বাংলা নিউজ > ময়দান > একমাত্র ব্যাটার হিসেবে ICC Rankings-এর সব ফরম্যাটেই তিনে জায়গা করে রেকর্ড বাবরের
বাবর আজম।

একমাত্র ব্যাটার হিসেবে ICC Rankings-এর সব ফরম্যাটেই তিনে জায়গা করে রেকর্ড বাবরের

  • বর হলেন প্রথম ক্রিকেটার যিনি আইসিসি ব়্যাঙ্কিংয়ের সব ফর্ম্যাটেই তিনের মধ্যে জায়গা করে নিয়েছেন। এমনটা এর আগে কখনও হয়নি। পাকিস্তান ক্রিকেটের তরফে এর জন্য উচ্ছ্বাসও প্রকাশ করা হয়েছে। তারা এখন তিন ফর্ম্যাটেই বাবর আজমকে শীর্ষে দেখার অপেক্ষায়!

আইসিসি ব়্যাঙ্কিং অনুযায়ী টি-টোয়েন্টি এবং ওয়ান ডে ক্রিকেটে বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান এই মুহূর্তে বাবর আজম। এ বার টেস্ট ব়্যাঙ্কিংয়েও সিংহাসনের খুব কাছে চলে এলেন পাক অধিনায়ক।

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ১১৯ এবং ৫৫ রান করার সুবাদে আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় একধাপ উপরে উঠে আসেন বাবর। স্টিভ স্মিথকে টপকে তিনি তিন নম্বরে জায়গা করে নেন। স্মিথকে পিছিয়ে যেতে হয় চতুর্থ স্থানে।

ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ তৃতীয় ওডিআই-এর লাইভ আপডেট পেতে ক্লিক করুন এখানে: https://bangla.hindustantimes.com/sports/wi-vs-ind-3rd-odi-live-can-shikhar-dhawan-create-history-by-winning-the-last-match-31658923649053.html

সেই সঙ্গে বাবর আজম গড়ে ফেললেন নয়া নজির। বাবর হলেন প্রথম ক্রিকেটার যিনি আইসিসি ব়্যাঙ্কিংয়ের সব ফর্ম্যাটেই তিনের মধ্যে জায়গা করে নিয়েছেন। এমনটা এর আগে কখনও হয়নি। পাকিস্তান ক্রিকেটের তরফে এর জন্য উচ্ছ্বাসও প্রকাশ করা হয়েছে। তারা এখন তিন ফর্ম্যাটেই বাবর আজমকে শীর্ষে দেখার অপেক্ষায়!

টেস্ট ব্যাটসম্যানদের তালিকার এক নম্বরে রয়েছেন জো রুট। দ্বিতীয় স্থান ধরে রেখেছেন মার্নাস ল্যাবুশান। ঋষভ পন্ত রয়েছেন পাঁচ নম্বরে। প্রথম দশে ভারতের অপর প্রতিনিধি রোহিত শর্মা রয়েছেন নয় নম্বরে।

বিরাট কোহলি টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় ১২ নম্বরে অবস্থান করছেন। মায়াঙ্ক আগরওয়াল রয়েছেন ২৩ নম্বরে। ২৭ নম্বরে রয়েছেন চেতেশ্বর পূজারা। রবীন্দ্র জাদেজা, শ্রেয়স আইয়ার ও অজিঙ্কা রাহানে রয়েছেন যথাক্রমে ৩৫, ৩৬ ও ৩৮ নম্বরে। ৪২-এ রয়েছেন লোকেশ রাহুল।

বাবরের মতোই টেস্ট বোলারদের ব়্যাঙ্কিং তালিকায় একধাপ উঠে এসে তৃতীয় স্থানে পৌঁছে গিয়েছেন পাক পেসার শাহিন আফ্রিদি। এক্ষেত্রে তিনি পিছনে ফেলে দিয়েছেন এজবাস্টন টেস্টে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেওয়া জসপ্রীত বুমরাহকে। ভারতীয় তারকা চার নম্বরে পিছলে গিয়েছেন।

আরও পড়ুন: আশঙ্কা সত্যি হল, ক্যারিবিয়ানদের বিরুদ্ধে T20 সিরিজ পাওয়া যাবে না রাহুলকে-রিপোর্ট

বোলারদের তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। শীর্ষে রয়েছেন প্যাট কামিন্স। পাঁচ নম্বরে রয়েছেন প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা। মহম্মদ শামি ১৭ নম্বরে অবস্থান করছেন। ২১ নম্বরে রয়েছেন রবীন্দ্র জাদেজা। ইশান্ত শর্মা ও অক্ষর প্যাটেল রয়েছেন যথাক্রমে ২৪ ও ২৫ নম্বরে। ইশান্ত আপাতত ভারতের টেস্ট দলের বাইরে রয়েছেন। উমেশ যাদব রয়েছেন ৩৫-এ। মদম্মদ সিরাজ ৪৮ ও শার্দুল ঠাকুর ৫০ নম্বরে অবস্থান করছেন।

আইসিসির টেস্ট অল-রাউন্ডারদের তালিকার প্রথম ২টি স্থান দখল করে রেখেছেন দুই ভারতীয় তারকা। রবীন্দ্র জাদেজা রয়েছেন টেস্ট অল-রাউন্ডারদের তালিকার এক নম্বরে। দ্বিতীয় স্থানে রয়েছেন অশ্বিন। তিনে রয়েছেন শাকিব আল হাসান। চার নম্বরে আছেন জেসন হোল্ডার। পাঁচে রয়েছেন ইংল্যান্ড দলনায়ক বেন স্টোকস।

টেস্ট অল-রাউন্ডারদের তালিকার প্রথম কুড়িতে রয়েছেন ভারতের অক্ষর প্যাটেল। আপাতত তিনি অবস্থান করছেন ১৫ নম্বরে। শাকিব ছাড়া অল-রাউন্ডারদের তালিকার প্রথম কুড়িতে রয়েছেন বাংলাদেশের আর এক তারকা মেহেদি হাসান। তিনি জায়গা করে নিয়েছেন ঠিক ২০ তম স্থানে।

বন্ধ করুন