বাংলা নিউজ > ময়দান > এশিয়ান গেমস ২০২৩ > Asian Games 2023: এশিয়ান গেমসের ঐতিহাসিক সফরে ভারতের কনিষ্ঠ ও বয়স্ক পদকজয়ীর মধ্যে ফারাক ৫০ বছরের

Asian Games 2023: এশিয়ান গেমসের ঐতিহাসিক সফরে ভারতের কনিষ্ঠ ও বয়স্ক পদকজয়ীর মধ্যে ফারাক ৫০ বছরের

জাগ্গি শিবদাসানি ও সঞ্জনা বাথুল্লা। ছবি- টুইটার।

Asian Games 2023: ভারত এবার এশিয়ান গেমসের আসর থেকে রেকর্ড ১০৭টি পদক জেতে। এই প্রথম এশিয়ান গেমসে টিম ইন্ডিয়ার পদক সংখ্যা ১০০ ছাড়িয়ে যায়।

শুভব্রত মুখার্জি: সদ্য শেষ হওয়া এশিয়ান গেমসে দুরন্ত পারফরম্যান্স করেছে ভারতীয় দল। একের পর এক ক্রীড়াবিভাগে সাফল্যের স্বাদ পেয়েছে তারা। ফলে গেমসে পদক সংখ্যা অনায়াসে ছাড়িয়েছে ১০০'র কোটা। আর এই তালিকায় গুরুত্বপূর্ণ যোগদান করেছেন টিনএজার ক্রীড়াবিদ থেকে বয়স্ক ক্রীড়াবিদ সকলেই।

কথায় বলে বয়স একটা সংখ্যামাত্র। এশিয়ান গেমসের মঞ্চ যেন সেটা বারবার প্রমাণ করে দিল। হাংঝাউ এশিয়ান গেমসে ভারতের হয়ে কনিষ্ঠ হিসেবে পদক জিতেছেন রোলার স্কেটিংয়ের ব্রোঞ্জ পদকজয়ী সঞ্জনা বাথুল্লা এবং স্কোয়াশে জোড়া ব্রোঞ্জ পদকজয়ী অনাহত সিং। এই দুই ক্রীড়িবিদের মধ্যে বয়সের ফারাক মাত্র তিন মাসের।

অন্যদিকে ভারতের হয়ে বয়স্কতম ক্রীড়াবিদ হিসেবে পদক জয়ের কৃতিত্ব দেখিয়েছেন জাগ্গি শিবদাসানি। বয়স ৬৫ বছর। অর্থাৎ আশ্চর্যজনকভাবে ভারতের কনিষ্ঠ এবং বয়স্কতম ক্রীড়াবিদ হিসেবে যাঁরা এশিয়ান গেমসে পদক জিতলেন, তাঁদের বয়সের পার্থক্য ঠিক ৫০ বছর।

হ্যাঁ, এমন ঘটনাই ঘটেছে বাস্তবে। ভারত এশিয়ান গেমসের অভিযান শেষ করেছে ১০৭টি পদক নিয়ে। যার মধ্যে রয়েছে ২৮টি সোনা, ৩৮টি রুপো এবং ৪১টি ব্রোঞ্জ। সেখানে ২০১৮-র গেমসে জাকার্তাতে ভারতীয় দল পেয়েছিল ৭০টি পদক।

আরও পড়ুন:- IND vs AUS: এত কম রানে ৩ উইকেট হারিয়ে ODI জেতেনি আর কোনও দল, ভারত ভাঙল নিজেদেরই পুরনো রেকর্ড

জাগ্গি শিবদাসানি:- ২০১৮ সালের এশিয়ান গেমসেও পুরষদের দলগত বিভাগে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। আর এবারও পেলেন পদক। ২০২৩ গেমসে ব্রিজ খেলায় পুরুষদের দল ফাইনালে হেরে যায় হংকংয়ের কাছে। ফলে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাঁকে। শিবদাসানির সতীর্থ হিসেবে যাঁরা এশিয়ান গেমসে পদক পেলেন তারা হলেন অজয় খারে (৬৪), রাজু তোলানি (৬২), রাজেশ্বর তিওয়ারি (৬০), সন্দীপ ঠাকরাল (৪৯) এবং সুমিত মুখার্জি (৪৯)।

আরও পড়ুন:- Asian Games 2023: ১০০-র বেশি পদক জিতেও চতুর্থ ভারত, প্রথম তিনে থাকা চিন-জাপান-কোরিয়ার থেকে ব্যবধান কতটা?

