বাড়ি > ময়দান > EPL: লজ্জায় মাথা হেঁট, ম্যাচের আগে ম্যাঞ্চেস্টারের আকাশে বর্ণবাদী স্লোগান 'হোয়াইট লাইভস ম্যাটার'
বর্ণবাদী স্লোগান বয়ে নিয়ে যাচ্ছে বিমান। ছবি- এএফপি।
বর্ণবাদী স্লোগান বয়ে নিয়ে যাচ্ছে বিমান। ছবি- এএফপি।

EPL: লজ্জায় মাথা হেঁট, ম্যাচের আগে ম্যাঞ্চেস্টারের আকাশে বর্ণবাদী স্লোগান 'হোয়াইট লাইভস ম্যাটার'

  • সমর্থকদের আচরণে লজ্জিত বার্নলি অধিনায়ক।

সমর্থকদের আচরণে বিব্রত বার্নলি এফসি। লজ্জায় মাথা নত প্রিমিয়র লিগ ক্লাবের।

আমেরিকায় জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের পর সারা বিশ্বজুড়ে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে যে প্রদিবাদ শুরু হয়েছে, তাতে সক্রিয় অংশ নিয়েছে প্রিমিয়র লিগ। ইপিএলের সব দল নিজেদের জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ স্লোগান লিখে মাঠে নামছে। খেলোয়াড় থেকে শুরু করে ম্যাচ অফিসিয়ালরা, সকলেই ম্যাচ শুরুর আগে হাঁটু গেড়ে বসে প্রদিবাদ জানাচ্ছেন বর্ণবাদের। ফুটবলাররা গোল করে উৎসব পালনের সময় হাঁটু গেড়ে বসে পড়ছেন প্রতিবাদী বার্তা দিতে।

এমন প্রতিবাদমুখর ইপিএলে দেখা গেল অন্য ছবি। ম্যাঞ্চেস্টার সিটির সঙ্গে বার্নলি এফসির ম্যাচের ঠিক আগে বিব্রত করার মতো এক ঘটনা ঘটালেন বার্নলি সমর্থকরা। এমনিতে খালি স্টেডিয়ামে ম্যাচ চলছে বলে সমর্থকদের মাঠে ঢোকার অনুমতি নেই। তবে মাঠের বাইরে থেকেই বার্নলির সমর্থকরা বর্ণবাদী বার্তা ছুঁড়ে দেন ম্যাচের মাঝে।

খেলা শুরুর আগে যখন ফুটবলাররা হাঁটু গেড়ে বসে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদে সামিল হচ্ছেন, ঠিক তখনই মাথার উপর দিয়ে বিমান উড়ে যাওয়ার শব্দে সকলে আকাশের দিকে তাকান। একটি ছোট বিমান তখন স্লোগান বয়ে নিয়ে যাচ্ছে ‘হোয়াইট লাইভস ম্যাটার বার্নলি’। স্টেডিয়ামের আকাশে বেশ কয়েকবার চক্কর কাটে বিমানটি।

আকস্মিক এমন ঘটনায় স্তম্ভিত হয়ে যান সকলে। লজ্জিত দেখায় বার্নলি ফুটবলারদের। বার্নলি অধিনায়ক বেন মি জানান, এমন ঘটনায় তিনি লজ্জিত ও হতাশ। ফুটবলারদের মধ্যে এর প্রভাব পড়বে বলেও উল্লেখ করেন তিনি।

যদিও এমন কিছু ঘটতে পারে, সে সম্পর্কে কানাঘুষো চলছিল ক'দিন ধরেই। ক্লাব কর্তৃপক্ষ এমন ঘটনা আটকানোর চেষ্টাও করে। যদিও শেষ রক্ষা হয়নি। আপাতত এমন কাণ্ড ঘটানো সমর্থকদের খুঁজে বার করে তাঁদের আজীবন নির্বাসিত করার কথা ভাবছে বার্নলি।

বন্ধ করুন