৩০শে পা দিলেন নুসরত জাহান, অভিনেত্রী-সাংসদ সম্পর্কে এই তথ্যগুলো জানেন?

বুধবার টলিউডের গ্ল্যামারাস নায়িকা নুসরত জাহানের জ... more

টলিউডের অন্যতম ব্যস্ত নায়িকা তিনি। কারণ এখন আর শুধু অভিনেত্রী নয় তাঁর আরও একটা পরিচয় রয়েছে। তিনি জনপ্রতিনিধিও বটে। বুধবার টলি অভিনেত্রী নুসরত জাহানের জন্মদিন। সংসার-সিনেমা-সংসদ, সব কিছুর দায়িত্ব একাহাতে সমালাচ্ছেন নুসরত। আমি আমার মতো- এই মন্ত্রতেই বিশ্বাসী বসিরহাটের তৃণমূল সাংসদ। তাই তো পার্লামেন্টে প্রথম দিন তিনি হাজির হন প্যান্ট-স্যুটে আবার শপথ গ্রহণের দিন পরনে শাড়ি, হাতে চুড়া, সিঁদুরে রাঙা নতুন বউ নুসরত- দৃপ্ত কন্ঠে বলে উঠেন- ‘আমি নুসরত জাহান রুহি জৈন’। নুসরতকে আপনি কতটা চেনেন? জন্মদিনে নুসরত জাহানকে নিয়ে রইল কিছু জানা-অজানা তথ্য। (সৌজন্যে-ইন্সটাগ্রাম)
1/8টলিউডের অন্যতম ব্যস্ত নায়িকা তিনি। কারণ এখন আর শুধু অভিনেত্রী নয় তাঁর আরও একটা পরিচয় রয়েছে। তিনি জনপ্রতিনিধিও বটে। বুধবার টলি অভিনেত্রী নুসরত জাহানের জন্মদিন। সংসার-সিনেমা-সংসদ, সব কিছুর দায়িত্ব একাহাতে সমালাচ্ছেন নুসরত। আমি আমার মতো- এই মন্ত্রতেই বিশ্বাসী বসিরহাটের তৃণমূল সাংসদ। তাই তো পার্লামেন্টে প্রথম দিন তিনি হাজির হন প্যান্ট-স্যুটে আবার শপথ গ্রহণের দিন পরনে শাড়ি, হাতে চুড়া, সিঁদুরে রাঙা নতুন বউ নুসরত- দৃপ্ত কন্ঠে বলে উঠেন- ‘আমি নুসরত জাহান রুহি জৈন’। নুসরতকে আপনি কতটা চেনেন? জন্মদিনে নুসরত জাহানকে নিয়ে রইল কিছু জানা-অজানা তথ্য। (সৌজন্যে-ইন্সটাগ্রাম)
কেরিয়ারে দুই পর্বের শুরুই জিতের বিপরীতে: রাজ চক্রবর্তী পরিচালিত শত্রু ছিল নুসরত জাহানের প্রথম ছবি। যেখানে টলি সুপারস্টার জিতের সঙ্গে জুটি বেঁধেছিলেন নুসরত। ২০১১ সালে মুক্তি পেয়েছিল শক্রু। প্রায় এক দশক পর- কেরিয়ারে দ্বিতীয় ইনিংসটাও নুসরত শুরু করলেন জিতের সঙ্গেই। লোকসভা নির্বাচনে জয়ের পর এবং বিয়ের পর্ব সেরে কিছুদিন রূপোলি পর্দা থেকে দূরেই ছিলেন নুসরত। নতুন বছরের শুরুতেই মুক্তি পেয়েছে নুসরতের কামব্যাক ফিল্ম অসুর। যে ছবির শুধু নায়ক নন, প্রযোজকও জিত। ( সৌজন্যে-ইন্সটাগ্রাম)
