বাংলা নিউজ > ময়দান > BENG vs UP Ranji Trophy: অভিজ্ঞ মনোজ-অনুষ্টুপের ব্যাটে ইডেনে লড়াকু জয় বাংলার
মনোজ তিওয়ারি। ছবি- পিটিআই।
লাইভ আপডেটস

BENG vs UP Ranji Trophy: অভিজ্ঞ মনোজ-অনুষ্টুপের ব্যাটে ইডেনে লড়াকু জয় বাংলার

Bengal vs Uttar Pradesh Ranji Trophy 2022-23 Day 4 Live Score: প্রথম ইনিংসে পিছিয়ে পড়েও উত্তপ্রদেশের বিরুদ্ধে রঞ্জির প্রথম ম্যাচে দুর্দান্ত জয় ছিনিয়ে নেয় বাংলা।

ঘরের মাঠে রঞ্জি অভিযানের শুরুতেই লড়াকু জয় তুলে নিল বাংলা। যদিও পিচ ও পরিস্থিতির নিরিখে বাংলার কাজ সহজ ছিল না মোটেও। তার উপর উত্তরপ্রদেশের মতো শক্তিশালী দলের বিরুদ্ধে প্রথম ইনিংসের নিরিখে পিছিয়ে পড়েন মনোজ তিওয়ারিরা। শেষমেশ শেষ ইনিংসে দাপুটে ব্যাটিং করে শেষ হাসি হাসে বাংলা।

16 Dec 2022, 12:15:05 PM IST

ম্য়াচের গতিপ্রকৃতি

টস: ইডেনে টসভাগ্য সঙ্গ দেয় বাংলাকে। টস জিতে উত্তরপ্রদেশকে শুরুতে ব্যাট করতে পাঠান মনোজ তিওয়ারি।

উত্তর প্রদেশের প্রথম ইনিংস: উত্তরপ্রদেশ প্রথম ইনিংসে ৬৩.৫ ওভারে ১৯৮ রানে অল-আউট হয়ে যায়। রিঙ্কু সিং ৭৯ ও প্রিয়ম গর্গ ৫৩ রান করেন। ইশান পোড়েল ৫টি ও প্রীতম চক্রবর্তী ৩টি উইকেট দখল করেন।

বাংলার প্রথম ইনিংস: পালটা ব্যাট করতে নেমে বাংলা প্রথম ইনিংসে ৪৩.৩ ওভারে ১৬৯ রানে অল-আউট হয়ে যায়। সুতরাং, প্রথম ইনিংসের নিরিখে ২৯ রানে পিছিয়ে পড়ে বাংলা। অভিষেক পোড়েল ৩৩, আকাশ দীপ ৪১ ও মনোজ তিওয়ারি ২৩ রান করেন। শিবম মাভি ৬টি উইকেট নেন।

উত্তরপ্রদেশের দ্বিতীয় ইনিংস: দ্বিতীয় ইনিংসে উত্তরপ্রদেশ ৬৫.৩ ওভারে ২২৭ রান তোলে। রিঙ্কু সিং ৮৯ ও আকাশদীপ নাথ ৫৩ রান করেন। বাংলার আকাশ দীপ ৩টি এবং ইশান পোড়েল, প্রীতম চক্রবর্তী ও সায়ন শেখর ২টি করে উইকেট নেন।

বাংলার দ্বিতীয় ইনিংস: প্রথম ইনিংসের ২৯ রানের খামতি মিলিয়ে বাংলার সামনে জয়ের জন্য লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৫৭ রানের। বাংলা ৭৪.৫ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ২৫৯ রান তুলে ম্যাচ জিতে যায়। অনুষ্টুপ মজুমদার ৮৩, কৌশিক ঘোষ ৬৯ ও মনোজ তিওয়ারি অপরাজিত ৬০ রান করেন। ২টি উইকেট নেন শিবম মাভি। বাংলা ৬ উইকেটে ম্যাচ জেতে।

