটে উঠলে চাল দেওয়ার আগে জলের মধ্যে নারকেল তেল দিন। আধ কাপ চালের ভাত করতে হলে এক চা-চামচ নারকেল তেল মেশাবেন। চালের পরিমাণ বাড়লে, সেই অনুপাতে নারকেল তেলের পরিমাণও বাড়িয়ে নেবেন। 
4/5প্রথমে জল ফুটতে দিন। জল ফুটে উঠলে চাল দেওয়ার আগে জলের মধ্যে নারকেল তেল দিন। আধ কাপ চালের ভাত করতে হলে এক চা-চামচ নারকেল তেল মেশাবেন। চালের পরিমাণ বাড়লে, সেই অনুপাতে নারকেল তেলের পরিমাণও বাড়িয়ে নেবেন। 
তবে এই ভাত রান্না করার পরে তা ঠান্ডা হয়ে গেলে অন্তত ১২ ঘণ্টা ফ্রিজে রাখতে হবে। তারপর খাওয়ার আগে যতটা ভাত খাবেন ততটা বের করে গরম করে খেলেই কেল্লাফতে। বাড়বে না ওজন। 
5/5তবে এই ভাত রান্না করার পরে তা ঠান্ডা হয়ে গেলে অন্তত ১২ ঘণ্টা ফ্রিজে রাখতে হবে। তারপর খাওয়ার আগে যতটা ভাত খাবেন ততটা বের করে গরম করে খেলেই কেল্লাফতে। বাড়বে না ওজন। 
অন্য গ্যালারিগুলি