বাংলা নিউজ > ময়দান > বকেয়া না মেটানোর গুরুতর অভিযোগ উঠল বিসিসিআইয়ের বিরুদ্ধে
বকেয়া মেটাচ্ছে না বিসিসিআই।
বকেয়া মেটাচ্ছে না বিসিসিআই।

বকেয়া না মেটানোর গুরুতর অভিযোগ উঠল বিসিসিআইয়ের বিরুদ্ধে

  • আম্পায়ার, ম্যাচ অফিসিয়াল, স্কোরার এবং ভিডিয়ো অ্যানালিস্ট, সব মিলিয়ে মোট ৪০০ জনের বকেয়া টাকা বোর্ডের তরফে দেওয়া হয়নি বলে জানা গিয়েছে।

বকেয়া টাকা মেটাচ্ছে না বিসিসিআই। এমনই গুরুতর অভিযোগ উঠেছে ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ডের বিরুদ্ধে। আম্পায়ার, ম্যাচ অফিসিয়াল, স্কোরার এবং ভিডিয়ো অ্যানালিস্ট, সব মিলিয়ে মোট ৪০০ জনের বকেয়া টাকা বোর্ডের তরফে দেওয়া হয়নি বলে জানা গিয়েছে। শুধু তাই নয়, যে সমস্ত স্থানীয় ক্রিকেটাররা রঞ্জিতে অংশ নেন, তাঁরা এখনও অপেক্ষায় রয়েছেন, বিসিসিআই কবে ক্ষতিপূরণের প্যাকেজ ঘোষণা করবে! যে ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি বোর্ডের তরফেই দেওয়া হয়েছিল।

করোনা অতিমারীর কারণে বিসিসিআইয়ের পুরো ক্রীড়াসূচি ঘেটে গিয়েছে। জানুয়ারি মাসে তারা সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি ট্রফির আয়োজন করেছিল। তার পর ফেব্রুয়ারিতে বিজয় হাজারে ট্রফি হয়। এখন মেয়েদের একদিনের টুর্নামেন্ট চলছে।  বিসিসিআই সমস্ত আম্পায়ার, ম্যাচ অফিসিয়ালদের নির্দেশ দিয়েছিল, টুর্নামেন্ট শেষ হওয়ার তিন দিনের মধ্যেই যেন তাঁরা সমস্ত বিল জমা দেন। কিন্তু বিল জমা দেওয়ার পরও বিসিসিআই বকেয়া মেটায়নি বলে অভিযোগ। সৈয়দ মুস্তাক আলি ট্রফি এবং বিজয় হাজারে ট্রফি, এই দু'টি টুর্নামেন্টেই আম্পায়ারিং করেছেন এমন একজনের দাবি, ‘সাধারণত আমরা কাজ শেষ করার ১৫ দিনের মধ্যেই টাকা পেয়ে যাই। অথচ এ বার মুস্তাক আলি ট্রফি শেষ হওয়ার দু'মাস পেরিয়ে গেলেও কোনও টাকা এখনও পাইনি।’

এই সমস্যাটা হওয়ার পিছনে অনেকেই মনে করছেন, গত বছর সাবা করিম জেনারেল ম্যানেজারের (ক্রিকেট অপারেশন) পদ ছেড়ে দেওয়ার পর সেই জায়গায় আর কাউকে নেওয়া হয়নি। এমন কী আর এক জেনারেল ম্যানেজার কেভিপি রাও, যিনি আম্পায়ার, ম্যাচ অফিসিয়ালদের বিষয়গুলি দেখতেন, তাঁকেও ডিসেম্বরে বোর্ডের তরফে পদত্যাগ করতে বলা হয়েছিল। এঁদের না থাকাটা এক্ষেত্রে একটা বড় ভূমিকা পালন করেছে।

এদিকে আইপিএলের জন্য এখন সাজ সাজ রব। বহু অর্থব্যায়ে এই টুর্নামেন্টের আয়োজন করা হয়। অথচ স্থানীয় ক্রিকেটের জন্য কোনও টাকাই নাকি সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ডের কাছে থাকে না। আইপিএলের তীব্র রোশনাইয়ের পাশে ক্রিকেটের অন্ধকারটাও যেন বড়ই স্পষ্ট।

বন্ধ করুন