বাংলা নিউজ > ময়দান > ৩ ফর্ম্যাটেই ১ম ভারতীয় হিসেবে 'বিরল' অলরাউন্ড পারফরম্যান্সের নজির পান্ডিয়ার
Hardik Pandya (AFP)

৩ ফর্ম্যাটেই ১ম ভারতীয় হিসেবে 'বিরল' অলরাউন্ড পারফরম্যান্সের নজির পান্ডিয়ার

  • হার্দিক ছাড়া বিশ্ব ক্রিকেটে এই নজির আর একমাত্র রয়েছে প্রাক্তন পাক অলরাউন্ডার মহম্মদ হাফিজের। উল্লেখ্য মহম্মদ হাফিজ ইতিমধ্যেই ক্রিকেট থেকেও অবসর নিয়ে ফেলেছেন।

শুভব্রত মুখার্জি: ২০২১ সালটা একেবারেই ভাল কাটেনি হার্দিক পান্ডিয়ার। ভারতের এই প্রতিভাবান অলরাউন্ডারকে ওই বছর ভুগতে হয়েছে তার পিঠের যন্ত্রণায়। যা ছাপ ফেলেছিল তার খেলায়। ব্যাটিং করতে পারলেও সেই বছর বোলিংটা একেবারেই করতে পারেননি তিনি। হার্দিকের মতন গুরুত্বপূর্ণ ক্রিকেটার পারফরম্যান্স করতে না পারার ফলে ২০২১ সালের টি-২০ বিশ্বকাপে গ্রুপ পর্যায় থেকে বিদায় নিতে হয়েছিল ভারতকে। এরপরেই দল থেকেও বাদ পড়তে হয় তাকে। পরবর্তীতে ২০২২ মরশুমের আইপিএলে তার অধিনায়কত্বে শিরোপা জেতে গুজরাট টাইটানস। নিজেও ভালো পারফরম্যান্স করেন হার্দিক পান্ডিয়া। ফিরে পান সিনিয়র দলের জায়গা। এবার ভারতীয় ক্রিকেটার বলা ভালো অলরাউন্ডার হিসেবে ক্রিকেটের তিন ফর্ম্যাটের গড়ে ফেললেন বিরল নজির।

এর আগে এমন নজির দখলে নেই আর কোন ভারতীয় ক্রিকেটারের। টেস্ট, ওয়ানডে এবং টি-২০ মিলিয়ে প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে এক ম্যাচে ৫০+ রান করার পাশাপাশি নিলেন ৪ উইকেটও। হার্দিক ছাড়া বিশ্ব ক্রিকেটে এই নজির আর একমাত্র রয়েছে প্রাক্তন পাক অলরাউন্ডার মহম্মদ হাফিজের। উল্লেখ্য মহম্মদ হাফিজ ইতিমধ্যেই ক্রিকেট থেকেও অবসর নিয়ে ফেলেছেন।

ওল্ড ট্রাফোর্ডে ভারত বনাম ইংল্যান্ডের ওয়ানডে সিরিজের তৃতীয় এবং নির্ণায়ক ম্যাচে এই নজির গড়লেন হার্দিক পান্ডিয়া। এদিন ম্যাচে প্রথমে ব্যাট করে মাত্র ৪৫.৫ ওভারেই ২৫৯ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড দল। বল হাতে দুরন্ত পারফরম্যান্স করেন হার্দিক পান্ডিয়া। ৭ ওভারে মাত্র ২৪ রান দিয়ে নেন ৪টি উইকেট। করেন তিনটি মেডেন। তার ঝুলিতে এদিন ছিল জেসন রয়, বেন স্টোকস, জস বাটলার এবং লিয়াম লিভিংস্টোনের উইকেট। ব্যাট হাতেও পরবর্তীতে কামাল দেখান তিনি। একটা সময় রান তাড়া করতে গিয়ে ভারতের স্কোর ছিল ৭২ রানে ৪ উইকেট। সেইসময় উইকেটে এসে ঋষভ পন্তকে সঙ্গী করে ব্রিটিশ বোলারদের কাউন্টার অ্যাটাক শুরু করেন তিনি। ৫৫ বলে ৭১ রানের একটি মারকাটারি ইনিংস খেলে গড়ে ভারতের জয়ের ভিত। তার ইনিংস সাজানো ছিল ১০টি চারে। কার্সের বলে স্টোকসের হাতে ক্যাচ আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

বন্ধ করুন