বাংলা নিউজ > ময়দান > ভারতের গুঁড়িয়ে দেওয়া অজি 'দুর্গেই' শুরু অ্যাসেজ, প্রকাশিত পুরো সূচি
অ্যাসেজ ট্রফি হাতে টিম পেইন ও জো রুট। ছবি- গেটি ইমেজেস।
অ্যাসেজ ট্রফি হাতে টিম পেইন ও জো রুট। ছবি- গেটি ইমেজেস।

ভারতের গুঁড়িয়ে দেওয়া অজি 'দুর্গেই' শুরু অ্যাসেজ, প্রকাশিত পুরো সূচি

ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখেই কিছুটা পিছিয়ে দেওয়া হয় অ্যাসেজ সিরিজ।

এক শতাব্দীরও বেশিদিন ধরে চলে আসা অ্যাসেজ সিরিজে বছরের শেষে অস্ট্রেলিয়ায় জো রুটের ইংল্যান্ডের মুখোমুখি টিম পেইনের অজি দল। পাশাপাশি প্রায় একই সময়ে দুই দেশের মহিলা দলেও অ্যাসেজের পাশাপাশি সাদা বলের সিরিজেও মুখোমুখি হবে একে অপরের বিরুদ্ধে।

দুই সিরিজেরই সূচি প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। স্টিভ স্মিথরা পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ খেলতে ৮ ডিসেম্বর নামবে ব্রিসবনের গাব্বায়। যে অজি দুর্গ ভেঙে গুঁড়িয়ে দিয়েছে ভারত। সিরিজের দ্বিতীয় ম্যাচে অ্যাডিলেড ওভালে পিঙ্ক বলে দিন-রাতের টেস্টে নামবে দুই দল। চিরাচরিত রীতি অনুযায়ী মেলবোর্নে বক্সিং ডে টেস্ট ও সিডনিতে নববর্ষের টেস্ট আয়োজিত হবে। তবে সিরিজের শেষ ম্যাচে পার্থের ওয়াকার বদলে নতুন অপ্টাস স্টেডিয়ামে মাঠে নামবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী।

ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখেই কিছুটা পিছিয়ে দেওয়া হয় অ্যাসেজ সিরিজ। ভারত থেকে ফিরে ক্রিকেটারদের ১৪ দিনের কঠোর নিভৃতবাসের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। তবে অ্যাসেজ শুরুর আগে আফগানিস্তানের বিরুদ্ধে প্রথমবার লাল বলের ক্রিকেটে মাঠে নামবেন অজিরা। গত বছর হওয়ার কথা হলেও করোনা আবহে এক বছর পিছিয়ে ২৭ নভেম্বর অনুষ্ঠিত হবে এই ম্যাচ। 

অজি মহিলা দল মানুকা ওভালে একটি মাত্র টেস্ট খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে। এর পাশাপাশি অ্যালিসা হিলিরা সাদা বলের সিরিজে তিনটি করে ওয়ান ডে এবং টি-টোয়েন্টি খেলবেন যথাক্রমে নর্থ সিডনি ওভাল, অ্যাডিলেড ওভাল এবং জাংশন ওভালে।

বন্ধ করুন