বাংলা নিউজ > ময়দান > কোচ হওয়ার জন্য কুম্বলের সঙ্গে লক্ষ্মণকেও প্রস্তাব দিতে পারে BCCI: রিপোর্ট
লক্ষ্মণ এবং কুম্বলে।
লক্ষ্মণ এবং কুম্বলে।

কোচ হওয়ার জন্য কুম্বলের সঙ্গে লক্ষ্মণকেও প্রস্তাব দিতে পারে BCCI: রিপোর্ট

  • এর আগে ২০১৬-১৭ সালে ভারতীয় দলের কোচ হিসেবে ছিলেন কুম্বলে। যখন কুম্বলে কোচ হয়েছিলেন সে সময়ে বিসিসিআই-এর পরামর্শদাতা কমিটিতে ছিলেন সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং ভিভিএস লক্ষ্মণ। রবি শাস্ত্রীর পরিবর্তে তাঁরাই কুম্বলেকে নিয়ে এসেছিলেন।

ওমান এবং সংযুক্ত আরব আমিরশাহীতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই ভারতীয় দল থেকে রবি শাস্ত্রী যে সরে যাচ্ছেন, সেটা এক প্রকার নিশ্চিত। শাস্ত্রী পরবর্তী কোচ হিসেবে দলের দায়িত্ব কে নেবেন? এই নিয়েই এখন আলোচনা চলছে। শোনা যাচ্ছে, বিসিসিআই নাকি ভারতীয় দলের কোচ হিসেবে দেশের প্রাক্তন অধিনায়ক এবং কোচ অনিল কুম্বলে আর প্রাক্তন তারকা ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণকে প্রস্তাব দিতে চলেছে।

এর আগে ২০১৬-১৭ সালে ভারতীয় দলের কোচ হিসেবে ছিলেন কুম্বলে। যখন কুম্বলে কোচ হয়েছিলেন সে সময়ে বিসিসিআই-এর পরামর্শদাতা কমিটিতে ছিলেন সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং ভিভিএস লক্ষ্মণ। রবি শাস্ত্রীর পরিবর্তে তাঁরাই কুম্বলেকে নিয়ে এসেছিলেন। তবে বিরাট কোহলির সঙ্গে তিক্ততার জায়গাটা এতটাই বেড়ে গিয়েছিল যে, চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হেরে যাওয়ার পর পদত্যাগ করেছিলেন কুম্বলে।

শোনা যাচ্ছে, কুম্বলে ছাড়াও ভিভিএস লক্ষ্মণকেও প্রস্তাব দেওয়া হতে পারে। কয়েক বছর ধরে লক্ষ্মণ আইপিএলের ফ্র্যাঞ্চাইজি দল সানরাইজার্স হায়দরাবাদের মেন্টর হিসেবে যুক্ত রয়েছেন। তবে বিসিসিআই-এর প্রথম পছন্দ কুম্বলেই। 

এক সিনিয়র বিসিসিআই সদস্য ব্যক্তিগত ভাবে পিটিআই-কে বলেছেন, ‘অনিল কুম্বলে যে কারণে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন, সেই জায়গাটা শোধরাতে চাইছে বিসিসিআই। কোহলির চাপে পড়ে যে ভাবে কুম্বলেকে সরানো হয়েছিল, সেটা ভাল উদাহরণ ছিল না। তবে সবটাই নির্ভর করছে, কুম্বলে আর লক্ষ্মণ হেড কোচের পদের জন্য আবেদন করেন কিনা, তার উপর।’

এর সঙ্গেই তিনি জানিয়েছেন, ‘বিসিসিআই-এর কোচ হওয়ার জন্য যাঁরা আবেদন করতে চান, তাঁদের প্লেয়ার হিসেবে ভাল রেকর্ড থাকতে হবে। পাশাপাশি কোচিং বা মেন্টরশিপের অভিজ্ঞতা থাকতে হবে। এই যোগ্যতা থাকলেই আবেদন করতে পারবেন।’

বন্ধ করুন