বাংলা নিউজ > ছবিঘর > হরিয়ানায় প্রস্তর যুগের গুহাচিত্রের খোঁজ মিলল, দেখুন ছবি

হরিয়ানায় প্রস্তর যুগের গুহাচিত্রের খোঁজ মিলল, দেখুন ছবি

  • এই গুহার আঁকাগুলি সম্ভবত আপার পেলিওলিথিক যুগের বলে মনে করা হচ্ছে।
হরিয়ানার পাথুরে জঙ্গল এলাকায় অদেখা গুহাচিত্রের খোঁজ পেলেন প্রত্নতত্ত্ববিদরা। দিল্লির সন্নিকটস্থ এই গুহার আঁকাগুলি সম্ভবত আপার পেলিওলিথিক যুগের বলে মনে করা হচ্ছে। ফলে এটি ভারতে এখনও পর্যন্ত আবিষ্কৃত অন্যতম পুরনো গুহাচিত্রদের মধ্যে একটি। ছবি : হিন্দুস্তান টাইমস (Sanchit Khanna/HT PHOTO)
1/7হরিয়ানার পাথুরে জঙ্গল এলাকায় অদেখা গুহাচিত্রের খোঁজ পেলেন প্রত্নতত্ত্ববিদরা। দিল্লির সন্নিকটস্থ এই গুহার আঁকাগুলি সম্ভবত আপার পেলিওলিথিক যুগের বলে মনে করা হচ্ছে। ফলে এটি ভারতে এখনও পর্যন্ত আবিষ্কৃত অন্যতম পুরনো গুহাচিত্রদের মধ্যে একটি। ছবি : হিন্দুস্তান টাইমস (Sanchit Khanna/HT PHOTO)
আরাবল্লীল পর্বতমালার গভীরে বেশ কয়েকটি গুহায় এই ছবিগুলি মিলেছে। কোয়ার্টজাইট পাথরের উপর আঁকা। বিখ্যাত পর্যটন কেন্দ্র মাঙ্গারবানী থেকে ঠিল ছোঁড়া দূরত্বে এই গুহাগুলি। ছবি : হিন্দুস্তান টাইমস (Sanchit Khanna/HT PHOTO)
2/7আরাবল্লীল পর্বতমালার গভীরে বেশ কয়েকটি গুহায় এই ছবিগুলি মিলেছে। কোয়ার্টজাইট পাথরের উপর আঁকা। বিখ্যাত পর্যটন কেন্দ্র মাঙ্গারবানী থেকে ঠিল ছোঁড়া দূরত্বে এই গুহাগুলি। ছবি : হিন্দুস্তান টাইমস (Sanchit Khanna/HT PHOTO)
পেলিওলিথিক, অর্থাত্ প্রস্তর যুগের শুরুর দিকের সময়কার গুহাচিত্র এগুলি। আজ থেকে প্রায় ৪০ থেকে ৮ হাজার বছর আগের। ছবি : হিন্দুস্তান টাইমস (Sanchit Khanna/HT PHOTO)
3/7পেলিওলিথিক, অর্থাত্ প্রস্তর যুগের শুরুর দিকের সময়কার গুহাচিত্র এগুলি। আজ থেকে প্রায় ৪০ থেকে ৮ হাজার বছর আগের। ছবি : হিন্দুস্তান টাইমস (Sanchit Khanna/HT PHOTO)
প্রত্নতত্ত্ববিদরা এই প্রথম এগুলির খোঁজ পেলেন। কিন্তু স্থানীয় গ্রামবাসীরা জানাচ্ছেন, অনেক আগে থেকেই এ বিষয়ে জানতেন তাঁরা। হালে হরিয়ানা সরকারের মিউজিয়াম ও আর্কিওলজি দফতরের চোখে পড়েছে। তাই গত জুনে এগুলি দেখতে একটি বিশেষ দল আসে। ছবি : হিন্দুস্তান টাইমস (Sanchit Khanna/HT PHOTO)
4/7প্রত্নতত্ত্ববিদরা এই প্রথম এগুলির খোঁজ পেলেন। কিন্তু স্থানীয় গ্রামবাসীরা জানাচ্ছেন, অনেক আগে থেকেই এ বিষয়ে জানতেন তাঁরা। হালে হরিয়ানা সরকারের মিউজিয়াম ও আর্কিওলজি দফতরের চোখে পড়েছে। তাই গত জুনে এগুলি দেখতে একটি বিশেষ দল আসে। ছবি : হিন্দুস্তান টাইমস (Sanchit Khanna/HT PHOTO)
