বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL 2023-24: ফুটবলারদের টাকা দেয়নি, ফিফার নিষেধাজ্ঞার কবলে পড়ল ISL-র ক্লাব! কীভাবে মুক্তি?

ISL 2023-24: ফুটবলারদের টাকা দেয়নি, ফিফার নিষেধাজ্ঞার কবলে পড়ল ISL-র ক্লাব! কীভাবে মুক্তি?

ফিফার ট্রান্সফার নিষেধাজ্ঞার কোপে আইএসএল ক্লাব হায়দরাবাদ এফসি।

ফের একবার ফিফার শাস্তির মুখে পড়ল হায়দরাবাদ এফসি। ফুটবলারদের বেতন না দেওয়ায় ট্রান্সফার ব্যানের মুখে পড়ল ভারতের এই ক্লাবটি।

শুভব্রত মুখার্জি:- ভারতীয় ফুটবলের জন্য, ফুটবল সমর্থকদের জন্য ফের খারাপ খবর। ভারতীয় সিনিয়র ফুটবল দল যখন একদিকে কুয়েতকে তাদের মাটিতেই হারাচ্ছে তখন অন্যদিকে ভারতের ঘরোয়া ফুটবলের সেরা লিগ আইএসএলের এক ক্লাবকে পড়তে হচ্ছে ফিফার নিষেধাজ্ঞার কবলে। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফার ট্রান্সফার নিষেধাজ্ঞার কবরে পড়তে হয়েছে হায়দরাবাদ এফসিকে। যা নিঃসন্দেহে অত্যন্ত লজ্জার বিষয় হায়দরাবাদের জন্য তো বটেই ভারতীয় ফুটবলের জন্যও।

ফুটবলারদের স্বার্থ রক্ষার্থে ফিফা কোনও রকম কোনও কসুর করে না। ক্লাব হোক কিংবা দেশের ফুটবল ফেডারেশন ফিফার নিয়ম ভাঙলেই শক্ত হাতে দমন করেন তারা। ফুটবল ফেডারেশনে কোনরকম রাজনৈতিক হস্তক্ষেপ একেবারেই বরদাস্ত করে না ফিফা। ফলে হায়দরাবাদ এফসিকে এক বছরের মধ্যে দুইবার ফিফার ট্রান্সফার ব্যানের আওতায় পড়তে হল। সমস্যা অবশ্যই ফুটবলারদের বেতন সংক্রান্ত। দীর্ঘদিন ধরেই ক্লাবের আর্থিক সমস্যা চলছে। যার ফলে ফুটবলারদের বেতন অনিয়মিত হয়ে পড়ে। পরবর্তীতে এই মুহূর্তে বেশ কয়েক মাসের বেতন বাকি রয়েছে।

ফুটবলারদের বেতনের পাশাপাশি তাদের পারফরম্যান্স বোনাস সহ একাধিক বকেয়া এখনও ক্লাবের তরফে মেটানো হয়নি। উল্লেখ্য গত নভেম্বরে ফিফার তরফে হায়দরাবাদের উপর নিষেধাজ্ঞা চাপানো হয়েছিল। যাতে তারা নতুন ফুটবলারকে সই করাতে পারত না। সেই সময়ে স্প্যানিশ মিডফিল্ডার নেস্টর জেসুস গোরডিলোর সঙ্গে চুক্তি বিষয়ক সমস্যায় কারণে নিষেধাজ্ঞার কবলে পড়তে হয়েছিল হায়দরাবাদ এফসিকে।

ফিফার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, 'ফিফা নিশ্চিত করছে যে হায়দরাবাদ এফসি এই মুহূর্তে রেজিস্ট্রেশন নিষেধাজ্ঞার কবলে রয়েছে। শর্ত মোতাবেক ফুটবলারদের টাকা মেটানোর পরেই এই নিষেধাজ্ঞার কবল থেকে মুক্ত হবে তারা।' তবে ফিফার তরফে সেইসব ফুটবলারদের নাম দেওয়া হয়নি যারা বকেয়া বেতনের কারণে ফিফার কাছে অভিযোগ জানিয়েছে। তবে এক সূত্র জানাচ্ছে একাধিক বিদেশি ফুটবলার এবং কোচদের তরফে এই বেতন বকেয়ার বিষয়ে অভিযোগ করা হয়েছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন