বাংলা নিউজ > ময়দান > ফুটবল > নতুন বছরে ফুটবলে প্রত্যাবর্তন আনোয়ার আলির, চুক্তিবদ্ধ হলেন এফসি গোয়াতে
দিল্লি এফসি থেকে ডিফেন্ডার আনোয়ার আলিকে সই করাল গোয়া

নতুন বছরে ফুটবলে প্রত্যাবর্তন আনোয়ার আলির, চুক্তিবদ্ধ হলেন এফসি গোয়াতে

  • অদম্য ইচ্ছাশক্তিকে সঙ্গী করে আনোয়ার ফুটবলের মূলস্রোতে ফেরার তাঁর লড়াই চালিয়ে গেছেন। অবশেষে সাফল্যও ধরা দিল তাঁর হাতে। জানুয়ারি উইন্ডোতেই চলতি মরশুমের আইএসএলে খেলার জন্য তাঁকে সই করাল এফসি গোয়া।

শুভব্রত মুখার্জি: ভারতীয় ফুটবলের অন্যতম উঠতি প্রতিভাবান তারকা ফুটবলার আনোয়ার আলি। অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপের সময় থেকেই তার পারফরম্যান্স নজর কেড়েছিল সকলের। পরবর্তীতে তার হৃদযন্ত্রের সমস্যা ধরা পড়ার ফলে তাঁর ফুটবলের ক্যারিয়ারের উপরেই উঠে যায় প্রশ্নচিহ্ন। তবে অদম্য ইচ্ছাশক্তিকে সঙ্গী করে আনোয়ার ফুটবলের মূলস্রোতে ফেরার তাঁর লড়াই চালিয়ে গেছেন। অবশেষে সাফল্যও ধরা দিল তাঁর হাতে। জানুয়ারি উইন্ডোতেই চলতি মরশুমের আইএসএলে খেলার জন্য তাঁকে সই করাল এফসি গোয়া।

প্রসঙ্গত ডেনমার্কের ফুটবলার এরিকসনের কথা নিশ্চয় মনে আছে আপনাদের। ইউরো ২০২০'র ম্যাচ চলাকালীন মাঠেই অজ্ঞান হয়ে লুটিয়ে পড়েছিলেন তিনি। যুদ্ধকালীন তৎপরতার সঙ্গে কাজ করে সেদিন মেডিক্যাল টিম প্রাণ বাঁচিয়েছিল তার। পরবর্তীতে তার হৃদযন্ত্রের সমস্যা ধরা পড়ে। ভারতীয় ফুটবলেও আনোয়ার আলির কাহিনীও অনেকটা এরকম। যদিও তাঁকে ম্যাচ চলাকালীন কোন জীবন-মৃত্যুর সম্মুখীন হতে হয়নি। তবুও ফুটবল খেলা চালিয়ে গেলে তার জীবনের শঙ্কা হতে পারে বলে জানিয়েছিলেন ডাক্তাররা। 

মিনার্ভার অ্যাকাডেমি থেকে আসা এই ডিফেন্ডার পেশাদার ফুটবলে নিজের কেরিয়ার শুরু করেছিলেন মিনার্ভা পঞ্জাবের হয়ে । এরপর ২০১৭ সালে অনূর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপে ভারতীয় দলের হয়ে তাঁর পারফরম্যান্স গোটা বিশ্বের নজর কেড়েছিল । পরবর্তীতে মুম্বই সিটি এফসি'র হয়ে সই করেন তিনি।২০১৭/১৮ মরশুমে লোনে ইন্ডিয়ান অ্যারোজের হয়ে খেলেন তিনি । পরবর্তী মরশুমে ফের লোনে তাঁকে ফিরিয়ে আনে ইন্ডিয়ান অ্যারোজ। ২০২০ সালের দ্বিতীয় ডিভিশন আই লিগের জন্য আনওয়ার'কে সই করায় মহমেডান স্পোর্টিং ক্লাব। আনোয়ারের মেডিক্যাল রিপোর্টে জানা যায় অ্যাপিকাল কার্ডিওমিওপ্যাথিতে আক্রান্ত তিনি। এরপরই ভারতে তাঁর ফুটবল খেলার উপর নিষেধাজ্ঞা জারি করে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। এআইএফএফের কাছে একাধিকবার আবেদন জানিয়েছিলেন তিনি, তবে তাতে অনুমোদন দেওয়া হয়নি।

সিদ্ধান্ত'কে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাইকোর্টে মামলা করেন আনোয়ার আলি। অবশেষে ২০২১ সালের অগস্ট মাসে আনোয়ারকে ফুটবল খেলার ছাড়পত্র দেয় দিল্লি হাইকোর্ট। এরপর হিমাচল প্রদেশের ক্লাব তেচত্রো স্বদেশ ইউনাইটেডে যোগ দেন এই তরুণ ডিফেন্ডার। পরবর্তীতে দিল্লি এফসি'তে সই করেন আলি। অবশেষে এফসি গোয়ার হয়ে চুক্তিবদ্ধ হলেন তিনি।

বন্ধ করুন