বাংলা নিউজ > ছবিঘর > বিদেশী প্রাণী পোষার কথা স্বীকার করলেন ৩২,০০০ ভারতীয়, এক নম্বরে পশিমবঙ্গ

বিদেশী প্রাণী পোষার কথা স্বীকার করলেন ৩২,০০০ ভারতীয়, এক নম্বরে পশিমবঙ্গ

ভারত থেকে হাজার হাজার মাইল দূরে তাদের আসল বাড়ি। কিন্তু আপাতত ভারতীয়দের হাতেই বন্দি তারা।

ক্যাঙ্গারু থেকে লেমুর। ম্যাকাও থেকে বিরলতম গিরগিটি। ভারত থেকে হাজার হাজার মাইল দূরে তাদের আসল বাড়ি। কিন্তু আপাতত ভারতীয়দের হাতেই বন্দি তারা। কেন্দ্রীয় পরিবেশ, অরণ্য ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের রিপোর্টে উঠে এল ভয়াবহ তথ্য। ফাইল ছবি : রয়টার্স (Reuters)
1/5ক্যাঙ্গারু থেকে লেমুর। ম্যাকাও থেকে বিরলতম গিরগিটি। ভারত থেকে হাজার হাজার মাইল দূরে তাদের আসল বাড়ি। কিন্তু আপাতত ভারতীয়দের হাতেই বন্দি তারা। কেন্দ্রীয় পরিবেশ, অরণ্য ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের রিপোর্টে উঠে এল ভয়াবহ তথ্য। ফাইল ছবি : রয়টার্স (Reuters)
গত ২০২০ সালে জুন মাসে ভলেন্টিয়ারি ডিসক্লোজার স্কিমে ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। যে কোনও এক্সটিক প্রাণী- বিদেশী, বিরল প্রজাতির প্রাণী পোষ্য হিসাবে থাকলেই তার মালিকদের নিজে থেকে তা স্বীকার করার প্রস্তাব দেওয়া হয়। ফাইল ছবি : রয়টার্স (Reuters)
2/5গত ২০২০ সালে জুন মাসে ভলেন্টিয়ারি ডিসক্লোজার স্কিমে ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। যে কোনও এক্সটিক প্রাণী- বিদেশী, বিরল প্রজাতির প্রাণী পোষ্য হিসাবে থাকলেই তার মালিকদের নিজে থেকে তা স্বীকার করার প্রস্তাব দেওয়া হয়। ফাইল ছবি : রয়টার্স (Reuters)
এক্ষেত্রে সঠিক লাইসেন্স, নথি না থাকলেও মালিকদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ হবে না বলে জানানো হয়। ফাইল ছবি : রয়টার্স (Reuters)
3/5এক্ষেত্রে সঠিক লাইসেন্স, নথি না থাকলেও মালিকদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ হবে না বলে জানানো হয়। ফাইল ছবি : রয়টার্স (Reuters)
জুন ২০২০ থেকে ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত ৩২,৬৪৫ জন ভারতীয় এক্সটিক জন্তু পোষার কথা স্বীকার করেছেন। ফাইল ছবি : রয়টার্স (Reuters)
4/5জুন ২০২০ থেকে ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত ৩২,৬৪৫ জন ভারতীয় এক্সটিক জন্তু পোষার কথা স্বীকার করেছেন। ফাইল ছবি : রয়টার্স (Reuters)
এর মধ্যে সবচেয়ে বেশি বিদেশী জন্তু পোষার রেকর্ড পশ্চিমবঙ্গের। এ রাজ্য থেকে ৯,৭৬৪ জন বিদেশী জন্তু পোষার কথা স্বীকার করে নিয়েছেন। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT File Photo)
5/5এর মধ্যে সবচেয়ে বেশি বিদেশী জন্তু পোষার রেকর্ড পশ্চিমবঙ্গের। এ রাজ্য থেকে ৯,৭৬৪ জন বিদেশী জন্তু পোষার কথা স্বীকার করে নিয়েছেন। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT File Photo)
অন্য গ্যালারিগুলি