বাংলা নিউজ > ময়দান > Duleep Trophy 2023 Final: পূজারার মুকুটে নতুন পালক, জাফরকে টপকে ফার্স্ট ক্লাস ক্রিকেটে ভারতের পঞ্চপাণ্ডবের দলে চেতেশ্বর

Duleep Trophy 2023 Final: পূজারার মুকুটে নতুন পালক, জাফরকে টপকে ফার্স্ট ক্লাস ক্রিকেটে ভারতের পঞ্চপাণ্ডবের দলে চেতেশ্বর

জাফরকে টপকে দুর্দান্ত নজির পূজারার। ছবি- পিটিআই।

South Zone vs West Zone Duleep Trophy 2023 Final: ফার্স্ট ক্লাস ক্রিকেটে সব থেকে বেশি রান করা ভারতীয় ব্যাটসম্যানদের তালিকায় পাঁচ নম্বরে উঠে এলেন চেতেশ্বর পূজারা।

এবছর কাউন্টি চ্যাম্পিয়নশিপের আসরে দুর্দান্ত পারফর্ম্যান্সের সুবাদে ফার্স্ট ক্লাস ক্রিকেটে ১৯ হাজার রানের মাইলস্টোন টপকে যান চেতেশ্বর পূজারা। এবার দলীপ ট্রফির ফাইনালে ব্যাট করতে নেমে তিনি গড়ে ফেলেন আরও একটি অনবদ্য নজির। প্রথম শ্রেণির ক্রিকেটে সব থেকে বেশি রান করা ভারতীয় ব্যাটসম্যানদের তালিকায় প্রথম পাঁচে ঢুকে পড়েন চেতেশ্বর। এক্ষেত্রে তিনি পিছনে ফেলে দেন ওয়াসিম জাফরকে।

চিন্নাস্বামীতে দক্ষিণাঞ্চলের বিরুদ্ধে দলীপ ফাইনালের প্রথম ইনিংসে ১টি বাউন্ডারির সাহায্যে ৩৮ বলে ৯ রান করে আউট হন পূজারা। তাঁর এই সংক্ষিপ্ত ইনিংসটির পরে ফার্স্ট ক্লাস ক্রিকেটে চেতেশ্বরের সার্বিক সংগ্রহ দাঁড়ায় ১৯৪১৪ রান। ২৫৪টি ম্যাচের ৪১৮টি ইনিংসে ব্যাট করতে নেমে এই রান সংগ্রহ করেছেন তিনি।

ওয়াসিম জাফর ২৬০টি ফার্স্ট ক্লাস ম্যাচের ৪২১টি ইনিংসে ব্যাট করতে নেমে ১৯৪১০ রান সংগ্রহ করেছেন। জাফরকে টপকাতে পূজারার প্রয়োজন ছিল মাত্র ৬ রান, যা তিনি অনায়াসে সংগ্রহ করে নেন।

আরও পড়ুন:- TNPL 2023 Final: শাহরুখদের অর্ধেক রানও করতে পারলেন না কার্তিকরা, নেল্লাইকে লজ্জায় ডুবিয়ে চ্যাম্পিয়ন কোবাই কিংস

ফার্স্ট ক্লাস ক্রিকেটে সব থেকে বেশি রান করা ভারতীয় ক্রিকেটারদের তালিকায় পূজারার আগে রয়েছেন কেবল সুনীল গাভাসকর, সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণ। গাভাসকর, সচিন ও দ্রাবিড়কে টপকাতে এখনও অনেকটা পথ হাঁটতে হবে পূজারাকে। তবে খুব তাড়াতাড়িই তিনি লক্ষ্মণকে টপকে এই তালিকায় চার নম্বরে উঠে আসতে পারেন।

ভারতীয়দের মধ্যে ফার্স্ট ক্লাস ক্রিকেটে সব থেকে বেশি রান করার রেকর্ড রয়েছে কিংবদন্তি সুনীল গাভাসকরের নামে। তিনি ৩৪৮টি ম্যাচের ৫৬৩টি ইনিংসে ব্যাট করতে নেমে ২৫৮৩৪ রান সংগ্রহ করেছেন। লাল বলের ক্রিকেটে ৮১টি সেঞ্চুরি ও ১০৫টি হাফ-সেঞ্চুরি করেছেন সানি। পূজারা সেখানে ফার্স্ট ক্লাস ক্রিকেটে ৬০টি সেঞ্চুরি ও ৭৬টি হাফ-সেঞ্চুরি করেছেন।

আরও পড়ুন:- IND vs WI: পিতা-পুত্রের অঙ্কে ফুলমার্কস অশ্বিনের, চন্দ্রপলদের ফিরিয়ে ইতিহাস গড়লেন রবিচন্দ্রন- ভিডিয়ো

ফার্স্ট ক্লাস ক্রিকেটে সব থেকে বেশি রান করা ভারতীয় ক্রিকেটাররা:-
১. সুনীল গাভাসকর- ২৫৮৩৪ রান
২. সচিন তেন্ডুলকর- ২৫৩৯৬ রান
৩. রাহুল দ্রাবিড়- ২৩৭৯৪ রান
৪. ভিভিএস লক্ষ্মণ- ১৯৭৩০ রান
৫. চেতেশ্বর পূজারা- ১৯৪১৪ রান
৬. ওয়াসিম জাফর- ১৯৪১০ রান
৭. বিজয় হাজারে- ১৮৭৪০ রান
৮. গুণ্ডাপ্পা বিশ্বনাথ- ১৭৯৭০ রান

উল্লেখ্য, চলতি দলীপ ট্রফির তিনটি ইনিংসে ব্যাট করতে নেমে যথাক্রমে ২৮, ১৩৩ ও ৯ রান সংগ্রহ করেন পূজারা। চেতেশ্বরের শতরানে ভর করেই সেমিফাইনালে মধ্যাঞ্চলকে পরাজিত করে পশ্চিমাঞ্চল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মৃত্যুশয্যায় দাদু, হাসপাতালে শেষবার দেখতে যাওয়ার সাজ শেয়ার করে ট্রোল্ড নাতনি! বদলে গেল হানিমুনের জায়গা, শীতের দেশে আদরে মাখামাখি রাতুল-রূপাঞ্জনা, গেলেন কোথায় 'জগন্নাথদেবের ভক্ত মোদী' বলতে গিয়ে…মুখ ফসকে উলটো কথা, সম্বিত-নবীন তরজা তুঙ্গে নিমেষেই ফটো কেক তৈরি করছে Zomato! ডেলিভারি দিচ্ছে ৩০ মিনিটেই T20 বিশ্বকাপে দ্রুততম শতরান, সেরা পাঁচে দু'বার রয়েছে গেইলের নাম নারীর নাকে অজান্তেই বাসা বেঁধেছে শত শত পোকা, ডাক্তাররাও অবাক! ৯১ বয়সে ধনকুবের মহিলা হলেন ১০০ কোটি ডলারের মালিক, ভারতের বয়স্কতম বিলিয়নিয়ার রণবীর দিলেও ভোট দেওয়ার অধিকার নেই আলিয়ার, তালিকায় রয়েছেন বি-টাউনের এই তারকারাও অলস জীবনযাপন করছেন? শরীরকে সক্রিয় রাখতে সেরা উপায় বাতলে দিল সরকারি সংস্থা ৫০% বিজেপি-কংগ্রেস প্রার্থীদের ৫ কোটি টাকার সম্পত্তি, ২৭% আসনে পরিবারতন্ত্র

Latest IPL News

‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.