বাংলা নিউজ > ময়দান > নামজাদা প্রোটিয়া তারকাকে কোচ করে এনে বড় চমক দিল ত্রিপুরা

নামজাদা প্রোটিয়া তারকাকে কোচ করে এনে বড় চমক দিল ত্রিপুরা

ত্রিপুরা ক্রিকেটের নতুন কোচ হলেন ল্যান্স ক্লুজনার (ছবি-পিটিআই)

কয়েক বছর আগেই ভারতের অন্যতম সেরা কিপার ব্যাটার ঋদ্ধিমান সাহা তাঁর রাজ্য বাংলা ছেড়ে ত্রিপুরার হয়ে খেলা শুরু করেন। আর এবার অন্যতম আক্রমণাত্মক ব্যাটার তথা পেস বোলিং অলরাউন্ডার ভক্তদের প্রিয় 'জুলুকে' কোচ হিসেবে নিয়োগ করে তারা তাদের অন্যতম সেরা অস্ত্র প্রয়োগ করল।

শুভব্রত মুখার্জি: ভারতীয় ক্রিকেটে বিশেষ করে ঘরোয়া ক্রিকেটের আসন্ন মরশুম শুরুর আগে বড়সড় চমক দিল ত্রিপুরা ক্রিকেট বোর্ড। প্রাক্তন আক্রমণাত্মক দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার ল্যান্স ক্লুজনারকে কোচ হিসেবে নিয়োগ করল তারা। কয়েক বছর আগেই ভারতের অন্যতম সেরা কিপার ব্যাটার ঋদ্ধিমান সাহা তাঁর রাজ্য বাংলা ছেড়ে ত্রিপুরার হয়ে খেলা শুরু করেন। আর এবার অন্যতম আক্রমণাত্মক ব্যাটার তথা পেস বোলিং অলরাউন্ডার ভক্তদের প্রিয় 'জুলুকে' কোচ হিসেবে নিয়োগ করে তারা তাদের অন্যতম সেরা অস্ত্র প্রয়োগ করল।

আরও পড়ুন… ধোনির জন্যই স্মরণীয় হয়ে থাকবে IPL 2023, এরকম রোশনাই আগে দেখিনি, মন্ত্রমুগ্ধ রামিজ রাজা

১৯৯৯ সালের ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটে অনবদ্য পারফরম্যান্স করেছিলেন ল্যান্স ক্লুজনার। ব্যাট হাতে একের পর এক ম্যাচে তিনি কঠিন পরিস্থিতি থেকে ম্যাচ জিতিয়েছিলেন দক্ষিণ আফ্রিকাকে। সেবার বিশ্বকাপ প্রোটিয়ারা চ্যাম্পিয়ন হতে না পারলেও টু্র্নামেন্ট সেরা নির্বাচিত হয়েছিলেন তিনি। সেই আক্রমণাত্মক ব্যাটিং অলরাউন্ডার ল্যান্স ক্লুজনারকে এবার দায়িত্ব দিয়ে এক নতুন ধরনের ক্রিকেট খেলতে উদ্যোগী ত্রিপুরা।

আরও পড়ুন… সপ্তমবার ইউরোপা লিগ চ্যাম্পিয়ন সেভিয়া, ফাইনাল হেরে মেডেল ছুড়ে দিলেন মরিনহো

ত্রিপুরা ক্রিকেট অ্যাসোসিয়েশনের নতুন কমিটি গত বছরেই অক্টোবর মাসে ঘোষণা করা হয়েছে। সেই কমিটি রাজ্যের ক্রিকেটকে ঢেলে সাজাতে একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করেছে। যার মধ্যে অন্যতম হল জুলুকে কোচ হিসেবে নিয়োগ। বুধবারেই এই নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন ত্রিপুরা ক্রিকেট বোর্ডের সহ সভাপতি তিমির চন্দ। চলতি সপ্তাহেই দায়িত্ব নিতে চলেছেন ল্যান্স ক্লুজনার। প্রোটিয়াদের হয়ে ওয়ানডে এবং টেস্ট মিলিয়ে মোট ২২০ টি ম্যাচে অংশ নিয়েছেন ক্লুজনার। করেছেন ৫৪৮২ রান। নিয়েছেন ২৭২ টি উইকেট। ত্রিপুরা ক্রিকেট বোর্ড এর পাশাপাশি ক্রিকেটারদের জন্য তাদের ব্যবস্থাও ঢেলে সাজাচ্ছে। পরিকাঠামোর উন্নয়ন করা হচ্ছে। প্রাক্তন ক্রিকেটারদের ম্যানেজমেন্টে আনা হচ্ছে। ক্রিকেটার নির্বাচনে ওপেন ট্রায়ালের আয়োজন করা হচ্ছে। আর এই সবকিছুর অন্যতম অঙ্গ হল ল্যান্স ক্লুজনারকে কোচ হিসেবে দায়িত্ব দেওয়া।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl)

