বাংলা নিউজ > ছবিঘর > বায়ো-বাবলের ক্লান্তি থেকে IPL-এর ধকল, T20 বিশ্বকাপে ভারতের ব্যর্থতার জন্য কোহলি-শাস্ত্রীরা যে কারণগুলি উল্লেখ করেন

বায়ো-বাবলের ক্লান্তি থেকে IPL-এর ধকল, T20 বিশ্বকাপে ভারতের ব্যর্থতার জন্য কোহলি-শাস্ত্রীরা যে কারণগুলি উল্লেখ করেন

  • ক্যাপ্টেন কোহলি থেকে কোচ রবি শাস্ত্রী, বোলিং কোচ ভরত অরুণ থেকে পেসার জসপ্রীত বুমরাহ, চলতি বিশ্বকাপে ভারতের ব্যর্থতার জন্য একাধিক কারণ শোনা গিয়েছে টিম ইন্ডিয়ার অন্দরমহল থেকেই। 
বোলিং কোচ ভরত অরুণ বিশ্বকাপে ভারতের ব্যর্থতার জন্য দায়ি করেন দু’টি বিষয়কে। প্রথমত, একটানা বায়ো-বাবলে থাকার ক্লান্তি ও দ্বিতীয়ত প্রথম দু’ম্যাচে টস হারার জন্যই ভারতকে বিশ্বকাপে ভুগতে হয়েছে বলে দাবি করেন তিনি।
1/5বোলিং কোচ ভরত অরুণ বিশ্বকাপে ভারতের ব্যর্থতার জন্য দায়ি করেন দু’টি বিষয়কে। প্রথমত, একটানা বায়ো-বাবলে থাকার ক্লান্তি ও দ্বিতীয়ত প্রথম দু’ম্যাচে টস হারার জন্যই ভারতকে বিশ্বকাপে ভুগতে হয়েছে বলে দাবি করেন তিনি।
নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দলের হারের পর জসপ্রীত বুমরাহ সাংবাদিক সম্মেলনে এসে বায়ো-বাবলের ক্লান্তির দিকেই ইঙ্গিত করেছিলেন। জসপ্রীত জানিয়েছিলেন, একটানা জৈব-নিরাপত্তার বলয়ে থাকা ক্রিকেটারদের পক্ষে মোটেও সহজ কাজ নয়।
2/5নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দলের হারের পর জসপ্রীত বুমরাহ সাংবাদিক সম্মেলনে এসে বায়ো-বাবলের ক্লান্তির দিকেই ইঙ্গিত করেছিলেন। জসপ্রীত জানিয়েছিলেন, একটানা জৈব-নিরাপত্তার বলয়ে থাকা ক্রিকেটারদের পক্ষে মোটেও সহজ কাজ নয়।
টিম ইন্ডিয়ার সদ্য প্রাক্তন হেড কোচ রবি শাস্ত্রীও বায়ো-বাবলের ক্লান্তির কথা উল্লেখ করেন বিশ্বকাপ অভিযান শেষে। তিনি দাবি করেন টানা ৬ মাস বায়ো-বাবলে থেকে ক্রিকেট খেলছেন কোহলিরা। প্রথমে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, পরে ইংল্যান্ড সফর এবং ঠিক তার পরেই আইপিএল খেলে বিশ্বকাপের বৃত্তে প্রবেশ করেছে ভারত। ফলে ভারতীয় ক্রিকেটাররা মানসিকভাবে বিধ্বস্ত বলে দাবি করেন শাস্ত্রী। তিনি স্পষ্ট জানান যে, আইপিএল ও বিশ্বকাপের মধ্যে ব্যবধান থাকলে ভালো হতো।
3/5টিম ইন্ডিয়ার সদ্য প্রাক্তন হেড কোচ রবি শাস্ত্রীও বায়ো-বাবলের ক্লান্তির কথা উল্লেখ করেন বিশ্বকাপ অভিযান শেষে। তিনি দাবি করেন টানা ৬ মাস বায়ো-বাবলে থেকে ক্রিকেট খেলছেন কোহলিরা। প্রথমে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, পরে ইংল্যান্ড সফর এবং ঠিক তার পরেই আইপিএল খেলে বিশ্বকাপের বৃত্তে প্রবেশ করেছে ভারত। ফলে ভারতীয় ক্রিকেটাররা মানসিকভাবে বিধ্বস্ত বলে দাবি করেন শাস্ত্রী। তিনি স্পষ্ট জানান যে, আইপিএল ও বিশ্বকাপের মধ্যে ব্যবধান থাকলে ভালো হতো।
শাস্ত্রী আরও জানিয়েছেন যে, প্রথম দুটি ম্যাচে ভারতীয় দলের মধ্যে জয়ের সেই তাগিদটাই চোখে পড়েনি। সেকারণেই ভারতকে হারের মুখ দেখতে হয়েছে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে। 
4/5শাস্ত্রী আরও জানিয়েছেন যে, প্রথম দুটি ম্যাচে ভারতীয় দলের মধ্যে জয়ের সেই তাগিদটাই চোখে পড়েনি। সেকারণেই ভারতকে হারের মুখ দেখতে হয়েছে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে। 
ভারত অধিনায়ক বিরাট কোহলি প্রাথমিকভাবে টস ম্যাচের ফলাফলে প্রভাব ফেলেছে বলে উল্লেখ করলেও তিনি বিশ্বকাপ অভিযান শেষে জানান যে, ব্যর্থতার জন্য টসের আযুহাত দিতে চান না। বরং প্রথম ২ ম্যাচে সাহসী ক্রিকেট খেলতে না পারাই ভারতের হারের জন্য দায়ী বলে মন্তব্য করেন তিনি।
5/5ভারত অধিনায়ক বিরাট কোহলি প্রাথমিকভাবে টস ম্যাচের ফলাফলে প্রভাব ফেলেছে বলে উল্লেখ করলেও তিনি বিশ্বকাপ অভিযান শেষে জানান যে, ব্যর্থতার জন্য টসের আযুহাত দিতে চান না। বরং প্রথম ২ ম্যাচে সাহসী ক্রিকেট খেলতে না পারাই ভারতের হারের জন্য দায়ী বলে মন্তব্য করেন তিনি।
অন্য গ্যালারিগুলি