বাংলা নিউজ > ময়দান > Australia vs India: কোহলির অনুপস্থিতিতে টেস্টে ভারতের ৪ নম্বরে নিজের পছন্দের কথা জানালেন গাভাসকর
সুনীল গাভাসকর ও বিরাট কোহলি। ছবি- টুইটার।
সুনীল গাভাসকর ও বিরাট কোহলি। ছবি- টুইটার।

Australia vs India: কোহলির অনুপস্থিতিতে টেস্টে ভারতের ৪ নম্বরে নিজের পছন্দের কথা জানালেন গাভাসকর

  • বর্ডার-গাভাসকর ট্রফির প্রথম টেস্ট খেলেই দেশে ফিরবেন বিরাট।

শুভব্রত মুখার্জি

১৭ ই ডিসেম্বর থেকে বর্ডার-গাভাস্কার ট্রফি জয়ের লড়াইয়ে নামবে ভারত ও অস্ট্রেলিয়া দু'দল। কঠোর প্রস্তুতিতে ব্যস্ত দু'দল। অনুশীলন ম্যাচেও হাড্ডাহাড্ডি লড়াই চালাচ্ছে দু'পক্ষ। ইতিমধ্যেই ওয়ান ডে সিরিজ এবং টি-২০ সিরিজ খেলা হয়ে গিয়েছে। ওয়ান ডে'তে অজিরা জিতলেও টি-২০'তে দারুন কামব্যাক করে ভারত জিতেছে সিরিজ। ২০১৮-১৯ সালে শেষ বার অজিভূমে এসে প্রায় সাত দশক বাদে টেস্ট সিরিজ জিতে ফিরেছিল বিরাট বাহিনী। যদিও সেবার বল বিকৃতি কান্ডের জেরে সিরিজে ছিলেন না স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নাররা। তাতে অবশ্য ভারতের কৃতিত্ব একটুও কম হয় না।

তাই এবার ভারতের থেকে টেস্ট সিরিজের শিরোপা ছিনিয়ে নিতে উদ্যোগী অস্ট্রেলিয়া। পিতৃত্বকালীন ছুটির কারনে বিরাট কোহলি প্রথম টেস্ট খেলেই দেশে ফিরবেন। যা ভারতের জন্য কিছুটা হলেও সেটব্যাক তো বটেই। কারন, অধিনায়ক বা ব্যাটসম্যান বিরাটের জায়গাটা পূর্ন করা মোটেও সহজ কাজ হবে না। সচিন তেন্ডুলকর, ব্রায়ান লারা, রিকি পন্টিং, সুনীল গাভাসকররা বারবার কোহলির উপযোগী ভূমিকার কথা ব্যক্ত করেছেন।

বিরাটের অনুপস্থিতিতে ভারতীয় ব্যাটিং অর্ডারে চার নম্বর জায়গাটি খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠবে একথা বলাই বাহুল্য। চার নম্বরে নামা ব্যাটসম্যানকে অনেক সময় ওপেনারের ভূমিকা ও পালন করতে হয় যদি ওপেনাররা তাড়াতাড়ি প্যাভিলিয়নে ফিরে যান তাহলে। ফলে এই পজিশনে ব্যাট করাটা যথেষ্ট চ্যালেঞ্জিং একটা কাজ।

প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান তথা বর্তমানে ধারাভাষ্যকার কিংবদন্তি সুনীল গাভাসকর মনে করেন বিরাটের জায়গায় ৪ নম্বরে আজিঙ্কা রাহানে খেলতে পারেন। তিনি বলেন, 'প্রথম টেস্টের পরে বিরাটের না থাকাটা নিশ্চিত। সেই জায়গায় অধিনায়কত্বের দায়িত্ব সামলাবেন রাহানে। তবে ভারতকে একজন উপযুক্ত ৪ নম্বরে ব্যাট করতে পারে এমন কাউকে খুঁজে বের করতে হবে।'

এই অবস্থায় পন্টিং গাভাস্কারের দিকে প্রশ্ন ছুঁড়ে দেন তাহলে কাকে আপনি ৪ নম্বর ব্যাটসম্যান হিসেবে দেখছেন? সানির সোজাসাপটা উত্তর, 'আমার মনে হয় কে এল রাহুল হতে পারে। কিন্তু আমি চাইব রাহানেকেই ভারত ৪ নম্বরে ব্যবহার করুক। তারপর আপনি ৫ নম্বরে রাহুল বা শুভমন গিলকে খেলাতে পারেন।' প্রসঙ্গত দুটি অনুশীলন ম্যাচের একটিতেও খেলেননি বিরাট বা কেএল রাহুল কেউই।

বন্ধ করুন