বাংলা নিউজ > ময়দান > IPL নয়, গুরুত্বপূর্ণ হল ফার্স্ট ক্লাস ক্রিকেট, দুই অভিষেককারীর প্রশংসায় ইঙ্গিত রাহানের
ম্যান অফ দ্য ম্যাচ রাহানে। ছবি- টুইটার।
ম্যান অফ দ্য ম্যাচ রাহানে। ছবি- টুইটার।

IPL নয়, গুরুত্বপূর্ণ হল ফার্স্ট ক্লাস ক্রিকেট, দুই অভিষেককারীর প্রশংসায় ইঙ্গিত রাহানের

  • ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন অজিঙ্কা।

প্রথম ইনিংসে অধিনায়কোচিত দৃঢ়তায় ১১২ রান করেন অজিঙ্কা রাহানে। দ্বিতীয় ইনিংসে টার্গেট ছোটখাটো হলেও পরপর দু'উইকেট হারিয়ে যখন অ্যাডিলেডের দুঃস্বপ্নের স্মৃতি উসকে দিয়েছে দল, ঠিক সেই মুহূর্তে ক্যাপ্টেন এসে হাল ধরেন এবং দলকে জিতিয়ে তবেই মাঠ ছাড়েন। দ্বিতীয় ইনিংসে ২৭ রান করে অপরাজিত থাকেন রাহানে।

দুই ইনিংসে দুরন্ত ব্যাটিংয়ের সুবাদে মেলবোর্নের বক্সিং ডে টেস্টে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন ভারত অধিনায়ক। তিনি নিজে ম্যাচের সেরা ক্রিকেটার হয়েও জয়ের জন্য কৃতিত্ব দিলেন দলকে। বিশেষ করে দুই অভিযেককারী শুভমন গিল ও মহম্মদ সিরাজের আলাদা করে প্রশংসা করতে ভোলেননি অজিঙ্কা।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রাহানে বলেন, ‘দলের খেলোয়াড়দের নিয়ে সত্যিই গর্বিত। কৃতিত্ব প্রাপ্য দুই অভিষেককারী গিল ও সিরাজের। যেরকম দৃঢ়তা দেখিয়েছে ওরা, এককথায় অসাধারণ।’

রাহানে এক্ষেত্রে ফার্স্ট ক্লাস ক্রিকেটের গুরুত্বের দিকে ইঙ্গিত করেন। তাঁর দাবি, আইপিএলের মতো সংক্ষিপ্ত ফর্ম্যাটে নয়, বরং ফার্স্ট ক্লাস ক্রিকেটে অভিজ্ঞ হয়ে জাতীয় দলে ঢুকলে ক্রিকেটারদের পক্ষে সর্বোচ্চ পর্যায়ে মানিয়ে নেওয়া সহজ হয়।

রাহানে বলেন, ‘ফার্স্ট ক্লাস ক্রিকেটের গুরুত্ব এখানেই। ৩-৪ বছর ফার্স্ট ক্লাস ক্রিকেটের পর ইন্ডিয়া-এ দলের হয়ে খেলে জাতীয় দলে ঢুকলে কাজ সহজ হয়ে যায়। ক্যাপ্টেনের কাজও অনেক সহজ হয়ে দাঁড়ায়। শুভমন ফার্স্ট ক্লাস ক্রিকেটে ভালো খেলে এসেছে। সিরাজও অত্যন্ত নিয়ন্ত্রিত বোলিং করেছে। প্রথম শ্রেনির ক্রিকেটের অভিজ্ঞতা আছে বলেই ওরা জানে কী করতে হবে।’

উল্লেখ্য, গিল অভিষেক টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ৪৫ ও অপরাজিত ৩৫ রান করেন। কেরিয়ারের প্রথম টেস্ট ম্যাচে মহম্মদ সিরাজের দুই ইনিংসের বোলিং গড় যথাক্রমে ৪০/২ ও ৩৭/৩।

বন্ধ করুন