বাড়ি > ছবিঘর > সইফ-করিনার ৮০০ কোটির রাজপ্রসাদ,ঘুরে দেখুন পতৌদি প্যালেসের চোখ ধাঁধানো অন্দরমহল

সইফ-করিনার ৮০০ কোটির রাজপ্রসাদ,ঘুরে দেখুন পতৌদি প্যালেসের চোখ ধাঁধানো অন্দরমহল

  • স্থানীয়দের কাছে পতৌদির প্যালেস পরিচিত ইব্রাইম কোঠি নামে।১০ একর জায়গা জুড়ে বিস্তৃত এই রাজপ্রসাদে রয়েছে ১৫০টি সুবিশাল কক্ষ।
রাজ পরিবারের ছেলে অভিনেতা সইফ আলি খান। মনসুর আলি খানের মৃত্যুর পর এখন পতৌদির নবাব তিনি। সইফ আলি খানের খানদানি রাজপ্রসাদ দেখলে আপনি ভিরমি খেতে পারেন! (ছবি-ইনস্টাগ্রাম) 
1/13রাজ পরিবারের ছেলে অভিনেতা সইফ আলি খান। মনসুর আলি খানের মৃত্যুর পর এখন পতৌদির নবাব তিনি। সইফ আলি খানের খানদানি রাজপ্রসাদ দেখলে আপনি ভিরমি খেতে পারেন! (ছবি-ইনস্টাগ্রাম) 
হরিয়ানার গুরুগ্রাম জেলায় অবস্থিত পতৌদির এই প্রাসাদ, অনেকেই একটা ইব্রাইম কোঠি বলেও উল্লেখ করে থাকেন। ১০ একর জায়গা জুড়ে বিস্তৃত এই রাজপ্রসাদ। (ছবি-ইনস্টাগ্রাম)
2/13হরিয়ানার গুরুগ্রাম জেলায় অবস্থিত পতৌদির এই প্রাসাদ, অনেকেই একটা ইব্রাইম কোঠি বলেও উল্লেখ করে থাকেন। ১০ একর জায়গা জুড়ে বিস্তৃত এই রাজপ্রসাদ। (ছবি-ইনস্টাগ্রাম)
বাইরে থেকে ধবধবে সাদা পতৌদির প্যালেস। এর অন্দরসজ্জাও ততখানিই রয়্যাল। চতু্র্দিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ইতিহাস আর ঐতিহ্য। (ছবি-ইনস্টাগ্রাম) 
3/13বাইরে থেকে ধবধবে সাদা পতৌদির প্যালেস। এর অন্দরসজ্জাও ততখানিই রয়্যাল। চতু্র্দিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ইতিহাস আর ঐতিহ্য। (ছবি-ইনস্টাগ্রাম) 
এই প্রাসাদের বর্তমান বাজার মূল্য ৮০০ কোটি টাকা। সইফের ঠাকুরদা ইফতিকার আলি খান ছিলেন পতৌদির শেষ নবাব। জানলে চমকে যাবেন এই প্যালেসে ১৫০টি কক্ষ রয়েছে! (ছবি-ইনস্টাগ্রাম) 
4/13এই প্রাসাদের বর্তমান বাজার মূল্য ৮০০ কোটি টাকা। সইফের ঠাকুরদা ইফতিকার আলি খান ছিলেন পতৌদির শেষ নবাব। জানলে চমকে যাবেন এই প্যালেসে ১৫০টি কক্ষ রয়েছে! (ছবি-ইনস্টাগ্রাম) 
এই রাজপ্রসাদ সইফের খানদানি সম্পত্তি হলেও পতৌদির ৮০০ কোটি টাকা মূল্যের প্রাসাদটি পৈতৃক সম্পত্তি হিসাবে তাঁর ঝুলিতে আসেনি। নিজের টাকা দিয়ে পূর্বপুরুষের এই স্মৃতিচিহ্ন পুনরুদ্ধার করতে হয়েছে তাঁকে। কেন? (ছবি-ইনস্টাগ্রাম) 
5/13এই রাজপ্রসাদ সইফের খানদানি সম্পত্তি হলেও পতৌদির ৮০০ কোটি টাকা মূল্যের প্রাসাদটি পৈতৃক সম্পত্তি হিসাবে তাঁর ঝুলিতে আসেনি। নিজের টাকা দিয়ে পূর্বপুরুষের এই স্মৃতিচিহ্ন পুনরুদ্ধার করতে হয়েছে তাঁকে। কেন? (ছবি-ইনস্টাগ্রাম) 
আসলে পতৌদির রাজপ্রসাদ নীমরানা হোটেল চেনের কাছে লিজে দিয়েছিলেন মনসুর আলি খান পতৌদি। অমন নাথ এবং ফ্রান্সিস ওয়াকজিরাং সেই হোটেল চালাতেন। ২০০৫ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত দ্য পতৌদি প্যালেস হোটেল হিসাবে ব্যবহৃত হয়েছে। এরপর সেটি সইফ পুনরুদ্ধার করে নেন। (ছবি-ইনস্টাগ্রাম)
