বাংলা নিউজ > ময়দান > ইংল্যান্ড সফরে সাফল্যের জন্য বিরাট কোহলিদের কী পরামর্শ দিলেন বেঙ্গসরকার?
 বিরাট কোহলি। ছবি- গেটি ইমেজেস।
 বিরাট কোহলি। ছবি- গেটি ইমেজেস।

ইংল্যান্ড সফরে সাফল্যের জন্য বিরাট কোহলিদের কী পরামর্শ দিলেন বেঙ্গসরকার?

  • রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে শেষবার বিলেতের মাটিতে সিরিজ জেতে ভারত।

আসন্ন টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের জন্য ইতিমধ্যেই বিলেতে পৌঁছে গিয়েছে ভারতীয় দল। আসন্ন সফরে ইংল্যান্ডের মুশকিল পরিবেশে বিরাট কোহলিদের সাফল্যের পথ বাতলে দিলেন দিলীপ বেঙ্গসরকার।

ইংল্যান্ডে সুইং সামলে ব্যক্তিগতভাবে নির্দিষ্ট সময়ের অন্তরালে রাহুল দ্রাবিড় বা বিরাট কোহলিরা ভাল পারফর্ম করলেও, সাধারণত ভারতীয় ব্যাটসম্যানরা নানা সমস্যার সম্মুখীন হয়েছেন। এ বারও ভারতীয় ব্যাটিং নিয়ে কিছু প্রশ্নচিহ্ন রয়েই গিয়েছে। এ বার তাঁদেরকে সেই সমস্যার মোকাবিলা করতে গুরুত্বপূর্ণ পরামর্শ দিলেন বেঙ্গসরকার।

বিলেতের মাটিতে ভারতের সর্বকালের অন্যতম সফল ব্যাটসম্যান বেঙ্গসরকার। ১৯৮৬ সালে মূলত তাঁর চওড়া ব্যাটে ভর করেই ২-০'তে সিরিজ জেতে ভারতীয় দল। তিন ম্যাচের সিরিজে দুইটি শতরানসহ মোট ৩৬০ রান করেন ভারতের প্রাক্তন প্রধান নির্বাচক। তাই পরামর্শ দেওয়ার জন্য তাঁর থেকে ভাল ব্যক্তি আর কেউ হতে পারে কি না, সেই বিষয়ে সন্দেহ আছে। 

এক সাক্ষাৎকারে বেঙ্গসরকার বলেন, ‘একবার পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার পর ব্যাটসম্যানদের সবচেয়ে আগে প্রয়োজন সিম ও সুইংয়ের সঙ্গে খাপ খাওয়ানো। বিশেষত পিচে পড়ে যে বল সিম হয়, তার সঙ্গে মানিয়ে নিতে ব্যাটসম্যানদের স্টান্স একটু সাইড অন হওয়ার পর দরকার। ইনিংসের শুরুতে একদমই ড্রাইভ খেলা উচিত নয়, কারণ তাতে সিল্পে আউট হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই ড্রাইভের পরিবর্তে হালকা হাতেই বল খেলার দিকে নজর দিতে হবে।  ’

বেঙ্গসরকারের মতে ইংল্যান্ডের পরিবেশে ব্যাটসম্যানরা কখনই পুরোপুরি সেট হতে পারে না। সদা পরিবর্তনশীল পরিবেশের জন্যই এই সমস্যা হয় বলে তাঁর দাবি। সেই কারণেই কেউ ৩০-৪০ রান করলে তাঁর বড় ইনিংস খেলাটা অত্যন্ত জরুরি। আসন্ন সফরে কোহলি, অজিঙ্কা রাহানেরা কেমন ব্যাট করেন, এখন সেটাই দেখার অপেক্ষা।

বন্ধ করুন