বাংলা নিউজ > ময়দান > টানেল শেষে আলোর দেখা পেলেন, ২০১৭ সালের দেওয়াল লিখনই সত্যি হল অশ্বিনের জীবনে
রবিচন্দ্রন অশ্বিন।
রবিচন্দ্রন অশ্বিন।

টানেল শেষে আলোর দেখা পেলেন, ২০১৭ সালের দেওয়াল লিখনই সত্যি হল অশ্বিনের জীবনে

  • প্রায় চার বছর সংক্ষিপ্ত ওভারের ক্রিকেট থেকে দূরে থাকার পর হয়তো অশ্বিন নিজেও ভাবেননি, বিশ্বকাপের দলে তিনি জায়গা পাবেন। টানেল শেষে আলোর খোঁজে ছিলেন তিনি। অবশেষে আলোর দেখা পেয়ে উচ্ছ্বাসে ভাসলেন চেন্নাইয়ের ৩৪ বছরের স্পিনার।

শেষ বার রবিচন্দ্রন অশ্বিন টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ২০১৭ সালে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিংস্টনে। ভারত সেই ম্যাচে ৯ উইকেটে বাজে ভাবে হেরে গিয়েছিল। সেই ম্যাচে অশ্বিন কোনও উইকেট পাননি। আর তাঁর সপ্তাহখানেক আগেই নর্থ সাউন্ডে শেষ একদিনের ম্যাচ খেলেছিলেন অশ্বিন। সেই ম্যাচে ৩ উইকেট নিয়েছিলেন তিনি। ভারতও জিতেছিল। তবু সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটের দরজা বন্ধ হয়ে গিয়েছিল অশ্বিনের জন্য। কিন্তু হার মানেনি বর্তমানে বিশ্বের অন্যতম সেরা স্পিনার। টানেল শেষে আলোর খোঁজে ছিলেন তিনি। অবশেষে আলোর দেখা পেয়ে উচ্ছ্বাসে ভাসলেন চেন্নাইয়ের ৩৪ বছরের স্পিনার।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা করে নিলেন অশ্বিনও। প্রায় চার বছর সংক্ষিপ্ত ওভারের ক্রিকেট থেকে দূরে থাকার পর হয়তো অশ্বিন নিজেও ভাবেননি, বিশ্বকাপের দলে তিনি জায়গা পাবেন। বুধবার রাতে বিশ্বকাপের দল ঘোষণা করা হয়। সেই দলে জায়গা করে নেওয়ার পরেই একট টুইটারে একটি বার্তা পোস্ট করেছেন অশ্বিন। সেই টুইটে নিজের জীবনের বিশ্বাসের কথা লেখা রয়েছে। নিজের ঘরের দেওয়ালে অশ্বিন লিখে রেখেছেন, ‘প্রতিটি টানেলের শেষে আলোর দেখা মেলে। আর যাঁরা টানেলে থাকেন, তাঁদের মধ্যে যাঁরা বিশ্বাস করেন যে আলোর দেখা পাওয়া যাবে, তাঁরাই কিন্তু সেই আলোর খোঁজ পাওয়ার জন্য বেঁচে থাকেন।’

নিজের বিশ্বাসকেই ২০১৭ সালে ঘরের দেওয়ালে লিখে রেখেছিলেন অশ্বিন। নিজেকে অনুপ্রাণিত করতেই। চার বছর আগে যখন তিনি সংক্ষিপ্ত ওভারের ক্রিকেট থেকে একেবারেই বাদ পড়ে গেলেন, সেই সময়ে হতাশা তাঁকে গ্রাস করেছে বহু বার। সেই হতাশা কাটাতেই এ ভাবে নিজেকে অনুপ্রাণিত করেছেন অশ্বিন। তাঁর সেই টুইটারে তারকা স্পিনার নিজেই জানিয়েছেন, ২০১৭ সালে এই কোটটা দেওয়ালে লেখার আগে তিনি লক্ষ লক্ষ বার নিজের ডায়েরিতে সেটা লিখে গিয়েছেন। পরে নিজের দেওয়ালেই এই উদ্ধৃতিটি লিখে রাখেন। যাতে প্রতি মুহূর্তে তিনি নিজেকে অনুপ্রাণিত করতে পারেন।

বন্ধ করুন