বাংলা নিউজ > ময়দান > ENG vs PAK: পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড, ৩৩১ করেও জিততে পারলনা বাবর আজমরা
পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে ট্রফি জিতল ইংল্যান্ড (ছবি:রয়টার্স) (Action Images via Reuters)
পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে ট্রফি জিতল ইংল্যান্ড (ছবি:রয়টার্স) (Action Images via Reuters)

ENG vs PAK: পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড, ৩৩১ করেও জিততে পারলনা বাবর আজমরা

  • পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের ব্যাক্তিগত ১৫৮রানের সুবাদে ৩৩১ রান করেছিল পাক দল। ৩ উইকেট আর ২ ওভার হাতে রেখেই ৩৩২ রানের লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড।

সিরিজের প্রথম দুটো একদিনের ম্যাচে ২০০ রানও করতে ব্যর্থ হয়েছিল পাকিস্তান। এবার তারা ঘুরে দাঁড়িয়েছিল। পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের ব্যাক্তিগত ১৫৮রানের সুবাদে ৩৩১ রান করেছিল পাক দল। একটা সময় মনে হয়েছিল এবার হয়তো ইংল্যান্ডেকে বড় ব্যবধানে হারাবে পাকিস্তান। কিন্তু কোথায় কী। সেই হারের সম্মুখীন হতে হল তাঁদের।  বার্মিংহামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে পাহাড় সমান রান করেও বোলিং ব্যর্থতা জন্য হারতে হল বাবর আজমের দলকে। ৩ উইকেট আর ২ ওভার হাতে রেখেই ৩৩২ রানের লক্ষ্য তাড়া করে ফেলল দ্বিতীয় সারির ইংল্যান্ড দল। সিরিজের তিন ম্যাচই জিততে ব্যর্থ পাকিস্তান। শেষ পর্যন্ত ইংল্যান্ডের মাটিতে হোয়াইটওয়াশ হয়ে লজ্জায় ডুবল পাকিস্তান।

দল হারলেও এদিন ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছিলেন বাবর আজম। দুই মেজাজের দুই ফিফটিতে অধিনায়ককে সঙ্গ দিলেন ইমাম-উল-হক ও মহম্মদ রিজওয়ান। ইংল্যান্ডকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ ছুড়ে দিল পাকিস্তান। জেমস ভিন্সের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি ও লুইস গ্রেগরির ফিফটিতে সেই চ্যালেঞ্জে জিতে অতিথিদের হোয়াইটওয়াশ করে ছাড়ল ইংল্যান্ড দল। দ্বিতীয় সারির দল নিয়েও তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতল ইংল্যান্ড। সঙ্গে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে পেল মূল্যবান ৩০ পয়েন্ট।

এদিন টস জিতে এজবাস্টনে পাকিস্তানকে প্রথম ব্যাট করতে পাঠিয়েছিল ইংল্যান্ড। প্রথমে ব্যাট করতে নেমে প্রথমে ফাখার জামানের উইকেট হারালেও ইমাম উল হক ও বাবর আজমের ব্যাটিং জুটিতে দলগত ১১৩ রান ছোঁয় পাকিস্তান। ইমাম উল হক অর্ধশতরান করার পাশাপাশি মহম্মদ রিজওয়ান করলেন ৭৪ রান। এদন দলের হয়ে সর্বোচ্চ ১৫৮ রান করেন বাবর আজম। তিনি খেলেছেন ১৩৯টি বল। বাবর আজমের এদিনের ইনিংসে ছিল ১৪টি চার ও ৪টি ওভার বাউন্ডারি। এরপরে অবশ্য কোনও ব্যাটসম্যান সেভাবে দাঁড়াতে পারেননি। স্কোর বের্ডে ৩৩১ রান তোলে পাকিস্তান।

 ১২ বল বাকি থাকতেই ৩৩২ রানের লক্ষ্য পৌঁছে যায় ইংল্যান্ড। বার্মিংহ্যামে মঙ্গলবার তৃতীয় ও সিরিজের শেষ ওয়ানডে ৩ উইকেটে জিতে নেয় বিশ্ব চ্যাম্পিয়নরা। পাকিস্তানকে ছাপিয়ে ইংল্যান্ডের জয়ের নায়ক ভিন্স ও গ্রেগরি। ১০২ রানের ঝকঝকে ইনিংস খেলেন ভিন্স, গ্রেগরি করেন ৭৭। বাকিটা সহজেই সারেন ক্রেইগ ওভারটন ও কার্স। হোয়াইটওয়াশড হয়ে মাঠ ছাড়ে পাকিস্তান।  এজবাস্টনে এই প্রথম তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জিতল কোনো দল। ১৯৯৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার ২৭৮ রানের লক্ষ্য তাড়া ছিল আগের রেকর্ড।

বন্ধ করুন