চন্দ জানিয়েছেন, ‘গত মার্চে আমরা একটি বিজ্ঞপ্তি প্রকাশ করি। অনুর্ধ্ব ১৫, ১৬ এবং ১৯ সিনিয়র পুরুষ এবং মহিলা দলের কোচের পদেও আবেদনপত্র আহ্বান করা হয়। একাধিক প্রাক্তন ক্রিকেটার এই পদে আবেদন করেছেন। যার মধ্যে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়ার একাধিক প্রাক্তন ক্রিকেটার আবেদন করেন। যার মধ্যে ক্লুজনার এবং ডাভ হোয়াটমোর উল্লেখযোগ্য নাম। প্রথমে ক্লুজনারের সঙ্গে আমাদের ১২০ দিনের কথা হয়। উনি ১০০ দিনের জন্য রাজি হন কারণ দক্ষিণ আফ্রিকা এবং আফগানিস্তানের হয়ে তাঁর বেশ কিছু কর্মসূচি রয়েছে। আর এইভাবেই ক্লুজনারকে কোচ নিয়োগের পদ্ধতির শুরু হয়। ত্রিপুরার উদীয়মান ক্রিকেটারদেরও ২০ মিনিট করে সময় দেবেন জুলু। তাদের প্রাথমিক উন্নয়ন করাই লক্ষ্য থাকবে ত্রিপুরা ক্রিকেট বোর্ডের।’ ল্যান্স ক্লুজনার ইতিমধ্যেই আফগানিস্তানকে কোচিং করিয়েছেন। অন্যদিকে ভারতীয় সিনিয়র দলে খেলা আশিষ কাপুরও দীর্ঘদিন ত্রিপুরার প্রশিক্ষক হিসেবে কাজ করেছেন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

এবার রাজপথে ‘মৃত্যুঘণ্টা’ বাজালেন মমতা, নেপথ্যে সেই পরেশ পাল, BJP-র প্রশ্ন কার? আজ শহরে রোড শো করবেন মোদী, তার আগে ট্রাফিক নিয়ে বিশেষ নির্দেশিকা কলকাতা পুলিশের অমিতাভ বচ্চনের পরামর্শে অনুপ্রেরণা খুঁজতে কলকাতায় অহনা কুমরা, খেলেন কী? KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? রেমাল বিদায়ে বাংলায় কি কমবে বৃষ্টি? জুনের শুরুতেই ফের ভাসতে পারে কলকাতা ‘আমি রূপকথার গল্পের খারাপ সৎ মা নই…’, জাভেদের প্রথম স্ত্রীকে নিয়ে অকপট শাবানা WhatsApp-এ ভুল ভয়েস নোট পাঠিয়ে ফেলেছেন? জানুন পাঠানোর আগে কীভাবে শুনবেন সেটি লাইনচ্যুত লোকাল ট্রেন, মঙ্গল সকালে ব্যাহত রেল পরিষেবা, এখন কী পরিস্থিতি? বর্ডার-গাভাসকর ট্রফির আগে অস্ট্রেলিয়ায় এ-দলের ২টি ম্যাচ খেলবে ভারত- দেখুন সূচি 'মোদী চিনের সঙ্গে ডিসকো করছেন',প্রধানমন্ত্রীর 'মুজরা' মন্তব্যের প্রসঙ্গে ওয়াইসি

Latest IPL News

KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.