16 Dec 2022, 11:34:56 AM IST

৬ উইকেটে জয় বাংলার

ইডেনে রঞ্জি ট্রফির প্রথম ম্যাচে উত্তরপ্রদেশকে ৬ উইকেটে হারিয়ে দিল বাংলা। জয়ের জন্য শেষ ইনিংসে ২৫৭ রান প্রয়োজন ছিল মনোজ তিওয়ারিদের। বাংলা চতুর্থ দিনের প্রথম সেশনেই জয়ের লক্ষ্য পৌঁছে যায়। ৭৪.৫ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ২৫৯ রান তুলে ম্যাচ পকেটে পোরে তারা। মনোজ ৭টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১০৮ বলে ৬০ রান করে অপরাজিত থাকেন। শাহবাজ ৫ বলে ২ রান করে নট-আউট থাকেন। শেষ ইনিংসে উত্তরপ্রদেশের হয়ে ২টি উইকেট নেন শিবম মাভি। ১টি করে উইকেট দখল করেন অঙ্কিত রাজপুত ও রিঙ্কু সিং।

16 Dec 2022, 11:27:56 AM IST

অনুষ্টুপ আউট

৭১.৫ ওভারে রিঙ্কু সিংয়ের বলে আকাশদীপ নাথের হাতে ধরা দেন অনুষ্টুপ মজুমদার। ১৭০ বলে ৮৩ রান করেন তিনি। মারেন ১০টি চার। বাংলা ২৫৩ রানে ৪ উইকেট হারায়। ব্যাট করতে নামেন শাহবাজ আহমেদ। জয়ের জন্য মাত্র ৪ রান দরকার বাংলার।

16 Dec 2022, 11:20:47 AM IST

১৩ রান দরকার বাংলার

৭০ ওভার শেষে বাংলার স্কোর ৩ উইকেটে ২৪৪ রান। সুতরাং, জয়ের জন্য ১৩ রান দরকার বাংলার। মনোজ তিওয়ারি ৫৪ ও অনুষ্টুপ মজুমদার ৭৬ রানে ব্যাট করছেন।

16 Dec 2022, 11:02:42 AM IST

হাফ-সেঞ্চুরি মনোজের

৬টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৭৯ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন মনোজ তিওয়ারি। ৬৬ ওভার শেষে বাংলার স্কোর ৩ উইকেটে ২৩৪ রান। সুতরাং জয়ের জন্য বাংলার দরকার আরও ২৩ রান। মনোজ ৫০ ও অনুষ্টুপ ৭০ রানে ব্যাট করছেন।

16 Dec 2022, 10:50:18 AM IST

জিততে ৩৯ রান দরকার বাংলার

৬২ ওভার শেষে বাংলার স্কোর ৩ উইকেটে ২১৮ রান। জিততে আরও ৩৯ রান দরকার তাদের। অনুষ্টুপ মজুমদার ১৩৮ বলে ৬৮ রান করেছেন। তিনি ৯টি চার মেরেছেন। ৬৭ বলে ৩৭ রান করেছেন মনোজ তিওয়ারি। তিনি ৫টি চার মেরেছেন।

16 Dec 2022, 10:33:35 AM IST

২০০ টপকাল বাংলা

৫৮তম ওভারে দলগত ২০০ রানের গণ্ডি টপকে যায় বাংলা। তাদের স্কোর ৩ উইকেটে ২০৫ রান। ১২৬ বলে ৬৪ রান করেছেন অনুষ্টুপ। ৫৫ বলে ২৮ রান করছেন মনোজ।

16 Dec 2022, 10:09:24 AM IST

জমাট ব্যাটিং অনুষ্টুপ-মনোজের

৫৫ ওভার শেষে বাংলার সংগ্রহ ৩ উইকেটে ১৯৪ রান। সুতরাং, জয়ের জন্য তাদের দরকার আরও ৬৩ রান। অনুষ্টুপ ১১৪ বলে ৬০ রান করেছেন। মেরেছেন ৯টি চার। মনোজ ৪৯ বলে ২১ রান করেছেন। তিনি ২টি চার মেরেছেন।

16 Dec 2022, 09:40:29 AM IST

হাফ-সেঞ্চুরি অনুষ্টুপের

৭টি বাউন্ডারির সাহায্যে ১০০ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন অনুষ্টুপ মজুমদার। ৫০ ওভার শেষে বাংলার স্কোর ৩ উইকেটে ১৭২ রান। জয়ের জন্য মনোজদের দরকার আরও ৮৫ রান। অনুষ্টুপ ৫১ রানে ব্যাট করছেন।

16 Dec 2022, 09:15:31 AM IST

কৌশিক ঘোষ আউট

চতুর্থ দিনের প্রথম ওভারেই ধাক্কা লাগল বাংলা শিবিরে। ইনিংসের ৪২.৩ ওভারে অঙ্কিত রাজপুতের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন কৌশিক ঘোষ। ১২৪ বলে ৬৯ রান করে সাজঘরে ফেরেন তিনি। মারেন ১০টি চার। বাংলা ১৫৬ রানে ৩ উইকেট হারায়। ব্যাট করতে নামেন মনোজ তিওয়ারি।

16 Dec 2022, 08:32:52 AM IST

বাংলার কারা ব্যাট করতে বাকি?

