বাংলা নিউজ > ছবিঘর > বড় ঘোষণা: পুজোর আগেই স্কুল পড়ুয়াদের আধার এনরোলমেন্ট শুরু পশ্চিমবঙ্গে

বড় ঘোষণা: পুজোর আগেই স্কুল পড়ুয়াদের আধার এনরোলমেন্ট শুরু পশ্চিমবঙ্গে

  • আগামী ১ অক্টোবর থেকে ৮ অক্টোবর পর্যন্ত এই পাইলট প্রজেক্ট চলবে। এরপরেই পুজোর ছুটি। সেটা মিটলে ফের শুরু করা হবে।
স্কুল পড়ুয়াদের আধার নথিভুক্তিকরণ শুরু হচ্ছে পশ্চিমবঙ্গে। আগামী ১ অক্টোবর থেকে এই পাইলট প্রকল্প শুরু করছে রাজ্য। ফাইল ছবি : এএনআই (ANI)
1/5স্কুল পড়ুয়াদের আধার নথিভুক্তিকরণ শুরু হচ্ছে পশ্চিমবঙ্গে। আগামী ১ অক্টোবর থেকে এই পাইলট প্রকল্প শুরু করছে রাজ্য। ফাইল ছবি : এএনআই (ANI)
কতদিন চলবে? আগামী ১ অক্টোবর থেকে ৮ অক্টোবর পর্যন্ত এই পাইলট প্রজেক্ট চলবে। এরপরেই পুজোর ছুটি। সেটা মিটলে ফের শুরু করা হবে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
2/5কতদিন চলবে? আগামী ১ অক্টোবর থেকে ৮ অক্টোবর পর্যন্ত এই পাইলট প্রজেক্ট চলবে। এরপরেই পুজোর ছুটি। সেটা মিটলে ফের শুরু করা হবে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
পুরো প্রক্রিয়ার তদারকির দায়িত্বে থাকবেন ডিআই বা স্কুল পরিদর্শকরা। এর জন্য ইউআইডিএআই (UIDAI) অথোরিটি আধার কিট দেবে। ছবি : পিটিআই (PTI)
3/5পুরো প্রক্রিয়ার তদারকির দায়িত্বে থাকবেন ডিআই বা স্কুল পরিদর্শকরা। এর জন্য ইউআইডিএআই (UIDAI) অথোরিটি আধার কিট দেবে। ছবি : পিটিআই (PTI)
আগামিদিনে উচ্চশিক্ষা, জেইই কিংবা নিট-এর মতো প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য আধার নম্বর দিতে হবে। ছবি : পিটিআই (PTI)
4/5আগামিদিনে উচ্চশিক্ষা, জেইই কিংবা নিট-এর মতো প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য আধার নম্বর দিতে হবে। ছবি : পিটিআই (PTI)
এছাড়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে শুরু করে সব ক্ষেত্রেই এখন আধার কার্ড প্রয়োজন। ফলে সকলের যাতে অল্প বয়স থেকে আধার কার্ড থাকে, তা নিশ্চিত করাই এই প্রকল্পের লক্ষ্য। প্রসঙ্গত, নবজাতক থেকে ৫ বছর বয়সীদের জন্য 'বাল আধার কার্ড'-এরও প্রচলন করেছে UIDAI । ফাইল ছবি : এএনআই (ANI)
5/5এছাড়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে শুরু করে সব ক্ষেত্রেই এখন আধার কার্ড প্রয়োজন। ফলে সকলের যাতে অল্প বয়স থেকে আধার কার্ড থাকে, তা নিশ্চিত করাই এই প্রকল্পের লক্ষ্য। প্রসঙ্গত, নবজাতক থেকে ৫ বছর বয়সীদের জন্য 'বাল আধার কার্ড'-এরও প্রচলন করেছে UIDAI । ফাইল ছবি : এএনআই (ANI)
অন্য গ্যালারিগুলি