বাংলা নিউজ > ময়দান > কিউয়িদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে অনিল কুম্বলেকে ছাপিয়ে যাওয়ার অপেক্ষায় জেমস অ্যান্ডারসন
এজবাস্টন টেস্টে নামার আগে অনুশীলনে ব্যস্ত অ্যান্ডারসন। ছবি- রয়টার্স (Action Images via Reuters)
এজবাস্টন টেস্টে নামার আগে অনুশীলনে ব্যস্ত অ্যান্ডারসন। ছবি- রয়টার্স (Action Images via Reuters)

কিউয়িদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে অনিল কুম্বলেকে ছাপিয়ে যাওয়ার অপেক্ষায় জেমস অ্যান্ডারসন

  • টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের হয়ে সর্বকালের সর্বাধিক উইকেট শিকারি অ্যান্ডারসন।

ইংল্যান্ড তথা বিশ্বক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা বোলার জেমস অ্যান্ডারসন। প্রায় দুই শতকের টেস্ট কেরিয়ারে একাধিক নজির গড়েছেন এই ফাস্ট বোলার। নিউজিল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টনে দ্বিতীয় টেস্টেও আবারও তিন অনন্য নজির গড়ার হাতছানি অ্যান্ডারসনের সামনে।

কিংবদন্তি ইংরেজ বোলার আগেই টেস্ট ক্রিকেটে ওয়াসিম আক্রম, কপিল দেবদের পিছনে ফেলে সর্বোচ্চ উইকেটশিকারি ফাস্ট বোলারের কৃতিত্ব অর্জন করেছেন। ১৬১টি টেস্টে তাঁর মোট সংগ্রহ ৬১৬টি উইকেট। এজবাস্টনেই আর মাত্র চারটি উইকেট নিলেই অনিল কুম্বলেকে টপকে সর্বকালীন উইকেট শিকারির তালিকায় তিন নম্বর উঠে আসবেন তিনি। তার সঙ্গেই এককভাবে ইংল্যান্ডের হয়ে সর্বাধিক টেস্ট ম্যাচ খেলা ক্রিকেটারের কৃতিত্বও অর্জন করবেন ৩৮ বছর বয়সী এই অভিজ্ঞ বোলার।

এর পাশাপাশি নিজের হাজার নম্বর প্রথম শ্রেণীর উইকেট পূরণ করতেও আর মাত্র ছয়টি উইকেট নিতে হবে অ্যান্ডারসনকে। এই ইংলিশ গ্রীষ্মেই এই নজির স্পর্শ করতে ভারতের বিরুদ্ধে সিরিজ মিলিয়ে আর মোট ছয়টি টৈস্ট ম্যাচ খেলার সুযোগ রয়েছে ইংল্যান্ডের অভিজ্ঞ বোলারের হাতে। ভারতের বিরুদ্ধে সবকটি টেস্টে মাঠে না নামলেও, গ্রীষ্মেই এই অনন্য নজির গড়ার প্রবল দাবিদার তিনি।

‘১০০০ উইকেট নেওয়া বিশাল বড় ব্যাপার। বর্তমান যুগে প্রথম শ্রেণীর ক্রিকেটে এতো উইকেট নেওয়া আর সম্ভব কী না আমি জানি না। যে পরিমাণ ক্রিকেট বর্তমানে খেলা হয়, তাতে বোলারদের খুব বেশিদিন খেলতে দেখা যায় না। তার ওপর টি-টোয়ন্টি ক্রিকেট এবং সমগ্র বিশ্বজুড়েই যা চলছে সব মিলিয়ে বিষয়টা খুবই কষ্টসাধ্য।’ বলে মনে করছেন কিংবদন্তী ফাস্ট বোলার। 

বন্ধ করুন