শেষ ইনিংসে ইতিমধ্যেই আউট হয়েছেন অভিষেক দাস ও সুদীপ ঘরামি। ব্যাট করছেন অনুষ্টুপ ও কৌশিক। এর পরে প্রয়োজন হলে ব্যাট করতে নামবেন মনোজ তিওয়ারি, অভিষেক পোড়েল, শাহবাজ আহমেদ, সায়ন শেখর মণ্ডল, প্রীতম চক্রবর্তী, আকাশ দীপ ও ইশান পোড়েল।

16 Dec 2022, 07:47:47 AM IST

চতুর্থ দিনের লক্ষ্য

জয়ের জন্য ম্যাচের চতুর্থ তথা শেষ দিনের বাংলার দরকার ১০১ রান। হাতে রয়েছে ৮টি উইকেট। সুতরাং উত্তরপ্রদেশকে ম্যাচ জিততে হলে ৯৯ রানের মধ্যে ৮টি উইকেট তুলে নিতে হবে।

16 Dec 2022, 07:47:47 AM IST

তৃতীয় দিনের স্কোর

তৃতীয় দিনে উত্তরপ্রদেশ তাদের দ্বিতীয় ইনিংসে অল-আউট হয় ২২৭ রানে। রিঙ্কু সিং ৮৯ ও আকাশদীপ নাথ ৫৩ রান করেন। ৩টি উইকেট নেন বাংলার আকাশ দীপ। প্রথম ইনিংসের ২৯ রানের খামতি মিলিয়ে বাংলার সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৫৭ রানের। তৃতীয় দিনের শেষে বাংলা তাদের শেষ ইনিংসে ২ উইকেটের বিনিময়ে ১৫৬ রান সংগ্রহ করে। ৮৮ বলে ৪৪ রান করে অপরাজিত থাকেন অনুষ্টুপ মজুমদার। ১২১ বলে ৬৯ রান করে নট-আউট থাকেন কৌশিক ঘোষ।

16 Dec 2022, 07:47:47 AM IST

দ্বিতীয় দিনের স্কোর

দ্বিতীয় দিনে বাংলা তাদের প্রথম ইনিংসে অল-আউট হয় ১৬৯ রানে। প্রথম ইনিংসের নিরিখে ২৯ রানে এগিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে উত্তরপ্রদেশ। তারা দ্বিতীয় দিনের শেষে তাদের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটের বিনিময়ে ১২২ রান তোলে। রিঙ্কু ৫৭ বলে ৪৪ রান করে নট-আউট থাকেন। আকাশদীপ নাথ অপরাজিত থাকেন ৫৮ বলে ৪৭ রান করে। সুতরাং, দ্বিতীয় দিনের শেষে উত্তরপ্রদেশের হাতে লিড ছিল ১৫১ রানের।

16 Dec 2022, 07:47:48 AM IST

প্রথম দিনের স্কোর

ইডেনে টস জিতে উত্তরপ্রদেশকে শুরুতে ব্যাট করতে পাঠায় বাংলা। ইশান-প্রীতম-শাহবাজের ত্রিফলা আক্রমণে ইউপিকে প্রথম ইনিংসে মাত্র ১৯৮ রানে অল-আউট করে দেয় বাংলা। প্রিয়ম গর্গ ৫৩ ও রিঙ্কু সিং ৭৯ রান করেন। ইশান পোড়েল ৫টি, প্রীতম চক্রবর্তী ৩টি ও শাহবাজ আহমেদ ২টি উইকেট নেন। পালটা ব্যাট করতে নেমে বাংলাও যদিও মোটেও স্বস্তিতে নেই। তারা প্রথম দিনের খেলা শেষ করে ৪ উইকেটে ২৯ রান তুলে। সাজঘরে ফিরেছেন অভিষেক দাস, কৌশিক ঘোষ, সুদীপ ঘরামি ও অনুষ্টুপ মজুমদার। ১২ রানে নট-আউট থাকেন প্রীতম। ৩টি উইকেট নেন শিবম মাভি।

বন্ধ করুন