বাংলা নিউজ > ময়দান > BAN vs AFG: আফগানদের ৬৬২ রানের লক্ষ্য দিয়ে নিজেদের ক্রিকেট ইতিহাসে নয়া অধ্যায় রচনা করল বাংলাদেশ

BAN vs AFG: আফগানদের ৬৬২ রানের লক্ষ্য দিয়ে নিজেদের ক্রিকেট ইতিহাসে নয়া অধ্যায় রচনা করল বাংলাদেশ

ম্যাচের রাশ পুরোটাই এখন বাংলাদেশের হাতে।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ এর আগে সর্বোচ্চ লক্ষ্য রেখেছিল জিম্বাবোয়ের বিরুদ্ধে। ২০২১ সালের জুলাইয়ে জিম্বাবোয়ের সামনে ৪৭৭ রানের লক্ষ্য রেখেছিল বাংলাদেশ। সেটা এত দিন ছিল তাদের নজির। সেই নজির মিরপুরে ছাপিয়ে গেল লিটন দাসের নেতৃত্বাধীন টিম।

ম্যাচ জেতার জন্য আফগানিস্তানকে ৬৬২ রানের লক্ষ্যে দিয়েছে বাংলাদেশ। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে তাদের দেওয়া সর্বোচ্চ লক্ষ্যের নজির। বাংলাদেশ- আফগানিস্তানের মধ্যে মিরপুরে একমাত্র টেস্ট খেলা হচ্ছে। যে ম্যাচ আফগান বোলারদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করছে বাংলাদেশ।

প্রথম ইনিংসে বাংলাদেশ ৩৮২ রানে অলআউট হয়ে গিয়েছিল। জবাবে আফগানিস্তান ব্যাট করতে নামলে, বাংলাদেশ আবার তাদের ১৪৬ রানে অলআউট করে দেয়। ২৩৬ রানে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্য়াট করতে নামে বাংলাদেশ। ৪ উইকেট হারিয়ে ৪২৫ রানে তারা ইনিংসের সমাপ্তি ঘোষণা করে। ৬৬১ রানের লিড নিয়ে তারা চাপে ফেলে দেয় আফগানিস্তানকে। পাহাড় প্রমাণ ৬৬২ রান তাড়া করতে নেমে কিন্তু বেকায়দায় আফগানিস্তান। তারা ইতিমধ্যে ২ উইকেট হারিয়ে বসে রয়েছে। তৃতীয় দিনের শেষে তাদের স্কোর ২ উইকেটে ৪৫ রান।

আরও পড়ুন: লিয়নের বলে আজব ভাবে আউট ব্রুক, না দেখলে বিশ্বাস করবেন না- ভিডিয়ো

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ এর আগে সর্বোচ্চ লক্ষ্য রেখেছিল জিম্বাবোয়ের বিরুদ্ধে। ২০২১ সালের জুলাইয়ে জিম্বাবোয়ের সামনে ৪৭৭ রানের লক্ষ্য রেখেছিল বাংলাদেশ। সেটা এত দিন ছিল তাদের নজির। সেই নজির ছাপিয়ে গেল লিটন দাসের নেতৃত্বাধীন টিম। টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ লক্ষ্য রাখার রেকর্ড রয়েছে ইংল্যান্ডের দখলে। ব্রিটিশরা ১৯৩০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৮৩৬ রানের বিশাল লক্ষ্য রেখেছিল।

মিরপুরের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে জোড়া শতরান করেন নাজমুল হোসেন শান্ত এবং মোমিনুল হক। নাজমুল টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করে দুর্দান্ত ব্যক্তিগত নজির গড়ে ফেলেছেন। প্রথম ইনিংসে ২৩টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৭৫ বলে ১৪৬ রান করেছিলেন শান্ত। দ্বিতীয় ইনিংসে তিনি ১৫টি বাউন্ডারির সাহায্যে ১৫১ বলে ১২৪ রান করে সাজঘরে ফেরেন।

আরও পড়ুন: এক ওভারে ৬ উইকেট- ডবল হ্যাটট্রিক করে চমক ১২ বছরের বিস্ময় বালকের

প্রথম ইনিংসে ১৫ রানে আউট হওয়া মোমিনুল হক দ্বিতীয় ইনিংসে ১২টি চার এবং ১টি ছক্কার সাহায্যে ১৪৫ বলে ১২১ রান করে অপরাজিত থাকেন। এটি তাঁর টেস্ট ক্যারিয়ারের ১২ নম্বর শতরান। প্রসঙ্গত, বাংলাদেশের হয়ে সব থেকে বেশি টেস্ট সেঞ্চুরি করেছেন মোমিনুলই।

লিটন দাস প্রথম ইনিংসে মাত্র ৯ রান করে আউট হয়েছিলেন। দ্বিতীয় ইনিংসে তিনি অধিনায়কোচিত হাফ-সেঞ্চুরি করেন। ৮টি বাউন্ডারির সাহায্যে ৮১ বলে ৬৬ রান করে অপরাজিত থাকেন। এছাড়া হাফ-সেঞ্চুরি করেন ওপেনার জাকির হাসান। তিনি ৮টি বাউন্ডারির সাহায্যে ৯৫ বলে ৭১ রান করে আউট হন। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ৮০ ওভার ব্যাট করে ৪ উইকেটের বিনিময়ে ৪২৫ রান তুলে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেন।

বিরাট রানের বোঝা ঘাড়ে নিয়ে শেষ ইনিংসে ব্যাট করতে নামে আফগানিস্তান। তারা তৃতীয় দিনের শেষে ১১ ওভার ব্যাট করে ২ উইকেটের বিনিময়ে ৪৫ রান সংগ্রহ করে। সুতরাং, জিততে শেষ ২ দিনে আফগানদের দরকার আরও ৬১৭ রান। জিততে হলে বাংলাদেশের প্রয়োজন ৮টি উইকেট।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

নাকের অস্ত্রোপচার করতে না হলেও, গ্রুপ লিগের বাকি ম্যাচ মিস করতে পারেন এমবাপে বিহারে ফের ভেঙে পড়ল নির্মীয়মাণ ব্রিজ, নীতীশদের ঘাড়ে দায় চাপালেন মোদীর মন্ত্রী রোহিত, বিরাটদের স্পেশাল গিফট ক্যারিবিয়ান লেজেন্ডের! কী উপহার পেলেন বার্বাডোজে? আততায়ীদের গুলিতে নিহত ২০১৮-এ জম্মুতে হামলার মূলচক্রী প্রাক্তন পাক ব্রিগেডিয়ার কর্ণাটকে পানীয়র ব্যবসা শুরু করছেন কিংবদন্তি স্পিনার, বিনিয়োগ করবেন ১৪০০ কোটি ‘‌বিরোধীদের উপর যেন কোন আক্রমণ না হয়’‌, সতর্ক করে দিলেন বাঁকুড়ার তৃণমূল সাংসদ ১২৪ ছাগলকে কুরবানি হওয়া থেকে বাঁচালেন জৈন ধর্মের যুবকরা, গচ্ছা গেল ১২ লাখ টাকা খাস কলকাতায় TMC-র গোষ্ঠীদ্বন্দ্ব, মেরে কাউন্সিলরের কান ফাটিয়ে দেওয়ার অভিযোগ শুরু হয়েছে পদোন্নতি, ব্যবসায় লাভের যোগ! শুক্রের কৃপায় ভালো সময় শুরু কাদের? জেলে বসেই পাকিস্তানের গ্যাংস্টারকে ফোন করছেন লরেন্স বিষ্ণোই?

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.