2/8কেরিয়ারে দুই পর্বের শুরুই জিতের বিপরীতে: রাজ চক্রবর্তী পরিচালিত শত্রু ছিল নুসরত জাহানের প্রথম ছবি। যেখানে টলি সুপারস্টার জিতের সঙ্গে জুটি বেঁধেছিলেন নুসরত। ২০১১ সালে মুক্তি পেয়েছিল শক্রু। প্রায় এক দশক পর- কেরিয়ারে দ্বিতীয় ইনিংসটাও নুসরত শুরু করলেন জিতের সঙ্গেই। লোকসভা নির্বাচনে জয়ের পর এবং বিয়ের পর্ব সেরে কিছুদিন রূপোলি পর্দা থেকে দূরেই ছিলেন নুসরত। নতুন বছরের শুরুতেই মুক্তি পেয়েছে নুসরতের কামব্যাক ফিল্ম অসুর। যে ছবির শুধু নায়ক নন, প্রযোজকও জিত। ( সৌজন্যে-ইন্সটাগ্রাম)
নুসরত যখন নয়না: ২০১০ সালে ফেয়ার ওয়ান মিস কলকাতার মুকুট উঠেছিল নুসরতের মাথায়। এই বিউটি পেজেন্ট জেতার সঙ্গেই গ্ল্যামার দুনিয়ায় আত্মপ্রকাশ ভবানীপুর কলেজের এই ছাত্রীর। দুই বোন নুসরত। তিনি বাড়ির মতো মেয়ে। তাই ছোট থেকেই সংসারের গুরু দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন অভিনেত্রী। বাড়িতে সবাই নুসরতকে ডাকেন নয়না নামে। এটাই নায়িকার ডাকনাম। এমনকি নায়িকার পার্সোনাল ফেসবুক অ্যাকাউন্টিও রয়েছে এই নামে। (সৌজন্যে-ইন্সটাগ্রাম)
3/8নুসরত যখন নয়না: ২০১০ সালে ফেয়ার ওয়ান মিস কলকাতার মুকুট উঠেছিল নুসরতের মাথায়। এই বিউটি পেজেন্ট জেতার সঙ্গেই গ্ল্যামার দুনিয়ায় আত্মপ্রকাশ ভবানীপুর কলেজের এই ছাত্রীর। দুই বোন নুসরত। তিনি বাড়ির মতো মেয়ে। তাই ছোট থেকেই সংসারের গুরু দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন অভিনেত্রী। বাড়িতে সবাই নুসরতকে ডাকেন নয়না নামে। এটাই নায়িকার ডাকনাম। এমনকি নায়িকার পার্সোনাল ফেসবুক অ্যাকাউন্টিও রয়েছে এই নামে। (সৌজন্যে-ইন্সটাগ্রাম)
বিতর্কে নাম জড়ানো: ২০১২ সালে পার্কস্ট্রীট গণধর্ষণকাণ্ডের মূল অভিযুক্ত কাদের খানের সঙ্গে নাম জড়িয়েছিল নুসরতের। সংবাদমাধ্যমে কাদেরের গার্লফ্রেন্ড হিসাবে উল্লেখ করা হয়েছিল নুসরতের নাম। যদিও চার্জশিটে কোথাউ নায়িকার নাম উল্লেখ করা হয় নি। এমনকি ঘটনার বিষয়ে পুলিশ নুসরতকে কোনওদিন জিজ্ঞসাবাদও করেনি। ঘনিষ্ঠমহল থেকে শোনা গিয়েছিল কাদেরের বাগদত্তা ছিলেন নুসরত,এমনকি সেই বছরই বিয়ের পরিকল্পনা ছিল দুজনের। (সৌজন্যে-ইন্সটাগ্রাম)
4/8বিতর্কে নাম জড়ানো: ২০১২ সালে পার্কস্ট্রীট গণধর্ষণকাণ্ডের মূল অভিযুক্ত কাদের খানের সঙ্গে নাম জড়িয়েছিল নুসরতের। সংবাদমাধ্যমে কাদেরের গার্লফ্রেন্ড হিসাবে উল্লেখ করা হয়েছিল নুসরতের নাম। যদিও চার্জশিটে কোথাউ নায়িকার নাম উল্লেখ করা হয় নি। এমনকি ঘটনার বিষয়ে পুলিশ নুসরতকে কোনওদিন জিজ্ঞসাবাদও করেনি। ঘনিষ্ঠমহল থেকে শোনা গিয়েছিল কাদেরের বাগদত্তা ছিলেন নুসরত,এমনকি সেই বছরই বিয়ের পরিকল্পনা ছিল দুজনের। (সৌজন্যে-ইন্সটাগ্রাম)