'দিল্লির নিকটবর্তী গুহাচিত্রের প্রায় সবই এই এলাকা থেকেই পাওয়া গিয়েছে। বেশিরভাগ প্রাগৌতিহাসিক স্থানগুলিই আরাবল্লী এলাকা থেকে মিলেছে। আঁকাগুলির সঠিক ডেটিং এখনও করা হয়নি। তবে প্রাথমিকভাবে আমাদের ধারনা এগুলি আপার পেলিওলিথিক যুগের। শোন নদী সভ্যতার অন্যান্য নিদর্শনগুলি এই আরাবল্লী, নর্মদা, শিবালিকেই মিলেছে। তারই একটি অংশ হতে পারে এই গুহাচিত্র,' জানালেন বনানী ভট্টাচার্য্য, ডিপার্টমেন্ট অব আর্কিওলজি অ্যান্ড মিউজিয়ামস-এর ডেপুটি ডিরেক্টর। ছবি : হিন্দুস্তান টাইমস (Sanchit Khanna/HT PHOTO)
5/7'দিল্লির নিকটবর্তী গুহাচিত্রের প্রায় সবই এই এলাকা থেকেই পাওয়া গিয়েছে। বেশিরভাগ প্রাগৌতিহাসিক স্থানগুলিই আরাবল্লী এলাকা থেকে মিলেছে। আঁকাগুলির সঠিক ডেটিং এখনও করা হয়নি। তবে প্রাথমিকভাবে আমাদের ধারনা এগুলি আপার পেলিওলিথিক যুগের। শোন নদী সভ্যতার অন্যান্য নিদর্শনগুলি এই আরাবল্লী, নর্মদা, শিবালিকেই মিলেছে। তারই একটি অংশ হতে পারে এই গুহাচিত্র,' জানালেন বনানী ভট্টাচার্য্য, ডিপার্টমেন্ট অব আর্কিওলজি অ্যান্ড মিউজিয়ামস-এর ডেপুটি ডিরেক্টর। ছবি : হিন্দুস্তান টাইমস (Sanchit Khanna/HT PHOTO)
গুহাচিত্রগুলিতে মানুষ, পশু, গাছ ইত্যাদির বিভিন্ন নকশা ফুটে উঠেছে। সময়ের সঙ্গে বেশিরভাগ আঁকাই মলিন হলেও বুঝতে অসুবিধা হচ্ছে না। এর মধ্যে কিছু আঁকা পাহাড়ের গায়েই করা। আবার কিছু আঁকা গুহার ভিতরের ছাদে। ছবি : হিন্দুস্তান টাইমস (Sanchit Khanna/HT PHOTO)
6/7গুহাচিত্রগুলিতে মানুষ, পশু, গাছ ইত্যাদির বিভিন্ন নকশা ফুটে উঠেছে। সময়ের সঙ্গে বেশিরভাগ আঁকাই মলিন হলেও বুঝতে অসুবিধা হচ্ছে না। এর মধ্যে কিছু আঁকা পাহাড়ের গায়েই করা। আবার কিছু আঁকা গুহার ভিতরের ছাদে। ছবি : হিন্দুস্তান টাইমস (Sanchit Khanna/HT PHOTO)
প্রত্নতত্ত্ববিদরা জানান, এর আগে এই যুগের পাথরের যন্ত্রপাতি মিলেছে। কিন্তু এত বেশি সংখ্যক গুহাচিত্র হরিয়ানায় এই প্রথম। ছবি : হিন্দুস্তান টাইমস (Sanchit Khanna/HT PHOTO)
7/7প্রত্নতত্ত্ববিদরা জানান, এর আগে এই যুগের পাথরের যন্ত্রপাতি মিলেছে। কিন্তু এত বেশি সংখ্যক গুহাচিত্র হরিয়ানায় এই প্রথম। ছবি : হিন্দুস্তান টাইমস (Sanchit Khanna/HT PHOTO)
অন্য গ্যালারিগুলি