বাংলা নিউজ > ময়দান > Euro 2020: এক নজরে দেখে নেওয়া যাক এই টুর্নামেন্টের খুঁটিনাটি
ইউরো ঘিরে উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে।
ইউরো ঘিরে উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে।

Euro 2020: এক নজরে দেখে নেওয়া যাক এই টুর্নামেন্টের খুঁটিনাটি

  • আর কয়েক দিনের অপেক্ষা। তার পরেই শুরু হয়ে যাবে বহু প্রতীক্ষিত ২০২০ ইউরো কাপ। ১১ জুন ইউরোর প্রথম ম্যাচ। মুখোমুখি হবে ইতালি-তুর্কি।

২০২০ উয়েফা ইউরো কী ভাবে হবে, কোথায় কোথায় হবে. কে ফেভারিট, এই সব কিছু দেখে নেওয়া যাক এক নজরে:

ইউরোর পয়েন্ট টেবল

২০২০ উয়েফা ইউরো কাপে মোট ২৪টি টিম অংশ নিতে চলেছে। এই ২৪টি টিমকে আবার ছ'টি গ্রুপে ভাগ করা হয়েছে। গত বারের চ্যাম্পিয়ন পর্তুগাল রয়েছে গ্রুপ ‘এফ’এ। এ ছাড়াও এই গ্রুপে রয়েছে ২০১৮ এবং ২০১৪ সালের ফিফা বিশ্বকাপ জয়ী দুই দল ফ্রান্স ও জার্মানি। এ ছাড়াও রয়েছে হাঙ্গেরি। এই গ্রুপ ‘এফ’কেই এ বারের ইউরোর ‘গ্রুপ অফ ডেথ’ বলা হচ্ছে।

প্রতিটা গ্রুপ থেকেই প্রথম দু'টি টিম শেষ ষোলোতে উঠবে। আর এই ১২টি দলের সঙ্গে গ্রুপ লিগের তিনে থাকা সেরা চারটি দল অর্থাৎ যারা পয়েন্টে এবং গোল পার্থক্যের বিচারে এগিয়ে থাকবে, তারা প্রি-কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেবে।

ইউরোর ক্রীড়াসূচি

করোনার জন্য এই টুর্নামেন্ট এক বছর পিছিয়ে গিয়েছে। এই বছর ১১ জুন থেকে শুরু হবে ২০২০ ইউরো। শেষ হবে ১১ জুলাই। ইউরোর ইতিহাস এই প্রথম বার গোটা ইউরোপ জুড়েই খেলাগুলি অনুষ্ঠিত হবে। মোট ১১টি জায়গায় এ বারের ইউরো কাপ হবে। 

আর এই ১১টি জায়গার মধ্যে রয়েছে, আমস্টারডম, বুখারেস্ট, বুডুপেস্ট, কোপেনহেগেন, গ্লাসগো, সেভিল, বাকু, মিউনিখ, রোম, সেন্ট পিটার্সবুর্গ এবং লন্ডন। 

সেমিফাইনাল এবং ফাইনাল হবে ল্ডনের ওয়েমব্লি স্টেডিয়ামে। ১১ জুলাই ফাইনাল ম্যাচ। আর ওপেনিং ম্যাচ হবে রোমের স্টাডিয়ো অলিম্পিকোতে। ইতালি-তুর্কি ম্যাচ দিয়ে এ বারের ইউরো শুরু হবে।

পর্তুগাল গত বারের চ্যাম্পিয়ন হলেও সকলের নজর থাকবে ২০১৮ বিশ্বকাপ জয়ী দলকে ঘিরে। ২০১৬ সালের ইউরোতে রানার্স হয়েছিল ফ্রান্স। খুবই শক্তিশালী দল তারা। তাই এ বারের ইউরোতে সকলেরই বাজি দিদিয়ের দেশঁর টিম।

বন্ধ করুন