বাংলা নিউজ > ময়দান > সমালোচনা না করে স্পিন খেলা শেখো, স্বদেশীয়দের পরামর্শ ইংল্যান্ড কিংবদন্তীর
চেন্নাইয়ে স্পিন জাদু
চেন্নাইয়ে স্পিন জাদু

সমালোচনা না করে স্পিন খেলা শেখো, স্বদেশীয়দের পরামর্শ ইংল্যান্ড কিংবদন্তীর

  • পিচ নিয়ে শুরু হয়েছে বিতর্ক

প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেটার তথা ধারাভাষ্যকার মাইকেল ভন যখন সুযোগ পেয়েছেন তখনই ভারতের সমালোচনা বা কটাক্ষ করতে পিছপা হননি। ভারতের অস্ট্রেলিয়ার মাটিতে সফরের সময় থেকেই ভারতীয়দের প্রতি তীব্র শ্লেষাত্মক কটাক্ষ তিনি ছুড়ে দিয়েছেন। যা চলতি ইংল্যান্ড সিরিজেও অব্যাহত। প্রথম টেস্ট যখন এই চেন্নাইয়ের পিচেই বিরাট ব্যবধানে জিতেছিল রুট বাহিনী তখন ভনের একবার ও মনে পড়েনি যে চিপকের পিচটি বাজে। কিন্তু যেই দ্বিতীয় টেস্টে স্পিনের বিরুদ্ধে তাদের ব্যাটিং ব্যর্থতা প্রকট হয়ে পড়েছে তখন আবার তিনি সোশ্যাল মাধ্যমে চলে এসেছেন পিচের পরিস্থিতি নিয়ে মায়াকান্না কাঁদতে।

চেন্নাইয়ের পিচের সমালোচনা করতে একেবারেই পিছপা হননি তিনি। তবে তাঁকে অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন স্মরণ করিয়ে দিতে ভোলেননি যে ওই এক পিচে দুদল খেলছে। ওই এক পিচেই রান করেছেন রোহিত শর্মা, আজিঙ্কা রাহানে,ঋষভ পন্ত। সেই শুনে আবার ঢোক গিলে ভন বলেও ফেলেন আমি ভারতের জায়গায় থাকলে এই পিচই বানাতাম।

তবে ভন ইংল্যান্ড দ্বিতীয় টেস্টে বেকায়দায় পড়ার পরে পিচের সমালোচনা করলেও তার এক সময়ের সতীর্থের গলায় শোনা গেল সম্পূর্ণ ভিন্ন সুর। পিচের দোষ না দিয়ে উল্টে ভারতীয় ব্যাটসম্যান,বোলারদের থেকে খেলা শেখার পরামর্শ দিলেন প্রাক্তন কিংবদন্তি ইংরেজ স্পিনার গ্রেম সোয়ান। তিনি টুইট করে লেখেন ' পিচ এতটা স্পিন সহায়ক হলেও আমার কোন অসুবিধা নেই। বরঞ্চ এটাই স্বাভাবিক ভারতের পিচে। আমরা আমাদের ঘরোয়া পরিবেশে আমাদের প্রয়োজন মত সবুজ পিচ তৈরি করি।সেইদিক থেকে এটাকে আমি ফেয়ার গেম বলব। আমাদের রোহিত,ঋষভ,অশ্বিনের থেকে শেখা উচিত এই পরিস্থিতিতে ও কিভাবে ভাল খেলা যায়।'

প্রসঙ্গত, ২০১২ সালে ইংল্যান্ড ভারতে এসে সিরিজ জিতেছিল। তখন জয়ের অন্যতম কারিগর ছিলেন সোয়ান। সেবার স্পিনিং উইকেটেই ভারতকে পর্যদুস্ত করে ইংল্যান্ড। তাই চেন্নাইয়ের পিচের সমর্থনে সোয়ানের ওই সওয়াল নিশ্চিত ভাবেই তাৎপর্যপূর্ণ। 

 

বন্ধ করুন