বাড়ি > ময়দান > 'সচিনকে শেষবার মাঠ ছাড়তে দেখে গেইল আর আমি কান্না আটকানোর চেষ্টা করছিলাম'
আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে শেষবার মাঠ ছাড়ছেন সচিন তেন্ডুলকর। ছবি- পিটিআই।
আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে শেষবার মাঠ ছাড়ছেন সচিন তেন্ডুলকর। ছবি- পিটিআই।

'সচিনকে শেষবার মাঠ ছাড়তে দেখে গেইল আর আমি কান্না আটকানোর চেষ্টা করছিলাম'

  • ২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে শেষবার জাতীয় দলের হয়ে মাঠে নামেন তেন্ডুলকর।

‘আমি এবং গেইল কান্না আটকানোর চেষ্টা করছিলাম। অত্যন্ত দুঃখের মুহূর্ত ছিল সেটা।’ সচিন তেন্ডুলকরকে শেষবার মাঠ ছাড়তে দেখার অভিজ্ঞতা নিয়ে এমন আবেগপ্রবণ বিবরণ দিলেন ওয়েস্ট ইন্ডিজ তারকা কার্ক এডওয়ার্ডস।

২০১৩ সালে সচিন শেষবার মাঠে নামেন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে। শেষ ম্যাচ ছিল মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। তিন দিনেই ম্যাচ জিতে যায় ভারত। ১৬ জুন শেষবার মাঠ ছেড়ে বেরিয়ে যান তেন্ডুলকর। এডওয়ার্ডস সেই ম্যাচের প্রথম একাদশে জায়গা না পেলেও ওয়েস্ট ইন্ডিজের স্কোয়াডে ছিলেন।

ইনস্টাগ্রাম লাইভে ক্রিকট্র্যাকারকে এডওয়ার্ডস জানান, সচিনকে শেষবার মাঠ ছাড়তে দেখে তাঁরা কতটা আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন। বিশেষ করে শেষবার মাঠ ছাড়ার আগে যখন সচিন পিচ ছুঁয়ে বিদায় চেয়ে নেন বাইশগজ জমিটার কাছ থেকে, তখন চোখের জল ধরে রাখা কার্যত অসম্ভব ছিল।

ক্যারিবিয়ান তারকা বলেন, ‘সচিনের সেটা ২০০ তম টেস্ট ম্যাচ ছিল। আমিও অত্যন্ত আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম ম্যাচটায়। সচিন যখন শেষবার মাঠ ছাড়ছে, আমি গেইলের ঠিক পাশেই দাঁড়িয়েছিলাম। আমরা দু’জনেই ফোঁফাচ্ছিলাম। চেষ্টা করছিলাম যাতে চোখ দিয়ে দল গড়িয়ে না পড়ে। মন ছুঁয়ে যাওয়া মুহূর্ত ছিল সেটা। তখন শুধু এটাই মনে হচ্ছিল যে, আর কখনও এই কিংবদন্তিকে ক্রিকেট খেলতে দেখা যাবে না।'

বন্ধ করুন