বাংলা নিউজ > ময়দান > Euro 2020: এক নজরে দেখে নেওয়া যাক এই টুর্নামেন্টের খুঁটিনাটি

Euro 2020: এক নজরে দেখে নেওয়া যাক এই টুর্নামেন্টের খুঁটিনাটি

ইউরো ঘিরে উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে।

আর কয়েক দিনের অপেক্ষা। তার পরেই শুরু হয়ে যাবে বহু প্রতীক্ষিত ২০২০ ইউরো কাপ। ১১ জুন ইউরোর প্রথম ম্যাচ। মুখোমুখি হবে ইতালি-তুর্কি।

২০২০ উয়েফা ইউরো কী ভাবে হবে, কোথায় কোথায় হবে. কে ফেভারিট, এই সব কিছু দেখে নেওয়া যাক এক নজরে:

ইউরোর পয়েন্ট টেবল

২০২০ উয়েফা ইউরো কাপে মোট ২৪টি টিম অংশ নিতে চলেছে। এই ২৪টি টিমকে আবার ছ'টি গ্রুপে ভাগ করা হয়েছে। গত বারের চ্যাম্পিয়ন পর্তুগাল রয়েছে গ্রুপ ‘এফ’এ। এ ছাড়াও এই গ্রুপে রয়েছে ২০১৮ এবং ২০১৪ সালের ফিফা বিশ্বকাপ জয়ী দুই দল ফ্রান্স ও জার্মানি। এ ছাড়াও রয়েছে হাঙ্গেরি। এই গ্রুপ ‘এফ’কেই এ বারের ইউরোর ‘গ্রুপ অফ ডেথ’ বলা হচ্ছে।

প্রতিটা গ্রুপ থেকেই প্রথম দু'টি টিম শেষ ষোলোতে উঠবে। আর এই ১২টি দলের সঙ্গে গ্রুপ লিগের তিনে থাকা সেরা চারটি দল অর্থাৎ যারা পয়েন্টে এবং গোল পার্থক্যের বিচারে এগিয়ে থাকবে, তারা প্রি-কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেবে।

ইউরোর ক্রীড়াসূচি

করোনার জন্য এই টুর্নামেন্ট এক বছর পিছিয়ে গিয়েছে। এই বছর ১১ জুন থেকে শুরু হবে ২০২০ ইউরো। শেষ হবে ১১ জুলাই। ইউরোর ইতিহাস এই প্রথম বার গোটা ইউরোপ জুড়েই খেলাগুলি অনুষ্ঠিত হবে। মোট ১১টি জায়গায় এ বারের ইউরো কাপ হবে। 

আর এই ১১টি জায়গার মধ্যে রয়েছে, আমস্টারডম, বুখারেস্ট, বুডুপেস্ট, কোপেনহেগেন, গ্লাসগো, সেভিল, বাকু, মিউনিখ, রোম, সেন্ট পিটার্সবুর্গ এবং লন্ডন। 

সেমিফাইনাল এবং ফাইনাল হবে ল্ডনের ওয়েমব্লি স্টেডিয়ামে। ১১ জুলাই ফাইনাল ম্যাচ। আর ওপেনিং ম্যাচ হবে রোমের স্টাডিয়ো অলিম্পিকোতে। ইতালি-তুর্কি ম্যাচ দিয়ে এ বারের ইউরো শুরু হবে।

পর্তুগাল গত বারের চ্যাম্পিয়ন হলেও সকলের নজর থাকবে ২০১৮ বিশ্বকাপ জয়ী দলকে ঘিরে। ২০১৬ সালের ইউরোতে রানার্স হয়েছিল ফ্রান্স। খুবই শক্তিশালী দল তারা। তাই এ বারের ইউরোতে সকলেরই বাজি দিদিয়ের দেশঁর টিম।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ভয়ানক দুর্ঘটনার মুখোমুখি দিব্যাঙ্কা, ভেঙেছে হাতের দুটি হাড়, করাতে হবে অপারেশন একটু পরেই মাধ্যমিক রেজাল্ট ঘোষণা ঝাড়খণ্ড বোর্ডের, কীভাবে দেখবেন? পাশমার্ক কত? 'আমি তো সংসার করছিই...' করেননি বিয়ে, তাও কেন এমনটা জানালেন মিমি? রিপোর্ট: বাস্কেটবল খেলার প্রশিক্ষণ নিচ্ছেন, ‘জিগরা’র জন্য আর কী কী করছেন আলিয়া ‘‌নির্বাচন কমিশন নিরপেক্ষ কাজ করছে না’‌, ভেটাগুড়ির হামলায় সুর চড়ালেন উদয়ন স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ এপ্রিলের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ এপ্রিলের রাশিফল ৫০ কোটির গণ্ডি পার অক্ষয়ের বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁর, ৮দিনে কী হাল অজয়ের ময়দানের মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ এপ্রিলের রাশিফল

Latest IPL News

স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.