অনাহত সিং:- স্কোয়াশে বিশেষ করে মেয়েদের স্কোয়াশে অন্যতম উঠতি তারকা অনাহত সিং। ১৫ বছর বয়সী তারকা খেলোয়াড় বর্তমানে দিল্লির ব্রিটিশ স্কুলে পাঠরতা। তিনি ১০ম শ্রেণীতে পড়াশোনা করছেন। দীপিকা পাল্লিকাল, জ্যোৎস্না চিনাপ্পার মতো তারকাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছেন তিনি। দীপিকা এবং জ্যোৎস্না যখন সার্কিটে প্রো হয়েছেন, তখন জন্ম পর্যন্ত হয়নি অনাহতের। এই পদকজয়ী দলের চতুর্থ সদস্যা তানভি খান্না। মহিলাদের টিম ইভেন্টে ভারতীয় দল ব্রোঞ্জ পদক জিততে সমর্থ হয়। পাশাপাশি অভয় সিংয়ের সঙ্গে জুটি বেঁধে মিক্সড ডাবলসেও খেলার সুযোগ পান অনাহত। এখানেও ব্রোঞ্জ জেতেন তিনি। প্রথমে ব্যাডমিন্টনের প্রতি ঝোঁক ছিল অনাহতের। তারপর ধীরে ধীরে স্কোয়াশ খেলায় মনোযোগী হন তিনি।

সঞ্জনা বাথুল্লা:- রোলার স্কেটিংয়ে মহিলাদের রিলে দলের হয়ে তিনি ব্রোঞ্জ পান। কার্তিকা জগদিশ্বরণ, হেরাল সাধু এবং আরাথি কাস্তুরি রাজের সঙ্গে মিলে দলগত বিভাগে ব্রোঞ্জ জেতেন সঞ্জনা। এই ইভেন্টে সোনা পেয়েছে চাইনিজ তাইপে। রুপো জিতেছে দক্ষিণ কোরিয়া।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

‘ফিরে আসতে বলার উপায় নেই, স্বপ্নে এসো’, মায়ের জন্য পোস্ট টলি গায়িকার, বলুন তো কে IND vs ENG: জুরেল তো পরবর্তী ধোনি! গাভাসকরের প্রশংসায় কী বলছেন ভারতের নয়া তারকা সব থেকে কম বয়সে টেস্টে পাঁচ উইকেট নেওয়া ব্রিটিশ বোলারদের তালিকায় শোয়েব বশির করোনার পরে নতুন উদ্বেগের নাম জম্বি ডিয়ার ডিজিজ! কতটা বিপজ্জনক এই রোগ, কী হয় এতে মঙ্গলে দেখা দিতে পারে অমঙ্গলের মেঘ, বৃষ্টি হবে জেলায় জেলায়, জারি সতর্কতা 'রোজা'র সাফল্য আমায় অহংকারী করে তুলেছিল, মণিরত্নমকেও কৃতিত্ব দিইনি', অকপট মধু মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৬ ফেব্রুয়ারির রাশিফল রকুল-জ্যাকির বিয়েতে বরযাত্রী অক্ষয়-টাইগার, অন্য মেজাজে বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ Summer Travel Plans: দুর্দান্ত গরমে বেড়াতে যান পশ্চিমবঙ্গের এই সব জায়গায়! প্রাকৃতিক শোভা মুগ্ধ করবে কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৬ ফেব্রুয়ারির রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.