বাংলা নিউজ > ছবিঘর > ক্রিপ্টোকারেন্সির নির্ভরযোগ্যতা নিয়ে অনেক প্রশ্নেরই উত্তর অধরা: RBI গভর্নর

ক্রিপ্টোকারেন্সির নির্ভরযোগ্যতা নিয়ে অনেক প্রশ্নেরই উত্তর অধরা: RBI গভর্নর

  • এর আগেও ক্রিপ্টোকারেন্সি নিয়ে চিন্তা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সম্পূর্ণ অনিয়ন্ত্রিত পদ্ধতিতে লেনদেনই সবচেয়ে চিন্তার বিষয় এক্ষেত্রে।
সোশ্যাল মিডিয়া থেকে পাড়ার চায়ের দোকানের আড্ডায়- অনেককেই ভারতে ক্রিপ্টোকারেন্সির জনপ্রিয়তার অভাব নিয়ে অভিযোগ করতে দেখা যায়। কিন্তু ক্রিপ্টোকারেন্সি যে বেশ ঘোলা জলের মাছ, তা আরও একবার যেন দেখিয়ে দিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
1/6সোশ্যাল মিডিয়া থেকে পাড়ার চায়ের দোকানের আড্ডায়- অনেককেই ভারতে ক্রিপ্টোকারেন্সির জনপ্রিয়তার অভাব নিয়ে অভিযোগ করতে দেখা যায়। কিন্তু ক্রিপ্টোকারেন্সি যে বেশ ঘোলা জলের মাছ, তা আরও একবার যেন দেখিয়ে দিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
'আমাদের আরও বিশ্বাসযোগ্য উত্তর দরকার। আমাদের জানতে হবে যে, ভবিষ্যতে প্রাইভেট ক্রিপ্টোকারেন্সি ভারতের অর্থনীতিতে কী অবদান রাখবে। এর স্পষ্ট ব্যাখ্যা এবং উত্তর সম্পর্কে আমাদের নিশ্চিত হতে হবে। এটা এখন সরকারের বিবেচ্য বিষয়,' বলেন তিনি। ফাইল ছবি : মিন্ট  (MINT_PRINT)
2/6'আমাদের আরও বিশ্বাসযোগ্য উত্তর দরকার। আমাদের জানতে হবে যে, ভবিষ্যতে প্রাইভেট ক্রিপ্টোকারেন্সি ভারতের অর্থনীতিতে কী অবদান রাখবে। এর স্পষ্ট ব্যাখ্যা এবং উত্তর সম্পর্কে আমাদের নিশ্চিত হতে হবে। এটা এখন সরকারের বিবেচ্য বিষয়,' বলেন তিনি। ফাইল ছবি : মিন্ট  (MINT_PRINT)
এর আগেও ক্রিপ্টোকারেন্সি নিয়ে চিন্তা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সম্পূর্ণ অনিয়ন্ত্রিত পদ্ধতিতে লেনদেনই সবচেয়ে চিন্তার বিষয় এক্ষেত্রে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
3/6এর আগেও ক্রিপ্টোকারেন্সি নিয়ে চিন্তা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সম্পূর্ণ অনিয়ন্ত্রিত পদ্ধতিতে লেনদেনই সবচেয়ে চিন্তার বিষয় এক্ষেত্রে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
বিশেষজ্ঞদের একাংশের মতে, শেয়ার বাজারের সঙ্গে ক্রিপ্টোয় বিনিয়োগের কোনও তুলনা হয় না। কেবল একটি টুইটের জেরেই ক্রিপ্টোকারেন্সিতে কোটি কোটি টাকার লাভ বা লোকসান হতে পারে। এটি একেবারেই নির্ভরযোগ্য বা সুরক্ষিত নয়। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
4/6বিশেষজ্ঞদের একাংশের মতে, শেয়ার বাজারের সঙ্গে ক্রিপ্টোয় বিনিয়োগের কোনও তুলনা হয় না। কেবল একটি টুইটের জেরেই ক্রিপ্টোকারেন্সিতে কোটি কোটি টাকার লাভ বা লোকসান হতে পারে। এটি একেবারেই নির্ভরযোগ্য বা সুরক্ষিত নয়। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
এছাড়া কেন্দ্রীয় অর্থ মন্ত্রক ক্রিপ্টোকারেন্সি ‘রেকমেন্ড’ করে না। ফলে কেউ প্রতারিত হলে তার সুরাহার জন্য কোনও সাহায্য পাওয়াও দুষ্কর হয়ে যাবে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
5/6এছাড়া কেন্দ্রীয় অর্থ মন্ত্রক ক্রিপ্টোকারেন্সি ‘রেকমেন্ড’ করে না। ফলে কেউ প্রতারিত হলে তার সুরাহার জন্য কোনও সাহায্য পাওয়াও দুষ্কর হয়ে যাবে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
যদিও গত মাসে ভার্চুয়াল কারেন্সি নিয়ে কাজ হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। সেটি বাস্তবায়িত হলে, ভারতে সরকারি ভার্চুয়াল মুদ্রা বাজারে আসতে পারে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
6/6যদিও গত মাসে ভার্চুয়াল কারেন্সি নিয়ে কাজ হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। সেটি বাস্তবায়িত হলে, ভারতে সরকারি ভার্চুয়াল মুদ্রা বাজারে আসতে পারে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
অন্য গ্যালারিগুলি