বাংলা নিউজ > ছবিঘর > ‘Book My Show’-এর মাধ্যমে বুক করতে পারবেন করোনা টিকা, কীভাবে করবেন? কী কী লাগবে?

‘Book My Show’-এর মাধ্যমে বুক করতে পারবেন করোনা টিকা, কীভাবে করবেন? কী কী লাগবে?

  • এবার বুক মাই শো-এর মাধ্যমে করা যাবে করোনাভাইরাস টিকা নেওয়ার স্লট বুকিং। সেখান স্লট বুক করে নির্ধারিত সময় টিকাকরণ কেন্দ্রে গেলেই মিলবে প্রতিষেধক। কীভাবে স্লট বুক করবেন এবং কী কী লাগবে, তা দেখে নিন একনজরে - 
এবার 'বুক মাই শো'-এর মাধ্যমে টিকাকরণের স্লট বুক করা যাবে। কলকাতার মেডিকা হাসপাতালের উদ্যোগে সেই কর্মসূচি শুরু হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
1/10এবার 'বুক মাই শো'-এর মাধ্যমে টিকাকরণের স্লট বুক করা যাবে। কলকাতার মেডিকা হাসপাতালের উদ্যোগে সেই কর্মসূচি শুরু হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সন্তোষপুর কিশোর ভারতী স্টেডিয়ামে হবে টিকাকরণ। আপাতত শুধু কোভিশিল্ড দেওয়া হচ্ছে। প্রতি ডোজের জন্য খরচ ৮৫০ টাকা। ১৮ বছরের ঊর্ধ্বে দেওয়া হচ্ছে টিকা। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
2/10সন্তোষপুর কিশোর ভারতী স্টেডিয়ামে হবে টিকাকরণ। আপাতত শুধু কোভিশিল্ড দেওয়া হচ্ছে। প্রতি ডোজের জন্য খরচ ৮৫০ টাকা। ১৮ বছরের ঊর্ধ্বে দেওয়া হচ্ছে টিকা। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
প্রথম ধাপ : 'বুক মাই শো'-এর মাধ্যমে স্লট বুক করতে https://in.bookmyshow.com/events/medica-hospitals-group-vaccination-program/ET00311698 লিঙ্কে (উপরেও লিঙ্ক দেওয়া আছে) যান। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
3/10প্রথম ধাপ : 'বুক মাই শো'-এর মাধ্যমে স্লট বুক করতে https://in.bookmyshow.com/events/medica-hospitals-group-vaccination-program/ET00311698 লিঙ্কে (উপরেও লিঙ্ক দেওয়া আছে) যান। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
দ্বিতীয় ধাপ : Register-এ ক্লিক করুন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
4/10দ্বিতীয় ধাপ : Register-এ ক্লিক করুন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
তৃতীয় ধাপ : যেদিন টিকা নিতে চান, তা ক্যালেন্ডার থেকে বেছে নিন। তারপর সময় বেছে ‘Continue’ করুন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সমীর সেহগল/হিন্দুস্তান টাইমস)
5/10তৃতীয় ধাপ : যেদিন টিকা নিতে চান, তা ক্যালেন্ডার থেকে বেছে নিন। তারপর সময় বেছে ‘Continue’ করুন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সমীর সেহগল/হিন্দুস্তান টাইমস)
চতুর্থ ধাপ : ‘Add’ করে ‘Proceed’ করুন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)
6/10চতুর্থ ধাপ : ‘Add’ করে ‘Proceed’ করুন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)
পঞ্চম ধাপ : নিজের নাম, ফোন নম্বর (কো-উইন পোর্টালে দেওয়া নম্বর), ইমেল আইডি, কোন ডোজ নিচ্ছেন, কো-উইন পোর্টালের রেফারেন্স আইডি, আধার কার্ডের নম্বর, জন্মতারিখ, ঠিকানা, লিঙ্গ দিন। তারপর 'I Agree to the Terms and Conditions'-এ ক্লিক করুন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে বচ্চন কুমার/হিন্দুস্তান টাইমস)
7/10পঞ্চম ধাপ : নিজের নাম, ফোন নম্বর (কো-উইন পোর্টালে দেওয়া নম্বর), ইমেল আইডি, কোন ডোজ নিচ্ছেন, কো-উইন পোর্টালের রেফারেন্স আইডি, আধার কার্ডের নম্বর, জন্মতারিখ, ঠিকানা, লিঙ্গ দিন। তারপর 'I Agree to the Terms and Conditions'-এ ক্লিক করুন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে বচ্চন কুমার/হিন্দুস্তান টাইমস)
ষষ্ঠ ধাপ : টিকার জন্য টাকা দিন। তারপর আপনার ফোনে QR Code যাবে। সেই QR Code দেখালেই টিকাকরণ কেন্দ্রে ঢোকার ছাড়পত্র মিলবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
8/10ষষ্ঠ ধাপ : টিকার জন্য টাকা দিন। তারপর আপনার ফোনে QR Code যাবে। সেই QR Code দেখালেই টিকাকরণ কেন্দ্রে ঢোকার ছাড়পত্র মিলবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
কী কী করতে হবে : বুক মাই শোয়ে স্লট বুক করার জন্য আগে কো-উইন পোর্টালে নথিভুক্ত করতে হবে। কো-উইন পোর্টালে নথিভুক্ত হওয়ার পর যে রেফারেন্স আইডি দেবে, তা বুক মাই শোয়ে টিকাকরণের সময় লাগবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
9/10কী কী করতে হবে : বুক মাই শোয়ে স্লট বুক করার জন্য আগে কো-উইন পোর্টালে নথিভুক্ত করতে হবে। কো-উইন পোর্টালে নথিভুক্ত হওয়ার পর যে রেফারেন্স আইডি দেবে, তা বুক মাই শোয়ে টিকাকরণের সময় লাগবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
টিকাকরণ কেন্দ্রে কী কী লাগবে? আধার কার্ড, ভোটার কার্ড বা কো-উইন পোর্টালে নথিভুক্ত হওয়ার জন্য ব্যবহৃত যে কোনও সচিত্র পরিচয়পত্রের সেলফ-অ্যাটেসটেড ফোটোকপি। ফোটোকপির উপর নিজের ফোন নম্বর লিখতে হবে। যা কো-উইন পোর্টালে দিয়েছেন। টিকা নেওয়ার জন্য যে স্লট বুক করেছেন, তার ১৫ মিনিটে আগে যেতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
10/10টিকাকরণ কেন্দ্রে কী কী লাগবে? আধার কার্ড, ভোটার কার্ড বা কো-উইন পোর্টালে নথিভুক্ত হওয়ার জন্য ব্যবহৃত যে কোনও সচিত্র পরিচয়পত্রের সেলফ-অ্যাটেসটেড ফোটোকপি। ফোটোকপির উপর নিজের ফোন নম্বর লিখতে হবে। যা কো-উইন পোর্টালে দিয়েছেন। টিকা নেওয়ার জন্য যে স্লট বুক করেছেন, তার ১৫ মিনিটে আগে যেতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
অন্য গ্যালারিগুলি