বাংলা নিউজ > ময়দান > এটা কি জনপ্রিয়তার প্রতিযোগিতা? দশকের সেরা T20 দল নিয়ে ICC-কে কটাক্ষ গিলেসপির
জেসন গিলেসপি। ছবি- গেটি ইমেজেস।
জেসন গিলেসপি। ছবি- গেটি ইমেজেস।

এটা কি জনপ্রিয়তার প্রতিযোগিতা? দশকের সেরা T20 দল নিয়ে ICC-কে কটাক্ষ গিলেসপির

  • সেরা টি-২০ দলে মাত্র তিনজন বিশেষজ্ঞ বোলার! মানতে পারছেন না প্রাক্তন অজি তারকা।

যখন বিশ্বকাপের মতো আইসিসির কোনও টুর্নামেন্টের সেরা দল বেছে নেওয়া হয়, এ কেন নেই, ওকে কেন রাখা হয়েছে, দল নির্বাচন ঘিরে এরকমই হাজারো প্রশ্ন ওঠে। বিশেষজ্ঞরা নিজেদের পছন্দের ক্রিকেটারকে দলে না দেখে প্রশ্ন তোলেন প্রায়শই।

কোনও একটা আইসিসি ইভেন্টের দল নিয়েই যখন এমন সংশয় দেখা দেয়, তখন দশ বছরের সেরা দল বেছে নেওয়া হলে তা নিয়ে যে সকলের একমত হওয়া কোনওভাবেই সম্ভব নয়, সেটা বোঝার জন্য বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন হয় না। এক্ষেত্রেও ঠিক তাই দেখা যাচ্ছে।

আইসিসি তিন ফর্ম্যাটে দশকের সেরা দল ঘোষণা করার পর থেকেই ক্রিকেটবিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে উঁকি দিচ্ছে সংশয়। আকাশ চোপড়ার মতো প্রাক্তন ভারতীয় ক্রিকেটার টি-২০ দলে ধোনির জায়গা পাওয়া নিয়েই প্রশ্ন তুলেছেন। প্রাক্তন অজি স্পিড স্টার জেসন গিলেসপি তো সরাসরি দাবি করেন যে, এটা কোনও জনপ্রিয়তার প্রতিযোগিতা নয়। সুতরাং, কে বেশি জনপ্রিয়, সেটা বিচার না করে দশকের সেরা দল গড়া দরকার।

আইসিসি দশকের সেরা টি-২০ দল ঘোষণার পর দেখা যায়, দলে মাত্র তিনজন বিশেষজ্ঞ বোলার রয়েছেন। মালিঙ্গা-বুমরাহর পেস জুটির সঙ্গে একমাত্র বিশেষজ্ঞ স্পিনার রশিদ খান। তবে গ্লেন ম্যাক্সওয়েল ও কায়রন পোলার্ডের মতো দু'জন অল-রাউন্ডার রয়েছেন, যাঁরা বোলিং করতে পারেন। হাত ঘোরাতে পারেন ক্রিস গেইলও।

গিলেসপি আঙুল তুলেছেন ঠিক এই দিকেই। মাত্র তিনজন বিশেষজ্ঞ বোলার নিয়ে কীভাবে একটা সেরা টি-২০ দল গড়া যেতে পারে, সেটাই বুঝে উঠতে পারছেন না তিনি। টুইটারে গিলেসপি লেখেন, ‘মাত্র তিনজন বিশেষজ্ঞ বোলার নির্বাচনকে সমর্থন করি না। দশকের সেরা টি-২০ দল বাছতে হলে জনপ্রিয়তার প্রতিযোগীতা থেকে বিপরীত পথে হাঁটতে হবে।’

দশকের সেরা টি-২০ দল: রোহিত শর্মা, ক্রিস গেইল, অ্যারন ফিঞ্চ, বিরাট কোহলি, এবি ডি'ভিলিয়র্স, গ্লেন ম্যাক্সওয়েল, মহেন্দ্র সিং ধোনি (ক্যাপ্টেন ও উইকেটকিপার), কায়রন পোলার্ড, রশিদ খান, জসপ্রীত বুমরাহ ও লসিথ মালিঙ্গা।

বন্ধ করুন