রাজনীতিতে যোগদান: ২০১৯ এর লোকসভা নির্বাচনে তৃণমূলের প্রার্থী তালিকায় সবচেয়ে বড় দুই চমক ছিল নুসরত জাহান এবং মিমি চক্রবর্তী। বসিরহাটের মতো বিতর্কিত কেন্দ্রের প্রার্থী হিসাবে নুসরতকে বেছে নিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আর রাজনৈতিক জীবনের শুরুতেই ছক্কা হাঁকান নুসরত। নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির সায়ন্তন ঘোষালকে তিন লক্ষ পঞ্চাশ হাজারেরও (৩৫০৩৬৯) বেশি ভোটে পরাজিত করেন নুসরত। মাত্র ২৯ বছরেই লোকসভার সাংসদ নির্বাচিত হন নুসরত। (সৌজন্যে-ইন্সটাগ্রাম)
5/8রাজনীতিতে যোগদান: ২০১৯ এর লোকসভা নির্বাচনে তৃণমূলের প্রার্থী তালিকায় সবচেয়ে বড় দুই চমক ছিল নুসরত জাহান এবং মিমি চক্রবর্তী। বসিরহাটের মতো বিতর্কিত কেন্দ্রের প্রার্থী হিসাবে নুসরতকে বেছে নিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আর রাজনৈতিক জীবনের শুরুতেই ছক্কা হাঁকান নুসরত। নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির সায়ন্তন ঘোষালকে তিন লক্ষ পঞ্চাশ হাজারেরও (৩৫০৩৬৯) বেশি ভোটে পরাজিত করেন নুসরত। মাত্র ২৯ বছরেই লোকসভার সাংসদ নির্বাচিত হন নুসরত। (সৌজন্যে-ইন্সটাগ্রাম)
শপথ গ্রহণে অনুপস্থিতি: লোকসভা নির্বাচনের পরেই ব্যক্তিগত জীবনেও নতুন অধ্যায় শুরু হয় নুসরতের। ১৯ জুন নিখিল জৈনের সঙ্গে সূদূর তুরস্কে সাত পাকে বাঁধা পড়েন নুসরত। তাই সাংসদ পদে শপথ গ্রহণের দিন(১৭ ও ১৮ জুন) সংসদে হাজির ছিলেন না নুসরত। সেই নিয়ে বিতর্ক কম হয় নি। তবে নুসরত জানিয়েছিলেন, লোকসভা নির্বাচনে নাম ঘোষণার আগেই তাঁর বিয়ের তারিখ ঠিক হয়ে গিয়েছিল। এরপর দেশে ফিরে ২৫ জুন শপথ নেন নিখিল ঘরনি। (সৌজন্যেঃইন্সটাগ্রাম)
6/8শপথ গ্রহণে অনুপস্থিতি: লোকসভা নির্বাচনের পরেই ব্যক্তিগত জীবনেও নতুন অধ্যায় শুরু হয় নুসরতের। ১৯ জুন নিখিল জৈনের সঙ্গে সূদূর তুরস্কে সাত পাকে বাঁধা পড়েন নুসরত। তাই সাংসদ পদে শপথ গ্রহণের দিন(১৭ ও ১৮ জুন) সংসদে হাজির ছিলেন না নুসরত। সেই নিয়ে বিতর্ক কম হয় নি। তবে নুসরত জানিয়েছিলেন, লোকসভা নির্বাচনে নাম ঘোষণার আগেই তাঁর বিয়ের তারিখ ঠিক হয়ে গিয়েছিল। এরপর দেশে ফিরে ২৫ জুন শপথ নেন নিখিল ঘরনি। (সৌজন্যেঃইন্সটাগ্রাম)
