বাংলা নিউজ > ময়দান > কোন কোন শহরে IPL আয়োজনের কথা ভাবছে BCCI? কোন কোন দল পেতে পারে হোম অ্যাডভান্টেজ?
আইপিএল ট্রফি। ছবি- টুইটার।
আইপিএল ট্রফি। ছবি- টুইটার।

কোন কোন শহরে IPL আয়োজনের কথা ভাবছে BCCI? কোন কোন দল পেতে পারে হোম অ্যাডভান্টেজ?

  • পাঁচটি শহরকে প্রাথমিকভাবে চিহ্নিত করেছে ভারতীয় বোর্ড।

আইপিএল ২০২০ সংযুক্ত আরব আমিরশাহিতে অনুষ্ঠিত হলেও এবছর ইন্ডিয়ান প্রিমিয়র লিগ অনুষ্ঠিত হবে ভারতের মাটিতেই। বিসিসিআইয়ের তরফে আগেই সেকথা জানানো হয়েছে। করোনার উপদ্রব এড়িয়ে কীভাবে দেশের মাঠে টুর্নামেন্ট আয়োজন করা যায়, তার ব্লু-প্রিন্ট ছকতে ব্যস্ত ভারতীয় ক্রিকেট বোর্ড।

এটা নিশ্চিত যে, আগের মতো প্রতিটি ফ্র্যাঞ্চাইজির হোম-অ্যাওয়ে ভিত্তিতে আইপিএল ম্যাচ খেলার জন্য কয়েকদিনের ব্যবধানে জন্য এক শহর থেকে অন্য শহরে ঘুরে বেড়ানো সম্ভব নয়। এটাও কার্যত নিশ্চিত যে, সব শহরে আইপিএলের জন্য উপযুক্ত বায়ো-বাবল তৈরির পরিকাঠামো নেই।

এই অবস্থায় বিসিসিআই কয়েকটা শহরকে চিহ্নত করেছে ক্যারাভ্যান মডেলে ইন্ডিয়ান প্রিমিয়র লিগ আয়োজনের জন্য। আমিরশাহিতে তিনটি স্টেডিয়ামে আইপিএল খেলা হলেও ভারতে দর্শকদের কথা ভেবে নিশ্চিতভাবেই আরও কয়েকটা শহরে ছড়িয়ে দেওয়া হবে টুর্নামেন্টের ম্যাচগুলি। সেক্ষেত্রে একটি শহরে বেশ কয়েকটা ম্যাচ খেলার পর সমস্ত ফ্র্যাঞ্চাইজিকে পরবর্তী কিছু ম্যাচ খেলতে অন্য শহরে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে বোর্ডের।

প্রাথমিকভাবে পাঁচটি শহরকে বিসিসিআই চিহ্নিত করেছে আইপিএল ম্যাচ আয়োজনের জন্য। তালিকায় রয়েছে দিল্লি, ব্যাঙ্গালোর, চেন্নাই, আমদাবাদ ও কলকাতা। বিধানসভা ভোটের ফলাফল ঘোষিত হওয়ার পর আইপিএলের শেষের দিকের কিছু ম্যাচ আয়োজিত হতে পারে কলকাতায়।

বিসিসিআইয়ের ভাবনায় রয়েছে আরও কয়েকটি শহরের কথা। মহারাষ্ট্রে করোনার প্রকোপ ক্রমশ বাড়তে থাকায় সেখানে আইপিএল আয়োজন নাও করতে পারে বোর্ড। সেক্ষেত্রে হোম অ্যাডভান্টেজ থেকে বঞ্চিত হবে ডিফেল্ডিং চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স। যদিও এবিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

পঞ্জাব সরকার চাইছে বিসিসিআই আইপিএলের কিছু ম্যাচ আয়োজন করুক মোহালিতে। হায়দরাবাদেও ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ম্যাচ আয়োজনের জন্য সরকারি তরফে দাবি উঠেছে। কয়েকটা ফ্র্যাঞ্চাইজি ইতিমধ্যেই ম্যাচ কেন্দ্র নির্বাচন নিয়ে নিজেদের অখুশির কথা জানিয়েছে বোর্ডকে। এখন দেখার যে, গভর্নিং কাউন্সিলের বৈঠকে কোন কোন শহরে আইপিএল আয়োজনের উপর সিলমোহর দেওয়া হয়। আপাতত প্রস্তাবিত পাঁচটি শহরে ইন্ডিয়ান প্রিমিয়র লিগ আয়োজিত হলে ঘরের মাঠে টুর্নামেন্ট খেলতে পারবে দিল্লি ক্যাপিটালস, আরসিবি, সিএসকে ও কেকেআর।

বন্ধ করুন