বাংলা নিউজ > ময়দান > 3TC Match: তিন দলের অভিনব ক্রিকেট ম্যাচে কামব্যাক ডি'ভিলিয়র্সের, চোখ রাখুন নিয়মে

3TC Match: তিন দলের অভিনব ক্রিকেট ম্যাচে কামব্যাক ডি'ভিলিয়র্সের, চোখ রাখুন নিয়মে

থ্রি টিমস ম্যাচ শুরুর আগে টসের মুহূর্ত। ছবি- টুইটার।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সলিডারিটি কাপ দিয়ে শুরু হল ক্রিকেটের নতুন ফর্ম্যাট।

তিন দলের অভিনব ক্রিকেট ম্যাচ। অর্থাৎ, একই ম্যাচে মাঠে নামছে তিনটি দল। টেস্ট, ওয়ান ডে, টি-২০ ও টি-১০'এর পর দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের নতুন থ্রি-টিমস ম্যাচ দিয়ে শুরু হল ক্রিকেটের নতুন ফর্ম্যাট। উল্লেখযোগ্য বিষয় হল দীর্ঘদিন পর এই ম্যাচে মাঠে ফিরছেন এবি ডি'ভিলিয়র্স। দেখে নেওয়া যাক ম্যাচের নিয়মাবলি।

কত জনের দল- প্রতি দলে মোট ৮ জন করে ক্রিকেটার খেলতে পারেন। মাঠে থাকবে দু'টি দল।

কত ওভারের খেলা:- দুটি অর্ধে ১৮-১৮, মোট ৩৬ ওভারের খেলা হবে। একটি অর্ধকে ৬ ওভারের তিনটি পর্বে ভাগ করা হবে। অর্থাৎ, প্রথমার্ধে তিনটি দল পর্যায়ক্রমে ৬ ওভার করে ব্যাট করবে। যারা বেশি রান করবে সেই নিরিখে দ্বিতীয়ার্ধে আবার তিনটি দল ব্যাট করবে ৬ ওভার করে। এভাবে প্রতিটি দল দু'টি অর্ধে মোট ১২ ওভার করে ব্যাট করবে।

কীভাবে নির্ধারিত হবে চ্যাম্পিয়ন:- ম্যাচে সার্বিকভাবে যে দল সবথেকে বেশি রান করবে, তারা জিতবে গোল্ড। দ্বিতীয় দল জিতবে সিলভার এবং তৃতীয় দলকে দেওয়া হবে ব্রোঞ্জ পদক। গোল্ডের জন্য দু'টি দল সমান রান করলে সুপার ওভার খেলা হবে। তিনটি দল একই রান করলে তিনজনেই সোনা জিতবে। রুপোর জন্য দু'টি দলের স্কোর একই হলে তারা যুগ্মভাবে সিলভার জয়ী হবে।

কোন তিনটি দল খেলছে:- এবি ডি'ভিলিয়র্সের ঈগলস, কুইন্টন ডি'ককের কাইটস ও রীজা হেনড্রিক্সের কিংফিশার।

কীভাবে খেলা হবে:- প্রথম ৬ ওভারে ১ নম্বর দল ব্যাট করলে ৩ নম্বর দল বল করবে। পরের ৬ ওভারে ২ নম্বর দল ব্যাট করবে ও ১ নম্বর দল বল করবে। প্রথমার্ধের শেষ ৬ ওভারে ৩ নম্বর দল ব্যাট করবে ও ২ নম্বর দল বল করবে। যারা বেশি রান করবে, সেই নিরিখে নির্ধারিত হবে দ্বিতীয়ার্ধের ১, ২ ও ৩ নম্বর দল।

প্রথমার্ধের রানের নিরিখে নির্ধারিত ১, ২ ও ৩ নম্বর দল দ্বিতীয়ার্ধে একই রকমভাবে পর্যায়ক্রমে ৬ ওভার করে ব্যাট করবে।অর্থাৎ, প্রথমার্ধে পর্যায়ক্রমে ব্যাট করবে ১, ২ ও ৩ নম্বর দল। পর্যায়ক্রমে বল করবে ৩, ১ ও ২ নম্বর দল। দ্বিতীয়ার্ধেও তাই।

অন্যান্য নিয়ম:- একজন বোলার ম্যাচে সর্বাধিক ৩ ওভার বল করতে পারবেন। দুই অর্ধ মিলিয়ে যদি ৭ উইকেট পড়ে যায় তবে দল অল-আউট না হয়ে অষ্টম ব্যাটসম্যান একাই খেলা চালিয়ে যাবেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মালদা পেরোতেই বন্দে ভারতে পড়ল পাথর, ফিরল আতঙ্ক, ফাটল জানলায় ইজরায়েল যুদ্ধে নয়া মোড়, US'র হামলায় ভূপতিত ইরানি ড্রোন, কড়া হুঁশিয়ারি তেহরানের বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের বড় বিপদে রুক্মিণী, ‘পাগলি এ কী হল!’, সাহায্যের প্রস্তাব জিতের, কী বললেন নায়িকা 'সলমনের সঙ্গে বহুবার ঝগড়া হয়েছে, ইদে মুক্তির জন্য অক্ষয়কে ওঁর অনুমতি নিতে বলি' মীন রাশিতে বুধের উদয় ৬ রাশির বাড়াবে সমস্যা, হতে পারে প্রচুর অর্থের ক্ষতি যুবসমাজ থেকে সত্তরোর্ধ্বদের জন্য বড় বড় সব প্রতিশ্রুতি, কী কী সংকল্প করল BJP? কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ আদরে মাখামাখি শুভশ্রী-আবির! বুদ্ধদেবের লেখার ‘উষ্ণতা’ বাবলির টিজারেও

Latest IPL News

বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? এটি কখনও একটি আশীর্বাদ আবার কখনও অভিশাপ- ফিনিশারের ভূমিকা নিয়ে অকপট হেতমায়ের আবেশ ও সঞ্জুর ভুল বোঝাবুঝিতে মিস হল ক্যাচ! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.