বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: ইংল্যান্ডে একজোড়া ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন দীনেশ কার্তিক
ভারতীয় দলের অনুশীলনে দীনেশ কার্তিক। ছবি-পিটিআই (PTI)

IND vs ENG: ইংল্যান্ডে একজোড়া ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন দীনেশ কার্তিক

  • গত এক বছরে আন্তর্জাতিক ক্রিকেটে মোট সাতজন নেতৃত্ব দেন ভারতকে।

গত এক বছরে আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৭ জন ক্রিকেটার নেতৃত্ব দিয়েছেন ভারতীয় দলকে। বিরাট কোহলি ক্যাপ্টেন্সি ছড়ার আগেই শিখর ধাওয়ান ও রোহিত শর্মা ভারতের ক্যাপ্টেন্সি করেছেন। পরে লোকেশ রাহুল, ঋষভ পন্ত ও হার্দিক পান্ডিয়ার পরে জসপ্রীত বুমরাহর হাতেও ওঠে নেতৃত্বের ব্যাটন। এবার আরও এক ক্রিকেটারকে দেখা যেতে চলেছে ভারতীয় দলের ক্যাপ্টেন হিসেবে।

যদিও আন্তর্জাতিক ম্যাচে নয়, বরং ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের আগে একজোড়া প্রস্তুতি ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন দীনেশ কার্তিক।

৭ জুলাই সাউদাম্পটনে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে মাঠে নামবে ভারত। তার আগে শুক্রবার (১ জুলাই) ডার্বিশায়ারের বিরুদ্ধে এবং রবিবার (৩ জুলাই) নর্দাম্পটনশায়ারের বিরুদ্ধে মোট দু'টি টি-২০ অনুশীলন ম্যাচে মাঠে নামবে ভারতীয় দল। সেই দু'টি ম্যাচেই ভারতের ক্যাপ্টেন্সি করবেন কার্তিক।

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-২০ ম্যাচের জন্য ভারতের স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), ইশান কিষাণ, রুতুরাজ গায়কোয়াড়, সঞ্জু স্যামসন, সূর্যকুমার যাদব, দীপক হুডা, রাহুল ত্রিপাঠী, দীনেশ কার্তিক (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, বেঙ্কটেশ আইয়ার, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, রবি বিষ্ণোই, ভুবনেশ্বর কুমার, হার্ষাল প্যাটেল, আবেশ খান, অর্শদীপ সিং এবং উমরান মালিক।

ভারত বনাম ইংল্যান্ড এজবাস্টন টেস্টের লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন

ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় এবং তৃতীয় টি-২০ ম্যাচের জন্য ভারতের স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), ইশান কিষাণ, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দীপক হুডা, শ্রেয়স আইয়ার, দীনেশ কার্তিক (উইকেটকিপার), ঋষভ পন্ত (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, রবি বিষ্ণোই, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, হার্ষাল প্যাটেল, আবেশ খান এবং উমরান মালিক।

আরও পড়ুন:- IND vs ENG: উপমহাদেশে নয়, বুমরাহর টেস্ট কেরিয়ার বিকশিত হয় SENA দেশে, অবাক করবে এই তথ্য-পরিসংখ্যান

ভারতের প্রস্তুতি ম্যাচ ও টি-২০ সিরিজের সূচি:-
১ জুলাই: ডার্বিশায়ারের বিরুদ্ধে টি-২০ প্রস্তুতি ম্যাচ।
৩ জুলাই: নর্দাম্পটনশায়ারের বিরুদ্ধে টি-২০ প্রস্তুতি ম্যাচ।
৭ জুলাই: ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-২০।
৯ জুলাই: ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-২০।
১০ জুলাই: ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টি-২০।

বন্ধ করুন