বাংলা নিউজ > ময়দান > অলিম্পিক্সের কোটায় যোগ্যতা অর্জন করলেও দিতে হবে ট্রায়াল! কুস্তি ফেডারেশনের নিয়মে পরিবর্তন
কুস্তি ফেডারেশনের নিয়মে পরিবর্তন
কুস্তি ফেডারেশনের নিয়মে পরিবর্তন

অলিম্পিক্সের কোটায় যোগ্যতা অর্জন করলেও দিতে হবে ট্রায়াল! কুস্তি ফেডারেশনের নিয়মে পরিবর্তন

  • জাতীয় কুস্তি ফেডারেশনের নিয়মে পরিবর্তন, অলিম্পিক্সের কোটায় যোগ্যতা অর্জনের পরেও দিতে হতে পারে ট্রায়াল।

শুভব্রত মুখার্জি: ভারতীয় জাতীয় কুস্তি ফেডারেশনের তরফে একাধিক নিয়ম পরিবর্তন করা হল। জাতীয় চ্যাম্পিয়নশিপ জিতে অলিম্পিক্সের কোটাতে নির্বাচিত হওয়ার পরেও ফেডারেশন মনে করলে নামতে হতে পারে ট্রায়ালে। সেই ট্রায়ালে জিতলে তবেই মিলবে গেমসের ছাড়পত্র। গেমসে কুস্তির দল পাঠানোর আগে ফেডারেশনের মনে হলে আয়োজন হতে পারে এই ট্রায়ালের।

স্বাভাবিকভাবেই জাতীয় কুস্তি ফেডারেশনের এই সিদ্ধান্তে অখুশি কুস্তিগীরদের একাংশ। উত্তরপ্রদেশের গোন্ডাতে বার্ষিক সাধারণ সভায় মিলিত হয়েছিলেন ফেডারেশনের কর্তাব্যক্তিরা। এর পাশাপাশি আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে যাতে সবথেকে বেশি সমস্যাতে পড়তে পারেন হরিয়ানার কুস্তিগীররা। ফেডারেশনের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে একটি রাজ্যের তরফে একটি দল জাতী। চ্যাম্পিয়নশিপে এন্ট্রি নিতে পারবে।

অনেকের মতে ফেডারেশনের এই নিয়ম পরিবর্তনে সমস্যাতে পড়তে পারেন কুস্তিগীররা। তাদের উপর অযথা মানসিক এবং শারীরিক চাপ তৈরি হতে পারে। ফেডারেশনের তরফে এই নিয়ম পরিবর্তনের পিছনে যুক্তি হিসেবে দেখানো হয়েছে অনেক সময় চোট লুকিয়ে গেমসে পৌঁছে যান কুস্তিগীররা। বিশ্ব মঞ্চে যা দেশের সাথে বিশ্বাসঘাতকতার সমান। সেই কারণেই এই নিয়ম বদল করা হয়েছে। অলিম্পিক্স কোটায় জয়ীকে ট্রায়ালে জয়ীর মুখোমুখি হতে পারে এই কারণেই। অপর সিদ্ধান্তের পিছনে ফেডারেশনের তরফে জানানো হয়েছে অপেক্ষাকৃত 'দুর্বল' রাজ্যের থেকেও কুস্তিগীর তুলে আনতেই এই একটি দলকে এন্ট্রি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বন্ধ করুন