বাড়ি > ময়দান > ENGvsPAK T20: চুলোয় ICC বিধি, প্রথম ম্যাচেই বলে থুতু মাখিয়ে বিতর্কে পাক পেসার আমির
কোভিড পরিস্থিতিতে বলে থুতু মাখিয়ে বিতর্ক উসকে দিলেন পাক পেসার মহম্মদ আমির।
কোভিড পরিস্থিতিতে বলে থুতু মাখিয়ে বিতর্ক উসকে দিলেন পাক পেসার মহম্মদ আমির।

ENGvsPAK T20: চুলোয় ICC বিধি, প্রথম ম্যাচেই বলে থুতু মাখিয়ে বিতর্কে পাক পেসার আমির

  • কোভিড পরিস্থিতিতে আইসিসি-র নিষেধাজ্ঞা লঙ্ঘন করে বলে বার বার থুতু মাখাতে দেখা গেল বাঁ-হাতি পেসার আমিরকে।

আইসিসি-র নিষেধাজ্ঞা অমান্য করে কোভিড পরিস্থিতির মাঝে বলে থুতু মাখিয়ে বিতর্ক উসকে দিলেন পাক পেসার মহম্মদ আমির। 

ম্যাঞ্চেস্টারে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-১০ ম্যাচেই বিতর্কের মুখে পাকিস্তান। কোভিড পরিস্থিতিতে আইসিসি-র নিষেধাজ্ঞা লঙ্ঘন করে বলে বার বার থুতু মাখাতে দেখা গেল বাঁ-হাতি পেসার আমিরকে। টিভি ক্যামেরায় সেই দৃশ্য দেখে ক্ষুব্ধ সোশ্যাল মিডিয়া।

প্রথম ওভারে এই কাণ্ডের পরে আমিরকে সতর্ক করেন আম্পায়াররা। এর পরে তাঁকে আর বলে থুতু মাখাতে দেখা যায়নি। তবে এর জেরে শাস্তি হিসেবে বিপক্ষের স্কোরবোর্ডে ৫রান যুক্ত হতে পারে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। 

কোভিড অতিমারী পরিস্থিতিতে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে বলে থুতু মাখানোর উপরে নিষেধাজ্ঞা আরোপ করে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি। নিষেধাজ্ঞায় বলা হয়েছে, ‘পালিশ করার জন্য খেলোয়াড়দের বল থুতু মাখানো নিষিদ্ধ হল। যদি তা সত্ত্বেও কোনও খেলোয়াড় বলে থুতু মাখান, সে ক্ষেত্রে আম্পায়ররা প্রথমে ছাড় দিতে পারেন। কিন্তু বার বার সেই ঘটনার পুনরাবৃত্তি হলে সংশ্লিষ্ট দলকে সতর্ক করা হবে। প্রতি ইনিংসে একটি দলকে দুই বার সতর্ক করা হবে। বলে থুতু মাখানো হলেই খেলা শুরুর আগে তা পরিষ্কার করবেন আম্পায়াররা।’

আইসিসি-র নিয়ম অনুযায়ী, বিধিভঙ্গের জন্য শাস্তি হিসেবে বিপক্ষ দলের মোট রানে ৫ রান যুক্ত হতে পারে। সেই সিদ্ধান্ত নেবে ম্যাচ কর্তৃপক্ষ। এখনও পর্যন্ত অবশ্য আমিরের বিধিভঙ্গের কারণে এমন কোনও পদক্ষেপ করেনি ম্যাঞ্চেস্টারের ম্যাচ কর্তৃপক্ষ।

বন্ধ করুন