বাংলা নিউজ > ময়দান > চোট সারিয়ে প্রত্যাবর্তনের পথে প্রতিভাবান কুস্তিগীর অংশু মালিক
কুস্তিগীর অংশু মালিক (ছবি:টুইটার)
কুস্তিগীর অংশু মালিক (ছবি:টুইটার)

চোট সারিয়ে প্রত্যাবর্তনের পথে প্রতিভাবান কুস্তিগীর অংশু মালিক

  • সপ্তাহ দুয়েক হল তিনি ফের অনুশীলনে ফিরেছেন। মালিক জানান ‘আমার পরবর্তী লক্ষ্য এশিয়ান গেমস এবং কমনওয়েলথ গেমস। এপ্রিলে এশিয়ান চ্যাম্পিয়নশিপ দিয়ে আমি আমার প্রত্যাবর্তন করব।

শুভব্রত মুখার্জি: সদ্য শেষ হওয়া ২০২১ সালের সময়টা খারাপ-ভালো মিশিয়ে কেটেছে প্রতিশ্রুতিশীল কুস্তিগীর অংশু মালিকের। ২০২১ সালের অক্টোবরে ৫৭ কেজি বিভাগে এই তরুণী কুস্তিগীর প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর হিসেবে ফাইনালে প্রবেশ করেছিলেন। পরবর্তীতে তার চোখের সমস্যার কারণে তাকে দীর্ঘদিন কুস্তির ম্যাট থেকে সরে থাকতে হয়। চোট সারিয়ে তিনি ফের একবার ফিরছেন। স্বাভাবিকভাবেই নতুন বছরে নতুন করে পথ চলাকে স্মরণীয় করে রাখতে চান তিনি।

হরিয়ানার, নিদানিতে অনুশীলন শুরু করেছেন তিনি। দিনে পাঁচ ঘন্টা অনুশীলন করছেন অনসু। ২০ বছর বয়সী এই কুস্তিগীরের টোকিও গেমসে পারফরম্যান্স ভালো হয়নি। খুব তাড়াতাড়ি গেমস থেকে ছিটকে গিয়েছিলেন তিনি। ২০২১ সালে গেমসে কুস্তি থেকে ভারতের হয়ে পদক জিততে সমর্থ হয়েছিলেন রবি দাহিয়া (রুপো) এবং বজরং পুনিয়া (ব্রোঞ্জ)।

মালিকের উত্থান অভূতপূর্ব। এশিয়ান চ্যাম্পিয়নশিপে তিনি সোনা জিতেছিলেন। কাজাকিস্তানের টুর্নামেন্টে তিনি ভালো পারফরম্যান্স করার মধ্যে দিয়ে টোকিওর টিকিট নিশ্চিত করেন। অক্টোবরে তিনি ঐতিহাসিক রুপো জিততে সক্ষম হন বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের মঞ্চে। তারপরেই চোটের ফলে তিনি সরে ছিলেন লড়াইয়ের ময়দান থেকে। সপ্তাহ দুয়েক হল তিনি ফের অনুশীলনে ফিরেছেন। মালিক জানান ‘আমার পরবর্তী লক্ষ্য এশিয়ান গেমস এবং কমনওয়েলথ গেমস। এপ্রিলে এশিয়ান চ্যাম্পিয়নশিপ দিয়ে আমি আমার প্রত্যাবর্তন করব। বিশ্ব চ্যাম্পিয়নশিপে এবং এশিয়ান গেমসের সময় সেপ্টেম্বর মাসেই পরে গিয়েছে ফলে আমি এশিয়ান গেমসেই খেলব।’

বন্ধ করুন