বাংলা নিউজ > ময়দান > ইউরোপিয়ান সুপার লিগ বিতর্কের মাঝেই কি লিভারপুল ছেড়ে বায়ার্নের পথে জুরগেন ক্লপ?
জুরগেন ক্লপ। ছবি-লিভারপুল।
জুরগেন ক্লপ। ছবি-লিভারপুল।

ইউরোপিয়ান সুপার লিগ বিতর্কের মাঝেই কি লিভারপুল ছেড়ে বায়ার্নের পথে জুরগেন ক্লপ?

  • ইউরোপের নামী-দামী ক্লাবেরা সুপার লিগে অংশগ্রহণে সম্মতি দিলেও জার্মানির দুই বড় দল বায়ার্ন ও বরুসিয়া ডর্টমুন্ড এই লিগে যোগদানের আমন্ত্রণ নাকচ করে দিয়েছে। আবার এ মরশুমের পরেই বায়র্ন ছাড়তে চলেছেন হান্সি ফ্লিক।

ইউরোপের সেরা ১২টি দল নিয়ে ইতিমধ্যেই নতুন টুর্নামেন্ট শুরু হওয়ার কথা ঘোষণা হয়ে গিয়েছে। সমর্থক ও বিশেষজ্ঞদের তুমুল প্রতিবাদের পাশাপাশি ইতিমধ্যেই ফুটবল নিয়ামক সংস্থা ফিফা ও ইউরোপিয়ান ফুটবল সংস্থা উয়েফা জানিয়েছে এই লিগে খেলা ফুটবলারদের ওপর তারা নিষেধাজ্ঞা জারি করতে পারে। এরপরেই জল্পনা শুরু হয়েছে বিদ্রোহী দলগুলির ফুটবলার ও ম্যানেজারদের ভবিষৎ নিয়ে।

জল্পনার কেন্দ্রবিন্দুতে রয়েছে প্রিমিয়র লিগ চ্যাম্পিয়ন লিভারপুল ও তাঁদের ম্যানেজার জুরগেন ক্লপ। লিভারপুলের জার্মান কোচ বছর দুয়ের আগেই সুপার লিগের প্রতিবাদ জানিয়ে স্পষ্ট বলে দিয়েছিলেন তিনি এমন কোনও টুর্নামেন্টের পক্ষপাতি নন। বরং চ্যাম্পিয়ন্স লিগ ঘিরে উন্মাদনা, প্রতি মরশুমে কোয়ালিফাই করার উত্তেজনাই তাঁর বেশি পছন্দের। দলের মালিকরা নিজের সিদ্ধান্ত জানিয়ে দেওয়ার পরেই খানিক ক্ষিপ্ত ভঙ্গিমায় ক্লপ বলেন, এই বিষয়ে তাঁকে আগে থেকে কিছু জানানো হয়নি। 

এরপরেই প্রশ্ন উঠতে শুরু করে, ফুটবল রোম্যান্টিক ক্লপ কি তাহলে ইস্তফা দেবেন? একে একে দুই করে জল্পনা শুরু হয় স্বদেশী ক্লাব বায়ার্ন মিউনিখই কি তাহলে তাঁর পরবর্তী গন্তব্যস্থল? ইউরোপের নামী-দামী ক্লাবেরা সুপার লিগে অংশগ্রহণে সম্মতি দিলেও জার্মানির দুই বড় দল বায়ার্ন ও বরুসিয়া ডর্টমুন্ড এই লিগে যোগদানের আমন্ত্রণ নাকচ করে দিয়েছে। আবার এ মরশুমের পরেই বায়র্ন ছাড়তে চলেছেন হান্সি ফ্লিক। শোনা যাচ্ছে জার্মান জাতীয় দলের দায়িত্ব নিতে ইচ্ছুক বলেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন ফ্লিক। 

তবে কোচ নির্বাচনে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানান বায়ার্ন কর্তা কার্ল-হাইন্জস রুমেনিগে। একসময়ের বিখ্যাত ফুটবলার ও বর্তমানে দলের বোর্ড সদস্য রুমেনিগে জানান, ‘ক্লপ নিজের দলের মালিকদের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ করেছে ঠিকই। তবে বায়ার্ন কোচ নিয়োগের ব্যাপারে আমরা এখনও কোনও সিদ্ধান্ত নিইনি। বর্তমানে লিগ জেতাই আমাদের প্রধান লক্ষ্য। তারপরেই আমরা পরের মরশুম নিয়ে ভাবানা শুরু করব।’ তবে এই প্রথম নয়, আগেও বারংবার বায়ার্নের সঙ্গে নাম জড়িয়েছে ক্লপের। দেখার বিষয় অবশেষে তিনি সবচেয়ে সফল জার্মান ক্লাবের দায়িত্ব নেন কিনা।

বন্ধ করুন