6/13আসলে পতৌদির রাজপ্রসাদ নীমরানা হোটেল চেনের কাছে লিজে দিয়েছিলেন মনসুর আলি খান পতৌদি। অমন নাথ এবং ফ্রান্সিস ওয়াকজিরাং সেই হোটেল চালাতেন। ২০০৫ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত দ্য পতৌদি প্যালেস হোটেল হিসাবে ব্যবহৃত হয়েছে। এরপর সেটি সইফ পুনরুদ্ধার করে নেন। (ছবি-ইনস্টাগ্রাম)
ফ্রান্সিস ওয়াংজিরাংয়ের মৃত্যুর পর একটা মোটা অঙ্কের টাকার বিনিময়ে এই রাজপ্রসাদ ফিরে পান সইফ।অভিনেতা জানিয়েছিলেন,'পৈতৃক সম্পত্তি হিসাবে যে প্রাসাদটি আমার হওয়ার কথা ছিল সেটা আমাকে নিজের উপার্জন করা টাকা দিয়ে ফিরে পেতে হয়েছে। অতীতকে ভুলে বাঁচা যায় না, অন্তত আমাদের পরিবারে তো তেমনটাই রীতি'। (ছবি-ইনস্টাগ্রাম) 
7/13ফ্রান্সিস ওয়াংজিরাংয়ের মৃত্যুর পর একটা মোটা অঙ্কের টাকার বিনিময়ে এই রাজপ্রসাদ ফিরে পান সইফ।অভিনেতা জানিয়েছিলেন,'পৈতৃক সম্পত্তি হিসাবে যে প্রাসাদটি আমার হওয়ার কথা ছিল সেটা আমাকে নিজের উপার্জন করা টাকা দিয়ে ফিরে পেতে হয়েছে। অতীতকে ভুলে বাঁচা যায় না, অন্তত আমাদের পরিবারে তো তেমনটাই রীতি'। (ছবি-ইনস্টাগ্রাম) 
সময়-সুযোগ পেলেই করিনা ও তৈমুরকে নিয়ে ছুটি কাটাতে পতৌদির প্যালেসে হাজির হয়ে যান সইফ।পতৌদির বাগানে খেলায় ব্যস্ত ছোটে নবাব। (ছবি-ইনস্টাগ্রাম) 
8/13সময়-সুযোগ পেলেই করিনা ও তৈমুরকে নিয়ে ছুটি কাটাতে পতৌদির প্যালেসে হাজির হয়ে যান সইফ।পতৌদির বাগানে খেলায় ব্যস্ত ছোটে নবাব। (ছবি-ইনস্টাগ্রাম) 
বিংশ শতাব্দীর এক্কেবারে গোড়ায়, ব্রিটিশ ঔপনেবেশিক শাসনকালে দিল্লির ম্যানসন গুলোর আদলে রবার্ট টর রাসেল তৈরি করেছিলেন এই প্যালেস। পরবর্তী সময়ে সইফ প্যালেসের ঐতিহ্যর কথা মাথায় রেখেই দরশিনী শাহকে দিয়ে প্যালেসের অন্দরসজ্জায় কিছু ফের বদল করেন। (ছবি-ইনস্টাগ্রাম)
9/13বিংশ শতাব্দীর এক্কেবারে গোড়ায়, ব্রিটিশ ঔপনেবেশিক শাসনকালে দিল্লির ম্যানসন গুলোর আদলে রবার্ট টর রাসেল তৈরি করেছিলেন এই প্যালেস। পরবর্তী সময়ে সইফ প্যালেসের ঐতিহ্যর কথা মাথায় রেখেই দরশিনী শাহকে দিয়ে প্যালেসের অন্দরসজ্জায় কিছু ফের বদল করেন। (ছবি-ইনস্টাগ্রাম)
পতৌদির প্যালেসে ৭টি এই রকম বিলিয়ার্ড রুম রয়েছে। আমোদ-প্রমোদের সবরকম ব্যবস্থা মজুত রয়েছে এই রাজপ্রসাদে। (ছবি-ইনস্টাগ্রাম)
10/13পতৌদির প্যালেসে ৭টি এই রকম বিলিয়ার্ড রুম রয়েছে। আমোদ-প্রমোদের সবরকম ব্যবস্থা মজুত রয়েছে এই রাজপ্রসাদে। (ছবি-ইনস্টাগ্রাম)
পতৌদি প্যালেসের অন্দরসজ্জায় পেন্টিংয়ের বহুল ব্যবহার চোখে পড়ে,অন্যদিকে বাইরের চারিপাশ ঘেরা সবুজ বনানীতে। (ছবি-ইনস্টাগ্রাম)
11/13পতৌদি প্যালেসের অন্দরসজ্জায় পেন্টিংয়ের বহুল ব্যবহার চোখে পড়ে,অন্যদিকে বাইরের চারিপাশ ঘেরা সবুজ বনানীতে। (ছবি-ইনস্টাগ্রাম)
পতৌদির প্যালেসে তৈমুরের জন্মদিনের গ্র্যান্ড পার্টিতে। (ছবি-ইনস্টাগ্রাম)
12/13পতৌদির প্যালেসে তৈমুরের জন্মদিনের গ্র্যান্ড পার্টিতে। (ছবি-ইনস্টাগ্রাম)
শুধু তৈমুর-করিনা নয় একটা সময় অমৃতা,সারা,ইব্রাহিমকে নিয়েও পতৌদির প্যালেসে কোয়ালিটি টাইম কাটিয়েছেন সইফ। (ছবি-ইনস্টাগ্রাম) 
13/13শুধু তৈমুর-করিনা নয় একটা সময় অমৃতা,সারা,ইব্রাহিমকে নিয়েও পতৌদির প্যালেসে কোয়ালিটি টাইম কাটিয়েছেন সইফ। (ছবি-ইনস্টাগ্রাম) 
অন্য গ্যালারিগুলি