রূপকথার বিয়ে: টলিউডের প্রথম ডেস্টিনেশন ওয়েডিং সেরেছেন নুসরত। পরিবার ও কাছের বন্ধুদের উপস্থিতিতে সূদূর তুরস্কের বোদরুমে গ্র্যান্ড বিয়ের পর্ব সারেন নিখিল-নুসরত। #theNJaffair-এ মজে ছিল গোটা দেশ। ১৯ জুন সিক্স সেন্সেস কাপালাকাঙ্কায় বসেছিল বিয়ের আসর। পরের দিন হোয়াইট ওয়েডিংও সেরেছিলেন নিখিল-নুসরত জুটি। দেশে ফিরে শপথ গ্রহণের পর জুলাই মাসে কলকাতার এক সাততারা হোটেলে বসেছিল নিখিল-নুসরতের রিসেপশনের আসর। সেখানে হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। (সৌজন্যেঃইন্সটাগ্রাম)
7/8রূপকথার বিয়ে: টলিউডের প্রথম ডেস্টিনেশন ওয়েডিং সেরেছেন নুসরত। পরিবার ও কাছের বন্ধুদের উপস্থিতিতে সূদূর তুরস্কের বোদরুমে গ্র্যান্ড বিয়ের পর্ব সারেন নিখিল-নুসরত। #theNJaffair-এ মজে ছিল গোটা দেশ। ১৯ জুন সিক্স সেন্সেস কাপালাকাঙ্কায় বসেছিল বিয়ের আসর। পরের দিন হোয়াইট ওয়েডিংও সেরেছিলেন নিখিল-নুসরত জুটি। দেশে ফিরে শপথ গ্রহণের পর জুলাই মাসে কলকাতার এক সাততারা হোটেলে বসেছিল নিখিল-নুসরতের রিসেপশনের আসর। সেখানে হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। (সৌজন্যেঃইন্সটাগ্রাম)
সিঁদুর খেলা বিতর্ক:  চুড়া, সিঁদুর পরে সংসদে শপথ গ্রহণ করে তথাকথিত ধর্মের ধ্বজাধারীদের নিশানায় এসেছিলেন নুসরত। কারণ পোশাক থেকে ব্যক্তিগত জীবন নেটিজেনরাও তাঁকে আক্রমণ করতে ছাড়েননি। তবে বিতর্ককে বুড়ো আঙুল দেখিয়ে নুসরত তাঁর মনের কথাই শুনে থাকেন। তাই তো দুর্গাপুজোতেও স্বামী নিখিল জৈনের সঙ্গে অংশ নিয়েছেন নুসরত। অষ্টমীর অঞ্জলি দিয়েছেন, ঢাক বাজিয়েছেন আর দশমীর পর চলতা বাগানের সিঁদুর খেলাতেও মেতেছেন। তাতে নুসরতের বিরুদ্ধে ফতোয়া জারি হলেও সেইসব নিয়ে মাথাব্যাথা নেই বসিরহাটের তৃণমূস সাংসদের। (সৌজন্যে ইন্সটাগ্রাম)
8/8সিঁদুর খেলা বিতর্ক: চুড়া, সিঁদুর পরে সংসদে শপথ গ্রহণ করে তথাকথিত ধর্মের ধ্বজাধারীদের নিশানায় এসেছিলেন নুসরত। কারণ পোশাক থেকে ব্যক্তিগত জীবন নেটিজেনরাও তাঁকে আক্রমণ করতে ছাড়েননি। তবে বিতর্ককে বুড়ো আঙুল দেখিয়ে নুসরত তাঁর মনের কথাই শুনে থাকেন। তাই তো দুর্গাপুজোতেও স্বামী নিখিল জৈনের সঙ্গে অংশ নিয়েছেন নুসরত। অষ্টমীর অঞ্জলি দিয়েছেন, ঢাক বাজিয়েছেন আর দশমীর পর চলতা বাগানের সিঁদুর খেলাতেও মেতেছেন। তাতে নুসরতের বিরুদ্ধে ফতোয়া জারি হলেও সেইসব নিয়ে মাথাব্যাথা নেই বসিরহাটের তৃণমূস সাংসদের। (সৌজন্যে ইন্সটাগ্রাম)
অন্য গ্যালারিগুলি