বাংলা নিউজ > ছবিঘর > Tokyo Olympics 2020: টোকিওতে নিজেদের সেরাটা দেওয়া টার্গেট তিন বঙ্গসন্তানের

Tokyo Olympics 2020: টোকিওতে নিজেদের সেরাটা দেওয়া টার্গেট তিন বঙ্গসন্তানের

  • গত দুই অলিম্পিক্সের তুলনায় এবছর টোকিওতে অংশগ্রহণকারী ভারতীয় অ্যাথলিটদের সংখ্যা অনেকটাই বেড়েছে। ১২৭ অ্যাথলিটদের মধ্যে তিন বঙ্গসন্তান দেশের নাম উজ্জ্বল করতে জাপানের রাজধানী টোকিওতে নামতে চলেছেন। এক নজরে দেখে নিন এই কৃতি বঙ্গ সন্তানদের।
২০১৫ সালে জাতীয় টেবিল টেনিসের আসর থেকে নির্বাসিত হওয়ার পর অনেকটা পথ পেরিয়ে এসছেন সুতীর্থা মুখোপাধ্যায়। টেবিল টেনিসের আঁতুড়ঘর উত্তর ২৪ পরগনার নৈহাটির মেয়ে সুতীর্থার সামনে কোর্টের পাশপাশি কোর্টের বাইরেও নিন্দুকদের জবাব দেওয়ার বড় সুযোগ রয়েছে।
1/5২০১৫ সালে জাতীয় টেবিল টেনিসের আসর থেকে নির্বাসিত হওয়ার পর অনেকটা পথ পেরিয়ে এসছেন সুতীর্থা মুখোপাধ্যায়। টেবিল টেনিসের আঁতুড়ঘর উত্তর ২৪ পরগনার নৈহাটির মেয়ে সুতীর্থার সামনে কোর্টের পাশপাশি কোর্টের বাইরেও নিন্দুকদের জবাব দেওয়ার বড় সুযোগ রয়েছে।
অতীতের হতাশাকে পিছনে ফেলে কঠোর পরিশ্রম এবং পরিকল্পনামাফিক ম্যাচ খেলে টোকিওতে নিজের জায়গা পাকা করেছেন বছর ২৫-র সুতীর্থা। প্রথম রাউন্ডে তাঁর চেনা প্রতিপক্ষ সুইডেনের লিন্ডা বার্গস্টর্মকে হারিয়ে শুরুটা ভালভাবেই করতে চাইবেন তিনি।
2/5অতীতের হতাশাকে পিছনে ফেলে কঠোর পরিশ্রম এবং পরিকল্পনামাফিক ম্যাচ খেলে টোকিওতে নিজের জায়গা পাকা করেছেন বছর ২৫-র সুতীর্থা। প্রথম রাউন্ডে তাঁর চেনা প্রতিপক্ষ সুইডেনের লিন্ডা বার্গস্টর্মকে হারিয়ে শুরুটা ভালভাবেই করতে চাইবেন তিনি।
আজ অবধি অলিম্পিক্সে তিরন্দাজিতে ভারত কোনদিন কোন মেডেল জিততে সক্ষম হয়নি। তবে সেই হতাশা দূর করতে ভারতের অনত্যম বড় দাবিদার অতনু দাস। অলিম্পিক্সের প্রথম দিনেই বাংলার তিরন্দাজের দেখা মিলবে। ২৯ বছর বয়সী অতনু রিও অলিম্পিক্সে শেষ ১৬ থেকেই বিদায় নিয়েছিলেন। এবার মেডেল জয়ের লক্ষ্যে দৃঢ় প্রতিজ্ঞ তিনি।
3/5আজ অবধি অলিম্পিক্সে তিরন্দাজিতে ভারত কোনদিন কোন মেডেল জিততে সক্ষম হয়নি। তবে সেই হতাশা দূর করতে ভারতের অনত্যম বড় দাবিদার অতনু দাস। অলিম্পিক্সের প্রথম দিনেই বাংলার তিরন্দাজের দেখা মিলবে। ২৯ বছর বয়সী অতনু রিও অলিম্পিক্সে শেষ ১৬ থেকেই বিদায় নিয়েছিলেন। এবার মেডেল জয়ের লক্ষ্যে দৃঢ় প্রতিজ্ঞ তিনি।
পুরুষ বিভাগের পাশপাশি মিক্সড ডবলসেও স্ত্রী দীপিকা কুমারির সঙ্গে জুটি বেধে নামবেন অতনু। বর্তমানে বিশ্বের এক নম্বর তিরন্দাজ দীপিকা ও অতনুর থেকে এই বিভাগে মেডেল জয়ের আশা সবচেয়ে বেশি।
4/5পুরুষ বিভাগের পাশপাশি মিক্সড ডবলসেও স্ত্রী দীপিকা কুমারির সঙ্গে জুটি বেধে নামবেন অতনু। বর্তমানে বিশ্বের এক নম্বর তিরন্দাজ দীপিকা ও অতনুর থেকে এই বিভাগে মেডেল জয়ের আশা সবচেয়ে বেশি।
টোকিওতে ভারতের হয়ে জিমন্যাস্টিক্স বিভাগে একমাত্র প্রতিযোগী পশ্চিম মেদিনীপুরের প্রণতি নায়েক। ২০১৯ সালে এশিয়ান আর্টিস্টিক জিমন্যাস্টে ব্রোঞ্জ মেডেল জেতেন প্রণতি। ৩৬০ ডিগ্রি ফ্রন্ট ও ব্যাক ভল্ট দিতে পছন্দ করা প্রণতির স্বপ্নের দৌড়ের শেষটা মেডেল জয়ের মাধ্যমে হয় কিনা এখন সেটাই দেখার।
5/5টোকিওতে ভারতের হয়ে জিমন্যাস্টিক্স বিভাগে একমাত্র প্রতিযোগী পশ্চিম মেদিনীপুরের প্রণতি নায়েক। ২০১৯ সালে এশিয়ান আর্টিস্টিক জিমন্যাস্টে ব্রোঞ্জ মেডেল জেতেন প্রণতি। ৩৬০ ডিগ্রি ফ্রন্ট ও ব্যাক ভল্ট দিতে পছন্দ করা প্রণতির স্বপ্নের দৌড়ের শেষটা মেডেল জয়ের মাধ্যমে হয় কিনা এখন সেটাই দেখার।
অন্য গ্যালারিগুলি